অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

মিমি সুপার মার্কেটে কাপড় বিক্রিতে কারসাজি, ঠকছে ক্রেতারা

0
.

ঈদ বাজারে কাপড় বিক্রিতে অতিরিক্ত মূল্য ও গ্রাহক হয়রানী ঠেকাতে নগরীর ঈদ মার্কেটগুলো শুরু হয়েছে ভ্রাম্যমান আদালতের অভিযান।

শুক্রবার (২৪ মে) সাপ্তাহিক বন্ধের দিন রাতে চট্টগ্রাম জেলা প্রশাসন উদ্যোগে নগরীর অভিজাত মার্কেট মিমি সুপার মার্কেটে অভিযান চালানো হয়।

অভিযানে ১৮টি কাপড়ের দোকান পরিদর্শন করে ১৬টিতেই পণ্যের গায়ে সরাসরি মূল্য তালিকা ও ট্যাগ সংরক্ষণ না করা, অধিকমূল্যে কাপড় বিক্রিসহ বিভিন্ন অভিযোগে মিমি সুপার মার্কেটের দোকান মালিক সমিতি সভাপতি জাকির হোসেনকে ১ লক্ষ টাকা জরিমানা করা হয়েছে।

অভিযান পরিচালনা করেন, জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও পতেঙ্গা সার্কেল সহকারী কমিশনার (ভূমি) তাহমিলুর রহমান, এবং নির্বাহী ম্যাজিস্ট্রেট ও কাট্টলী সার্কেল সহকারী কমিশনার (ভূমি) মোঃ তৌহিদুল ইসলাম।

.

অভিযানের পূর্বে বাজার মনিটরিং টিমের সদস্যদেরকে ছদ্মবেশে মার্কেটের পরিস্থিতি পর্যবেক্ষণে পাঠান ম্যাজিস্ট্রেটগণ। এসময় মার্কেটের অধিকাংশ দোকানে দেখা যায়, কোনো মূল্যতালিকা নেই। পণ্যের গায়েও কোনো মূল্য লেখা নেই। মার্কেটের ক্রেতাদের নানা অভিযোগ ও বাজার মনিটরিং টিমের সোর্সদের তথ্য মোতাবেক নির্বাহী ম্যাজিস্ট্রেটগণ মিমি সুপার মার্কেটে প্রবেশ করতেই কাপড় সহ অন্যান্য পণ্য বিক্রিতে নানা কারিসাজি ও অনিয়মের চিত্র ফুটে উঠে৷ মিমি সুপার মার্কেটের অভিজাত দোকানগুলো পরিদর্শন করে দেখা যায়, ভারত থেকে আমদানিকৃত শাড়ী-লেহেঙ্গা-থ্রি পিছ, বাচ্চাদের ড্রেস এর কাগজপত্রের মূল্যের সাথে দোকান মালিকরা কোড আকারে পণ্যের গায়ে ও রেজিস্টারে যে মূল্য লিখে রাখছেন সেটা যৌক্তিক নেই। অধিকাংশ কাপড় জাতীয় পণ্যই আমদানি মূল্যের চাইতে অধিক মূল্যে বিক্রি হচ্ছে।

.

উল্লেখ্য যে, ২০১৬ সালে বাংলাদেশে প্রথমবারের মতো চট্টগ্রামে রমজান চলাকালীন সময়ে ক্রেতাদের নিকট কাপড় সহ অন্যান্য পরিধেয় বস্ত্র ও সামগ্রীর চড়া মূল্যে বিক্রি প্রতিরোধে মোবাইল কোর্ট অভিযান পরিচালনা করা হয়েছিলো। সে সময় ভোক্তা অধিকার সংরক্ষণ আইন-২০০৯ অনুযায়ী কাপড় সহ অন্যান্য পরিধেয় সামগ্রী ও পণ্যের মূল্যতালিকা বাধ্যতামূলক ভাবে প্রদর্শন করার ব্যাপারে মিমি সুপার মার্কেট ছাড়াও চট্টগ্রামের বৃহত্তম মার্কেট টেরিবাজার, আফমী প্লাজা, চিটাগাং শপিং কমপ্লেক্স, সেন্ট্রাল প্লাজা, সানমার ওশান সিটি, আখতারুজ্জামান সেন্টার, ভি আই পি প্লাজা,লাকী প্লাজা, সিংগাপুর মার্কেট, সেন্ট্রাল প্লাজা অন্যান্য বিপণী বিতানগুলোতে অভিযান পরিচালনা করা হয়। ঐ সময় বাজার মনিটরিং টিমের ম্যাজিস্ট্রেটগণের কাছে মিমি সুপার মার্কেটে একই ধরণের গাফিলতি ধরা পড়ে। সেসময়, দোকান মালিক সমিতির পক্ষ থেকে অঙ্গীকার প্রদান করা হয় যে, মিমি সুপার মার্কেটের সকল দোকানে পণ্যের সরাসরি মূল্য তালিকা ও ট্যাগ সংরক্ষণ করা হবে। কিন্তু আজকের অভিযানে দেখা যায়, মিমি সুপার মার্কেটের দোকান মালিকরা কোনো ধরনের পণ্য তালিকা ও পণ্যের গায়ে প্রাইস ট্যাগ সংরক্ষণ করছেন না। ক্রেতাদের নিকট যথেচ্ছ ও স্বেচ্ছাচারী ভাবে কাপড় জাতীয় পণ্যসহ অন্যান্য পণ্য বিক্রি করছে।

