অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

চট্টগ্রামে ক্রেতা শূন্য পশুর হাটে রয়েছে পর্যাপ্ত গরু

2

রাজু আহমেদ, নিজস্ব প্রতিবেদক:

03
চট্টগ্রামের বাজারগুলোতে প্রচুর পরিমাণ গরু এসেছে। ছবি: মিনহাজ উদ্দিন।

আসন্ন কুরবানী ঈদকে সামনে রেখে চট্টগ্রামে এখনো জমে উঠেনি পশুর হাট গুলো। বাজারগুলোতে পর্যাপ্ত পরিমাণ গরু থাকলেও চোখে পড়ার মতো নেই কোনো ক্রেতার সংখ্যা।

গরু ব্যবসায়ীরা জানান, যে পরিমাণ গরু আসা শুরু করেছে ফলে গরুর দাম অনেক কমে যেতে পারে। তবে কিছু কিছু বিক্রেতারা সিন্ডিকেট করতে চাইছে বলেও অনেক ব্যবসায়ী অভিযোগ করে বলেন, গরুর সংকট আছে এমত তথ্য দিয়ে অনেক সিন্ডিকেট গরুর দাম বাড়ানোর পরিকল্পনা করছে। তবে তাদের কথায় কান না দিতে ক্রেতাদের প্রতি অনুরোধ জানান ব্যবসায়ীরা।

04
সাগরিকা গরুর বাজারে দেশীয় গরুর পাশাপাশি এসেছে প্রচুর পরিমাণে ভারতীয় গরু। ছবি: মিনহাজ উদ্দিন।

চট্টগ্রাম গবাদী-পশু ব্যবসায়ী সমিতির অফিস সেক্রেটারী কাজী আমিনুল ইসলাম জানিয়েছেন, “গত বছর সাগরিকা বাজারে এক লাখের বেশি গরু বিক্রি হয়েছিল। এই বছরও তার চেয়ে বেশি গরু বিক্রির টার্গেট আছে।”

এখন পর্যন্ত বাজারে ছোট গরুর চাহিদা বেশী, সেই কারণে এখন যেসব গরু আসছে তার মধ্যে ছোট গরুই বেশি, উল্লেখ করেন তিনি। তিনি আরো বলেন, সব করিডোর দিয়ে ভারত ও মায়ানমার থেকে গরু আসছে। বৃহস্পতিবার ও শুক্রবার থেকে বেচা-বিক্রি পুরো দমে শুরু হবে।

01
নগরীর বিবির হাটে প্রচুর পরিমাণে গরু আসলে এখনো বেচাবিক্রি তেমন শুরু হয়নি।

চট্টগ্রামের সবচেয়ে বড় পশুর হাট সাগরিকা বাজরের গরু ব্যবসায়ী আমিরুল জানান, বাজারে তুলনা মূলক পর্যাপ্ত পরিমাণ গরু উঠেছে কিন্তু তার যে ক্রেতার সংখ্যাটা খুবই কম। বাজরে বিদেশি গরুর তুলনায় দেশীয় গরুর পরিমাণটা বেশী থাকলেও গত দুই দিন যাবত কোনো বিক্রি নেই।

গরুর সংকট নিয়ে ব্যবসায়ীদের কাছে জানতে চাওয়া হলে ব্যবসায়ীরা জানান, ভারতের সীমান্ত দিয়ে গত দু’দিন ধরে প্রচুর গরু আসতে শুরু করেছে। এতে করে বাজারে গরু সংকট হবে না।

05
নগরীর সাগরিকা বাজার থেকে তোলা ছবি।

সাগরিকা ইজারাদার কমিটির সদস্য আলী আজগর জানান, রাজশাহী, পাবনা, চাপাইনবাবগঞ্জ ইত্যাদি জেলা থেকে প্রচুর পরিমাণ গরু এসেছে। পাশাপাশি ভারতীয় গরুতে বাজার সয়লাব। কিন্তু এখনো জমে উঠেনি পশুর হাট। আশাকরি আজ বুধবার থেকে সাগরিকা পশুর হাটে ক্রেতা সংখ্যা বাড়বে। তিনি আরো জানান, পর্যাপ্ত জায়গা নিয়ে রাতে থাকা-খাওয়ার সুব্যবস্থা রয়েছে। প্রতিবারের মতো এবারও কোরবানি পশুর বাজারে রয়েছে ২৪ ঘণ্টা সার্বক্ষণিক পুলিশের নিরাপত্তা। দিনে এবং রাতে ৭০জন পুলিশ নিরাপত্তায় নিয়োজিত রয়েছে এবং বুধবার থেকে র‌্যাব টহল দিবে। এছাড়া পুলিশের পাশাপাশি রয়েছে নিরাপত্তাকর্মীরা। জাল টাকা শনাক্তকরণে মেশিন বসানো হয়েছে।

একই চিত্র দেখা গেছে নগরীর বিবিরহাটেও। ৫০ একর জমির ওপর কোরবানির পশু রাখার সারি সারি বাঁশের ডোগা সাজিয়ে রাখা হয়েছে। হাটের ভেতরে উঁচু করে শামিয়ানা টানিয়ে গরু রাখছেন দূর-দূরান্ত থেকে আসা গরুর মালিকরা।

তারা জানিয়েছেন, কুরবানী গরু বিক্রি এখনো তেমন শুরু হয়নি। তবে আগামী দুই একদিনের মধ্যে জমে উঠবে। এ জন্য বিক্রেতারা প্রস্তুত হয়ে আছেন।

২ মন্তব্য
  1. Sagar Kamal বলেছেন

    কেজি ২০০ হলে কিনবে মানুষ। কেজি হিসেবে বিক্রয়ের ব্যবস্থা করা উচিত।

  2. Kazi Zahed Imam বলেছেন

    এরপরও এবার গরুর দামী অনেক বেশি। আমাদের মতো মধ্যবিত্তরা খুবই হিমশিম খাচ্ছি।