অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

ঈদে চট্টগ্রাম শপিং কমপ্লেক্সে গলাকাটা দামঃ একলাখ টাকা জরিমানা

2
.

কেনার চেয়ে কয়েকগুন দামে কাপড় বিক্রি করছে চট্টগ্রাম শপিং কমপ্লেক্সের কাপড়ের দোকানে ব্যবসায়ীরা। ঈদের বাজারে ক্রেতাদের গলাকাটা দামের পাশাপাশি পণ্যের গায়ে ও দোকানে মূল্য তালিকা না সাঁটিয়ে দোকান মালিক সমিতির সভাপতিকে লাখ টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত।

শনিবার (২৫ মে) বিকেলে শপিং কমপ্লেক্সে এ অভিযান চালায় চট্টগ্রাম জেলা প্রশাসনের কাট্টলী সার্কেলের সহকারী ভূমি কমিশনার (এসিল্যান্ড) তৌহিদুল ইসলাম ও সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. আলী হাসান।

ম্যাজিস্ট্রেট মো. তৌহিদুল ইসলাম জানান, চিটাগং শপিং কমপ্লেক্সের অধিকাংশ দোকানে কোনো মূল্যতালিকা নেই। কাপড়ের গায়েও ‘প্রাইস ট্যাগ’ লাগানো হয়নি। শাড়ি, লেহেঙ্গা থ্রি-পিছসহ বিভিন্ন কাপড়ে আমদানি মূল্যের তিন-চার গুণ বাড়তি দাম আদায় করছিলেন ব্যবসায়ীরা।

তিনি বলেন, কাপড়ের গায়ে ‘প্রাইস ট্যাগ’ লাগিয়ে ফিক্সড প্রাইসে বিক্রি করলে ৪ শতাংশ ভ্যাট দিতে হয় ব্যবসায়ীদের। সরকার নির্ধারিত এ ভ্যাট ফাঁকি দিতেই চিটাগং শপিং কমপ্লেক্সের অধিকাংশ দোকানে কাপড়ের গায়ে ‘প্রাইস ট্যাগ’ লাগানো হয়নি।

.

নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. আলী হাসান জানান, অভিযানের আগে বাজার মনিটরিংয়ের সদস্যরা ছদ্মবেশে বাজার পর্যবেক্ষণ করেন। পর্যবেক্ষণের সময় মার্কেটের অধিকাংশ দোকান ও পণ্যে মূল্য তালিকা না থাকার বিষয়টি দেখতে পান। মার্কেটের ক্রেতাদের অভিযোগ ও সদস্যদের তথ্যের ভিত্তিতে পরে বাজার মনিটরিংয়ে যাই।

তিনি আরও জানান, মার্কেটের অভিজাত দোকানগুলোতে ভারত থেকে আমদানি করা শাড়ি, লেহেঙ্গা, থ্রি পিছ, বাচ্চাদের ড্রেসের কাগজপত্রের মূল্যের সঙ্গে মালিকরা কোড আকারে অযৌক্তিক ও মাত্রাতিরিক্ত দাম রাখছে। বেশিরভাগ পোশাকের দাম আমদানি চেয়ে বেশি।

পরে অভিযোগের প্রেক্ষিতে দোকান মালিক সভাপতিকে ১ লাখ টাকা জরিমানা করে সর্তক করে দেওয়া হয়।

এ ছাড়াও চট্টগ্রামের বৃহত্তম মার্কেট টেরিবাজার, আফমী প্লাজা, মিমি সুপার মার্কেট, সেন্ট্রাল প্লাজা, সানমার ওশান সিটি, আখতারুজ্জামান সেন্টার, ভি আই পি প্লাজা,লাকী প্লাজা, সিঙ্গাপুর মার্কেট, সেন্ট্রাল প্লাজায় অনিয়মের চিত্র পায় ভ্রাম্যমাণ আদালত।

২ মন্তব্য
  1. Ibrahim Ali Tohen Bappy বলেছেন

    ওদের কে কসাই বল্লে কম হবে ১০০০ টাকা কেনা কাপড ৮০০০ টাকা বিক্রয়

  2. Md Tohid বলেছেন

    Young lady r Nadia pora market ke koshaikhana banaiche..