.

মিমি সুপার মার্কেটের দোকান মালিক সমিতির সভাপতি ও সম্পাদক সহযোগে ১৮ টির মতন দোকান পরিদর্শন করেন। এসময় দেখা যায় ১৬ টি দোকানেই কোনো ধরণের মূল্য তালিকা বা পণ্যের গায়ে প্রাইস ট্যাগ নেই। পণ্যের ক্রয় রশিদ, আমদানির কাগজপত্র ও চালানের সাথে বিক্রয় মূল্যের দামে অযাচিত পার্থক্য। অযোক্তিক ও অধিক মূলে বিক্রি হচ্ছে শাড়ি, লেহেঙ্গা, থ্রি পিস, বাচ্চাদের জামা-কাপড়। সরেজমিনে দেখা যায়, কোনো কোনো দোকানে শাড়ি,লেহেঙ্গা,থ্রি পিস ৩০ থেকে ৩৫ হাজার টাকাতেও বিক্রি হচ্ছে। কিন্তু ম্যাজিস্ট্রেটগণের নিকট দোকান মালিকরা যে সকল কাগজপত্র প্রদর্শন করেছেন সেগুলোর কোনোটিতেই আমদানি কিংবা ক্রয় মূল্য এতো মাত্রাতিরিক্ত ও অধিক পরিমাণে নেই।

নির্বাহী ম্যাজিস্ট্রেট তাহমিলুর রহমান বলেন, অভিযানকালে ম্যাজিস্ট্রেটদের কাছে ১৬টি দোকানের পণ্য বিক্রিতে অনিয়ম ধরা পড়ে। সেগুলো হলো- ১. সাদমান ফ্যাশন, ২. মানসী, ৩. রজনীগন্ধা, ৪. ইয়ং লেডি, ৫. আকর্ষণ, ৬. আঁচল, ৭. কাঁকন, ৮. কংকন, ৯. পিন্ধন, ১০. জারা-১, ১১. জারা-২, ১২. বন্ধন, ১৩. ডল ফ্যাশন, ১৪. রূপসী, ১৫. তুলি, ১৬. তিশা।

শুধু মাত্র জেন ফ্যাশন ও নিপুণ ফ্যাশন কে নির্ধারিত মূল্য তালিকা/ প্রাইস ট্যাগ পণ্যের গায়ে যথাযথভাবে প্রদর্শিত করতে দেখা গেছে।

দোকান মালিক সমিতির সভাপতি ও সম্পাদককে পুনরাবৃত্তি ও অনিয়মের ব্যাপারে জিজ্ঞাসাবাদ করা হলে তারা জানান, দোকান মালিক সমিতির সভায় পণ্যের ফিক্সড রেট প্রদর্শন করার সিদ্ধান্ত হওয়ার পরও কিছু অসাধু ব্যবসায়ীদের কারণে সিদ্ধান্ত বাস্তবায়ন করা যাচ্ছে না। তার বক্তব্যের স্বপক্ষে ম্যাজিস্ট্রেটগণের নিকট দোকান মালিক সমিতির কার্যনির্বাহী সভার সিদ্ধান্তের কাগজপত্র উপস্থাপন করেন। এসব অনিয়ম ও ঘটনা আমলে নিয়ে মিমি সুপার মার্কেটের দোকান মালিক সমিতি সভাপতি জাকির হোসেনকে ১ লক্ষ টাকা জরিমানা করা হয়েছে।

বিভিন্ন দোকান মালিকদের সাথে কথা বলে জানা যায়, সাদমান ফ্যাশন, মামসী, রজনীগন্ধা ফ্যাশন সহ কিছু অসাধু দোকান মালিক ভ্যাট ফাঁকি দেয়ার জন্য দোকান মালিক সমিতির সভাপতি ও সম্পাদকের সদিচ্ছা থাকা সত্ত্বেও ফিক্সড রেটে পণ্য মিমি সুপার মার্কেটে পণ্য বিক্রি করাতে বিরোধিতা করছেন।