অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

খাগড়াছড়িসহ ৩ পার্বত্য জেলায় সকাল-সন্ধ্যা হরতাল চলছে

0

খাগড়াছড়ি জেলা প্রতিনিধি:

Khagrachari Picture(02) 04-09-2016
হরতাল চলাকালে যানবাহন শূন্য খাগড়াছড়ি সদর।

টায়ার আগুন, খন্ড, খন্ড মিছিল ও পিকটিং-এর মধ্য দিয়ে খাগড়াছড়ি, রাঙ্গামাটি, বান্দরবানে সর্বাত্ম সকাল-সন্ধ্যা হরতাল চলছে। পার্বত্য ভূমি বিরোধ নিস্পত্তি কমিশনের বৈঠকের প্রতিবাদে পার্বত্য বাঙালি ছাত্র পরিষদসহ কয়েকটি বাঙালি সংগঠন এ হরতালের ডাক দেয়।

হরতালের কারনে দুরপাল্লা ও আভ্যন্তরীন সড়কে সব ধরনে যানবাহন চলাচল বন্ধ রয়েছে। দোকাপাট খুলেনি। শহরে রিক্সা ও টমটম চলাচলও বন্ধ রয়েছে।

সকাল থেকে খাগড়াছড়ি শহরের বিভিন্ন পয়েন্টে বাঙালি ছাত্র পরিষদের খাগড়াছড়ি জেলা শাখার সিনিয়র সহ-সভাপতি মাঈন উদ্দিন ও সাধারন সম্পাদক এস এম মাসুম রানার নেতৃত্বে সড়কের উপর টায়ার জ্বালিয়ে, খন্ড খন্ড মিছিল করে হরতালের সমর্থনে পিকেটিং করতে দেখা গেছে। অপ্রীতিকর ঘটনা এড়াতে বিভিন্ন পয়েন্টে পুলিশ রয়েছে সতর্ক অবস্থায়।

Khagrachari Picture(01) 04-09-2016
হরতাল চলাকালে খাগড়াছড়িতে টায়ার জ্বালিয়ে মিছিল করছে পার্বত্য বাঙ্গালী ছাত্র পরিষদ।

আজ রবিবার সকাল ১০টায় রাঙামাটিস্থ পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের সম্মেলন কক্ষে পার্বত্য চট্টগ্রাম ভূমি বিরোধ নিস্পত্তি কমিশনের বৈঠক হওয়ার কথা রয়েছে। বৈঠকে যোগ দিতে ইতিমধ্যে কমিশনের চেয়ারম্যান অবসরপ্রাপ্ত বিচারপতি মোহাম্মদ আনোয়ার-উল হকসহ কমিশনের সদস্যরা রাঙামাটি পৌচেছেন। পার্বত্য ভূমি বিরোধ নিস্পত্তি কমিশনের সচিব মো: রেজাউল করিম বৈঠকের বিষয়টি নিশ্চিত করেছে।

উল্লেখ,দায়িত্ব গ্রহনের প্রায় দুই বছর পর এটি হবে পার্বত্য ভূমি বিরোধ নিস্পত্তি কমিশনের পঞ্চম চেয়ারম্যান অবসরপ্রাপ্ত বিচারপতি মোহাম্মদ আনোয়ার-উল হকের প্রথম বৈঠক। ২০১৪ সালের ৭ সেপ্টেম্বর এই সুপ্রীম কোর্টের আপিল বিভাগের অবসরপ্রাপ্ত বিচারপতিকে পার্বত্য ভূমি কমিশনের চেয়ারম্যান হিসেবে নিয়োগ দেওয়া হয়। একই মাসে ১৩ (সেপ্টেম্বর) তিনি যোগদান করেন। তবে আইন সংশোধনের পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের দাবীর মুখে তিনি এতো কাজ শুরু করতে পারেননি।

Khagrachari Picture(03) 04-09-2016
হরতালের কারণে কোন বাস ছেড়ে যায়নি খাগড়াছড়ি থেকে। ছবিটি সকালে কেন্দ্রিয় বাস টার্মিনাল থেকে তোলা।

অবশেষে গত ১ লা আগষ্ট প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে ভেটিং সাপেক্ষে ‘পার্বত্য ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশন (সংশোধন) আইন, ২০১৬’ এর খসড়ার নীতিগতভাবে অনুমোদন দেওয়া হয় এবং ৯ আগষ্ট তা অধ্যাদেশ জারির মাধ্যমে গেজেট আকারে প্রকাশ করা হয়।