অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

চট্টগ্রাম বন্দরে হুইল চেয়ারের পরিবর্তে এলো ইট!

0
.

চীন থেকে হুইলচেয়ার ঘোষণায় বন্দর দিয়ে আমদানি হওয়া একটি চালানে পাওয়া গেছে ইট। সম্প্রতি বন্দর চত্বরে তিনটি কনটেইনার খুলে এই চিত্র দেখতে পান কাস্টমস কর্মকর্তারা।

ঢাকার একটি আমদানিকারক প্রতিষ্ঠান চালানটিতে ১ হাজার ৭টি হুইল চেয়ার ও ৪৫০ পিস ক্রাস ওয়াকার আনা হচ্ছে বলে ঘোষণা দিয়েছিল। তবে কনটেইনার খুলে ৪০টি হুইলচেয়ার পাওয়া গেছে। বাকিগুলোতে মিলেছে ইট।

কাস্টম সূত্র জানায়, হুইল চেয়ার এবং ক্র্যাচ প্লাস ওয়াকার ঘোষণা দিয়ে কনটেইনারগুলো বন্দরে এনেছিল ঢাকার লোটাস সার্জিক্যাল নামে একটি আমদানিকারক প্রতিষ্ঠান। আমদানিকারকের পক্ষে চালানটি খালাসের দায়িত্বে ছিল নর্থ বেঙ্গল এন্টারপ্রাইজ নামে এক সিঅ্যান্ডএফ প্রতিষ্ঠান। ২৯ এপ্রিল এমভি সি স্পেন নামে একটি জাহাজে কনটেইনার তিনটি চট্টগ্রাম বন্দরে পৌঁছে।

সরকারি একটি গোয়েন্দা সংস্থার গোপন সংবাদের ভিত্তিতে কনটেইনার তিনটির কায়িক পরীক্ষায় ঘোষণা বহির্ভূত পণ্য পাওয়া যায়। ১ হাজার ৭টি হুইল চেয়ার ও ৪৫০ পিস ক্রাস প্ল্যাস ওয়াকার ঘোষণা থাকলেও একটি কনটেইনারে কেবল ৪০টি হুইল চেয়ার পাওয়া গেছে। বাকিগুলোতে বস্তাভর্তি ইট পাওয়া রয়েছে।

কাস্টম হাউসের কমিশনার কাজী মোস্তাফিজুর রহমান বলেন, হুইল চেয়ারের একটি চালানে ইট পাওয়া গেছে। আমাদের ধারণা মুদ্রা পাচার হয়েছে। বিষয়টি গুরুত্বের সঙ্গে খতিয়ে দেখছি। ইতোমধ্যে বিষয়টি ব্যাংককে জানিয়েছি। তদন্তের পর এ ব্যাপারে যথাযথ আইনি ব্যবস্থা নেওয়া হবে।

কাস্টমস কর্মকর্তারা জানান, এই ঘটনায় মুদ্রা পাচার হয়েছে কি না তা খতিয়ে দেখা হচ্ছে।