অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

সিঙ্গাপুরে থেকে দেশে ফিরেছে নৌবাহিনী জাহাজ “স্বাধীনতা”

1
.

সিঙ্গাপুরে অনুষ্ঠিত আন্তর্জাতিক সামরিক প্রদর্শনী ও মহড়া ‘ইমডেক্স এশিয়া-২০১৯’ (১৩ হতে ১৬ মে অনুষ্ঠিত) এ অংশগ্রহণ শেষে আজ রবিবার (২৫ মে) দেশে ফিরেছে নৌবাহিনী যুদ্ধজাহাজ স্বাধীনতা।

সকালে নৌবাহিনী যুদ্ধজাহাজ স্বাধীনতা চট্টগ্রামের পতেঙ্গা নৌ ঘাঁটিতে ফিরে এলে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে জাহাজটিকে আনুষ্ঠানিকভাবে অভ্যর্থনা জানান, কমান্ডার বিএন ফ্লিট কমডোর মোহাম্মদ নাজমুল হাসান। এসময় জাহাজে গমনকারী কর্মকর্তা ও নাবিকদের পরিবারবর্গ উপস্থিত ছিলেন।

চারদিন ব্যাপী এই মহড়ায় বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশের নৌবাহিনীর জাহাজ, যুদ্ধবিমান, সমর বিশারদ, পর্যবেক্ষক এবং সামরিক ব্যক্তিবর্গ অংশগ্রহণ করেন। বানৌজা স্বাধীনতা ‘ইমডেক্স’ মহড়াতে অংশগ্রহণ ছাড়াও ৬ষ্ঠ ইন্টারন্যাশনাল মেরিটাইম সিকিউরিটি কনফারে›সএবং ইনফরমেশন ফিউশন সেন্টার এর ১০ম প্রতিষ্ঠা বার্ষিকীতে যোগদান করে। জাহাজের অধিনায়ক ক্যাপ্টেন মির্জা আলী আকবর সিরাজী এর নেতৃত্বে ২৩ জন কর্মকর্তাসহ সর্বমোট ১৩৯ জন নৌসদস্য নিয়ে এ মহড়ায় অংশগ্রহণ করেন।

নৌবাহিনী জাহাজের এই আন্তর্জাতিক প্রদর্শনী ও মহড়ায় অংশগ্রহণের ফলে বাংলাদেশ ও অংশগ্রহণকারী বিভিন্ন দেশের মধ্যকার বন্ধুত্বপূর্ণ এবং নৌ নিরাপত্তা বিষয়ক কূটনৈতিক সম্পর্ক জোরদার হওয়াসহ নৌসদস্যদের পেশাগত মান উন্নয়ন সম্ভব হবে। উল্লেখ্য, মহড়া ও শুভেচ্ছা সফরের উদ্দেশ্যে জাহাজটি গত ৫ মে ২০১৯ তারিখে চট্টগ্রাম ত্যাগ করে।

১ টি মন্তব্য
  1. Mohammad Salahuddin Sanny বলেছেন

    Bhai, 25 May Shonibar