অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

মুনিরীয়ার সাথে আ’লীগের বিরোধঃ ৩ পার্বত্য জেলায় পরিবহন ধর্মঘট পালিত

0
.

রাঙামাটি জেলা প্রতিনিধিঃ
চট্টগ্রামের রাউজানে স্থানীয় কথিত  ইসলামী সংগঠন মুনীরিয়া তাবলীগের সাথে ক্ষমতাসীনদলের দুই নেতার দ্বন্ধে পার্বত্য তিন জেলার অন্তত ১৩টি রুটে পরিবহন ধর্মঘট পালন করছে রাঙামাটি-চট্টগ্রাম মোটর মালিক সমিতি।

পূর্ব ঘোষণা ছাড়া রাউজানে নিজেদের কার্যালয়ে একদিন আগে এই ধর্মঘটের ঘোষনা দিয়েছিলো সংগঠনটির নেতাকর্মীরা। শনিবার সকাল থেকেই পার্বত্য চট্টগ্রামের ১৩টি রুটে সকল প্রকার যাত্রীবাহি যান চলাচল বন্ধ করে সন্ধ্যা পর্যন্ত ধর্মঘট পালন করছে বলে জানায় সংগঠনটির রাঙামাটি অঞ্চলের সভাপতি মঈন উদ্দিন সেলিম। দিনভর পরিবহন ধর্মঘটের কারণে দুর্ভোগে পড়েন হাজার হাজার মানুষ।

এর আগে বৃহস্পতিবার রাউজানে আয়োজিত জনাকীর্ণ সংবাদ সম্মেলনে চট্টগ্রাম-রাঙামাটি মোটর মালিক সমিতির সভাপতি আলহাজ্ব-মোঃ সৈয়দ হোসেন কোম্পানী জানিয়েছিলেন, রাউজানের মুনীরিয়া যুব তবলিগ কমিটির উগ্রপন্থীদের হাতে মুক্তিযোদ্ধা শফিকুল আনোয়ার ও আওয়ামীলীগ নেতা মোজাম্মেল হকের উপর হামলার প্রতিবাদে মানববন্ধন কর্মসূচীর মাধ্যমে উক্ত সন্ত্রাসীদের গ্রেফতারে প্রশাসনকে ৩০শে এপ্রিল পর্যন্ত সময় বেধে দেওয়া হয়েছিলো।

এই সময়ের মধ্যে আসামীদের গ্রেফতার না করায় শনিবার সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত রাঙামাটি-খাগড়াছড়ি-বান্দরবানের ১৩টি রুটে একসাথেই সকল যাত্রীবাহি যানবাহন চলাচল বন্ধ রেখে ধর্মঘট পালন করবে চট্টগ্রাম-রাঙামাটি মোটর মালিক সমিতির চালক-শ্রমিকরা। তারই ধারাবাহিকতায় শনিবার সকাল থেকেই পরিবহন ধর্মঘট পালন করা হচ্ছে বলে জানিয়েছেন মোটর শ্রমিক ইউনিয়নের নেতা মোঃ আলম।  অনেকটা প্রচারনা বিহীন এই ধর্মঘট কর্মসূচীর ফলে রাঙামাটিসহ পাহাড়ের বাসিন্দা ও চাকুরীজিবীরা তাদের স্বজনদের নিকট এবং কর্মস্থলে পৌছাতে পারেনি। চরম দূর্ভোগে পড়েছে আগত পর্যটক থেকে শুরু করে স্থানীয় বাসিন্দারা। এছাড়া দুর্যোগময় এই সময়টাতে ঘুর্নিঝড় ফনীর আক্রমনকে কেন্দ্র করে পুরো দেশের ন্যায় পার্বত্যাঞ্চলের বাসিন্দারা যখন চরম সংকতময় মুহুর্তে উৎকণ্ঠায় থেকে নিজেদের পরিবার স্বজনদের সাথে যোগাযোগ করছে ঠিক এমনইতর মুহুর্তে পরিবহণ ধর্মঘটের মতো জনদূর্ভোগ সৃষ্টির একটি কর্মসূচী পালন করায় তীব্র সমালোচনার মুখে পড়েছে এককভাবে আধিপত্য বিস্তারকারি মোটর মালিক সমিতির কর্তৃপক্ষ।

পার্বত্য চট্টগ্রামের সাথে চট্টগ্রামের ১৩টি রুটে চলাচলকারি পরিবহণ সার্ভিসগুলোর এক তৃতীয়াংশ মালিকানা চট্টগ্রামের হাটহাজারি, রাউজান উপজেলার বাসিন্দাদের। রাউজান ও হাটহাজারি এলাকার অন্যতম রুট হওয়ার কারনে এই রুটে চলাচলকারি মালিকশ্রমিকরা প্রতিনিয়তই যাত্রীদের জিম্মিকরে তাদের খেয়াল খুশিমতো কর্মসূচী দিয়ে বছরের পর বছর জনদূর্ভোগ সৃষ্টি করে আসলে অসহায় প্রশাসন দৃশ্যমান কোনো প্রদক্ষেপ করতে পারেনা। এই মেরুদণ্ডহীন প্রশাসনিক ব্যর্থতায় বারংবারই দূর্ভোগ পোহাতে হয় কয়েক লক্ষ জনসাধারণকে।