অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

চট্টগ্রামে রেলের টিকিট বিক্রির প্রথম দিনই সার্ভার সমস্যা

1
.

পবিত্র ঈদ-উল-ফিতর উপলক্ষে চট্টগ্রামে রেলের অগ্রিম টিকিট বিক্রির প্রথম দিনেই সার্ভার ক্রুটির কারণে ভোগান্তিতে পড়েন টিকেটের জন্য কয়েকঘন্টা লাইনে দাড়িয়ে থাকা লোকজন।

আজ বুধবার (২২ মে) সকাল ৯টা থেকে বিক্রি শুরু হয়েছে। পরিবারের সবার সঙ্গে ঈদ পালন বা ঈদের ছুটি কাটাতে মঙ্গলবার (২১ মে) মধ্যরাত থেকে টিকিটের জন্য অপেক্ষায় ছিলেন যাত্রীরা।

সকাল ৯টা থেকে শুরু হয় প্রথম দিনের ট্রেনের টিকেট বিক্রি। প্রত্যাশিত টিকেটের আশায় কেউ রাত থেকে আবার কেউ সেহেরির পর থেকে টিকেটের জন্য লাইনে দাঁড়িয়ে দাড়ালেও সকালে টিকেট বিক্রি শুরু হওয়ার পরপরই সমস্যা দেখা দেয় ট্রেনের টিকেট বিক্রির সার্ভারে।

.

দেখা গেছে, রেল স্টেশনে টিকেট নিতে আসা যাত্রীদের প্রচণ্ড ভিড। এতো ভিড়ের মধ্যে সার্ভারের সমস্যার কারণে প্রথম ১৫ মিনিটে যেখানে শতাধিক টিকেট বিক্রি হওয়ার কথা সেখানে বিক্রি হয়েছে মাত্র ৪-৬টি টিকেট। এতে ভোগান্তিতে পড়তে হয়েছে যাত্রীদের।

প্রথম দিনে এভাবে সার্ভার বিকল বা সমস্যা দেখা দেওয়ার কারণে কাউন্টারের সামনে অপেক্ষায় থাকা টিকেট প্রত্যাশীরা হৈ-হুল্লর শুরু করে।

লাইনে থাকা আব্দুল বাসেত বলেন, সকাল ৯টা থেকে টিকেট বিক্রি শুরু হওয়ার কথা এবং তা ঠিক সময়েই হয়েছিল। কিন্তু বিক্রি শুরুর সঙ্গে সঙ্গে দেখা দেয় সার্ভার বিভ্রাট। একটি টিকেট কনর্ফাম করতে অনেক সময় লেগে যাচ্ছে। আজ সারাদিনই যদি সার্ভার সমস্যা করে তাহলে মনে হয় না টিকেট প্রত্যাশীরা কেউ বাসায় ফিরতে পারবে।

রেলওয়ে সূত্র জানায়, বুধবার প্রথম দিন দেওয়া হচ্ছে ৩১ মে’র অগ্রিম টিকিট। অ্যাপসসহ প্রায় ১২ হাজার টিকিট দেওয়া হবে।

আগামীকাল বৃহস্পতিবার (২৩ মে) দেওয়া হবে ১ জুনের টিকিট, শুক্রবার (২৪ মে) দেওয়া হবে ২ জুনের টিকিট, শনিবার (২৫ মে) দেওয়া হবে ৩ জুনের টিকিট এবং রোববার (২৬ মে) দেওয়া হবে ৪ জুনের টিকিট।

.

এছাড়া ফেরত যাত্রীদের জন্য ২৯ মে দেওয়া হবে ৭ জুনের টিকিট, একইভাবে ৩০ ও ৩১ মে এবং ১ ও ২ জুন দেওয়া হবে যথাক্রমে ৮, ৯, ১০ ও ১১ জুনের টিকিট।

এ বিষয়ে জানতে রেলওয়ে পূর্বাঞ্চলের মহাব্যবস্থাপক সৈয়দ ফারুক বলেন, কাউন্টারে টিকেট বিক্রির পাশাপাশি আমরা রেলওয়ের অ্যাপসেও টিকেট বিক্রি করছি। যার ৫০ শতাংশ রেলওয়ের অ্যাপসে এবং বাকী ৫০ শতাংশ স্টেশন কাউন্টারে।

সার্ভারের সমস্যার কথা উল্লেখ করে তিনি বলেন, এসএসসি পরীক্ষার রেজাল্টের সময় অনলাইনে ডিস্টার্ব করে। কারণ সবাই একসঙ্গে রেজাল্ট জানার জন্য ঢুকে। ঠিক অ্যাপসেও সবাই টিকিট কাটার জন্য ঢুকছে, তাই আজ প্রথম দিন শুরুতেই সার্ভারে একটু সমস্যা দেখা দিয়েছিল। তবুও বিষয়টি নিয়ে রেলওয়ে কাজ করছে।

তিনি আরও বলেন, একসাথে অনকে টিকেট একসাথে কনর্ফাম করা হচ্ছে। তাই প্রথম প্রথম একটু সমস্যা হচ্ছে। পরে সব ঠিক হয়ে যাবে।

জানা গেছে, সুবর্ণ এক্সপ্রেস প্রতিদিন সকাল সাতটায়, মহানগর এক্সপ্রেস ১২টা ৩০ মিনিটে, গোধূলী বিকেল ৩টায়, সোনার বাংলা বিকেল ৫টায়, মেইল এক্সপ্রেস রাত সাড়ে ১০টায়, তূর্ণা এক্সপ্রেস রাত ১১টায় চট্টগ্রাম ছেড়ে যাবে।

চট্টগ্রাম রেল স্টেশন ম্যানেজার আবুল কালাম আজাদ বলেন, রেলওয়ের পূর্বাঞ্চল থেকে প্রতিদিন ১২ হাজার টিকিট দেওয়া হবে। রেলওয়ের অ্যাপসে ৫০ শতাংশ অর্থাৎ ৬ হাজার টিকিট ও বাকি ৬ হাজার টিকিট রেলস্টেশনে দেওয়া হবে। এরমধ্যে ভিআইপি টিকিটও রয়েছে।

১ টি মন্তব্য
  1. Hossain Jamshed বলেছেন

    Luckyboy Souvo