অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

অয়েল ট্যাংকার দুর্ঘটনাঃ অপসারন করা ১৬ হাজার লিটার তেল বিক্রি শুরু

0
.

চট্টগ্রামে হাটহাজারীতে ফার্নেস অয়েলবাহী ট্যাংকার দুর্ঘটনার পর ছড়িয়ে পড়া তেল অপসারন কাজ এখনো চলছে। আজ বুধবার বিকাল পর্যন্ত হালদা নদীর সংযোগ খাল থেকে তেল অপসারণ কাজ চলবে বলে জানিয়েছেন স্থানীয় উপজেলা নির্বাহি কর্মকর্তা রুহুল আমীন।

তিনি জানান, হালদা থেকে ৩ কিলোমিটার দুরে হাটহাজারী পৌরসভার দেওয়াননগর এগার মাইলস্থ আবুল কালাম মাদরাসার ব্রিজ ভেঙে হালদা নদীর শাখা খাল ‘মরা ছড়ার’ নিচে পড়ে যায়। এতে প্রায় কয়েক হাজার লিটার ফার্নেস অয়েল খালে ছড়িয়ে পড়ে।

এসব তেল যাতে হালদাতে প্রবেশ করতে না পারে তার জন্য ১১টি বাধ দেয়া হয়। এবং ৩ দিনে ১৬ হাজার লিটার তেল অপসারণ করা হয়েছে। ইতোমধ্যে খাল থেকে মূল তেল অপসারণ করা হলেও খড় এবং গাছের পাতার সাথে লেগে থাকা তেলও পরিস্কার করার জন্য আমরা আজকে খালে খড় ফেলবো। যাতে বাকী তেলের আবরণও খড়ের সাথে মিশে যায়। পরে সেসব খড় অপসারণ করে পুড়িয়ে ফেলা হবে। এক ফোটা তেলও যেন হালদাতে মিশতে না পারে সে ব্যবস্থা আমরা নিয়েছি।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ রুহুল আমীন আরো বলেন, দুর্ঘটনার পর তেলগুলো যাতে হালদায় না মিশে সর্বপ্রথম সেই ব্যবস্থাই গ্রহণ করি। এক্ষেত্রে বিভিন্ন বিভাগের কর্মকর্তা-কর্মচারী ও স্থানীয়রা ব্যাপক সহযোগিতা করেছেন। অবশেষে এক্ষেত্রে অনেক সফলও হয়েছি।

এদিকে ৩দিনে খাল থেকে অপসারণ করা ১৬ হাজার লিটার তেল (ফার্নেস অয়েল) পদ্ম অয়েল কোম্পানীর কাছে বিক্রি করা হয়েছে বলে জানান ইউএনও। দুর্ঘটনার পর তেল অপসারণে গ্রামবাসীর আগ্রাহ সৃষ্টি করতে প্রতিলিটার তেলের বাবদ ২০টা করে দেয়া হয়। পরে তা একই দামে পদ্ম অয়েল কোম্পানীর কাছে বিক্রি করা হয়।

.

মঙ্গলবার দুর্ঘটনাস্থল পরিদর্শন করেছেন রেল বিভাগের পৃথক তিনটি তদন্ত দলের সদস্যরা। এসময় রেলওয়ের ব্যবস্থাপক সৈয়দ ফারুক আহম্মদ তদন্ত দলের সদস্যদের বিভিন্ন দিকনির্দেশনা প্রদান করেন।

এদিকে নাজিরহাট লাইনে বন্ধ থাকা ট্রেন চলাচল পুনরায় চালু করতে বিকল্প ব্যবস্থা করছে রেলওয়ে। রেলওয়ের উদ্ধার কর্মীরা নাজিরহাট লাইনে ট্রেন চলাচল স্বাভাবিক করতে কাজ করে যাচ্ছেন। তারা লাইনচ্যুত চারটি ট্যাংকার লাইনে প্রতিস্থাপন করেছেন। তবে এ প্রতিবেদন লেখা পর্যন্ত খালে পড়ে যাওয়া ট্যাংকারগুলো উদ্ধার করতে পারেননি।

এ ব্যাপারে চট্টগ্রাম বিভাগীয় রেলওয়ে ব্যবস্থাপক (ডিআর এম) প্রকৌশলী বোরহান উদ্দিন জানান, যাত্রীদের সুবিধার্থে নাজিরহাটের সাথে বিকল্প ব্যবস্থায় রেল যোগাযোগ চালু করে খালে পড়ে যাওয়া ট্যাংকারগুলোর উদ্ধার কার্যক্রম শুরু করা হবে। এর আগে সেতুর ক্ষতিগ্রস্ত অংশ মেরামত করতে হবে।

এদিকে দুর্ঘটনায় পড়া তেলের ট্যাংকারগুলো খালি করার কার্যক্রম চলছে বলেও জানা গেছে। গতকাল তদন্ত টিমের উপস্থিতিতে এসব ট্যাংকার খালি করার কাজ শুরু হয়।

উল্লেখ্য গত সোমবার আড়াইটার দিকে হাটহাজারী ১০০ মেগাওয়াট পিকিং পাওয়ার প্লান্টের ফার্নেস অয়েলবাহী ট্যাংকার পৌরসভার দেওয়াননগর এলাকায় মরাছরা খালের রেল সেতু ভেঙ্গে নিচে পড়ে যায়। এসময় তিনটি ট্যাংকার নীচে পড়ে গেলেও একটি থেকে ফার্নেস অয়েল খালে ছড়িয়ে পড়ে।

এসব তেল হালদা নদীতে গিয়ে যাতে হালদার পানি দুষন ও পরিবেশ বিপর্যয় করতে না পারে তার জন্য তাৎক্ষনিক উদ্যোগ নেয় স্থানীয় উপজেলা প্রশাসন।

তারা বিভিন্ন স্থানে ১১টি স্থানে অস্থায়ী বাধ দিয়ে খালের পানি আটকে দেয় এবং তেল সরানোর উদ্যোগ নেয়। এমনকি স্থানীয় জনসাধারণকে এ ব্যাপারে সহযোগিতা করতে ইউএনও গত সোমবার সন্ধ্যায় মাইকিং করেন। এসময় খাল থেকে সংগৃহীত তেল প্রতিলিটার ২০ টাকা করে কিনে নেওয়ার ঘোষণা দেওয়া হয়। মাইকিং শুনেই স্থানীয়রা তেল সংগ্রহে খালে নেমে পড়েন।

তারা গতকাল মঙ্গলবার বিকেল পর্যন্ত খালের বিভিন্ন স্থান থেকে প্রায় ১৬ হাজার লিটার ফার্নেস অয়েল সংগ্রহ করেন। এসব তেল প্রশাসনের পক্ষ থেকে পদ্মা অয়েল কোম্পানির নিকট বিক্রির প্রস্তাব করা হলে কোম্পানির ব্যবস্থাপক অপারেশন আবু সালেহ ইকবাল ঘটনাস্থলে এসে তা সংগ্রহ করেন।

এর মধ্য দিয়ে ভয়াবহ বিপর্যয় থেকে রক্ষা পেয়েছে দক্ষিণ এশিয়ার একমাত্র মৎস্য প্রজনন ক্ষেত্র চট্টগ্রামের হালদা নদী।