অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

ইউএনও রুহুল আমিনের তড়িৎ পদক্ষেপে ভয়াবহ বিপর্যয় থেকে রক্ষা পেল হালদা

0
.

ফার্নেস অয়েলের ভয়াবহ দুষণ থেকে রক্ষা পেয়েছে দক্ষিণ এশিয়ার একমাত্র প্রাকৃতিক উপায়ে মৎস্য প্রজজন ক্ষেত্র হালদা নদীর মাছ, পরিবেশ ও প্রকৃতি। গতকাল সোমবার বিকালে হাটহাজারী ১০০ মেগাওয়াট বিদ্যুৎকেন্দ্রের ফার্নেস অয়েলবাহী ওয়াগন লাইনচ্যুত হয়ে তিনটি ওয়াগন কালভার্ট ভেঙে হালদার সংযোগ ছড়ায় (খাল) পড়ে প্রায় এক লাখ ৫ হাজার লিটার ফার্নেস অয়েল খালসহ আশেপাশের এলাকায় ছড়িয়ে পড়ে।

উপজেলার এগার মাইলস্থ আবুল কালাম মাদ্রাসার ব্রিজের উপর এ দুর্ঘটনার পর ছড়িয়ে পড়া বিষাক্ত তেলর স্রোত ছিল হালদা নদী দিকে। এ সময় তাৎক্ষণিক সিদ্ধান্তে হাটহাজারী উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. রুহুল আমিনের সহযোগিতায় উপজেলা প্রশাসন এবং এলাকাবাসীর সহযোগিতায় হালদা নদীকে বিষাক্ত ফার্নেস অয়েলের স্রোত বন্ধ করতে মরা ছড়ার (খাল) উপর বিভিন্ন স্থানে মাটির বস্তা ফেলে দশটি বাঁধ নির্মাণ করেন।  এবং পড়ে যাওয়া এসব ফার্নেস অয়েল বিকেল থেকে রাত পর্যন্ত চেষ্টা চালিয়ে খাল থেকে উত্তোলন করেন।

.

এর ফলে ভয়াবহ দূষণ থেকে রক্ষা পেয়েছে দক্ষিণ এশিয়ার একমাত্র প্রাকৃতিক মৎস্য প্রজনন ক্ষেত্র হালদা নদী। ইতিমধ্যে ছড়ার পানিতে মিশে যাওয়া প্রায় ৬০০০ লিটার ফার্নেস অয়েল সংগ্রহ করা হয়েছে। বাকি তেল উত্তোলনের প্রক্রিয়া অব্যাহত রয়েছে।

এদিকে কালো তেল নিস্কাষণে আগ্রহ সৃষ্টির লক্ষ্যে সরকারের পক্ষ থেকে ঘোষণা দেয়া হয়।  এসব তেল জনগণ থেকে ২০ টাকা দরে (প্রতি লিটার) কিনে নিচ্ছে উপজেলা প্রশাসন।

.

এ প্রসঙ্গে ইউএনও মো. রুহুল আমিন বলেন, খবর পাওয়া মাত্র আমরা দুর্ঘটনাস্থল পরির্দশন করেছি। উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা নিয়াজ মোর্শেদ, পৌর প্রকৌশলী বেলাল আহমদ খাঁন, পৌরসভার পরিচ্ছন্ন কর্মী ও স্থানীয় কয়েকজন যুবকের সহযোহিতায় চার ঘণ্টা লাগাতার কাজ করে ঘটনাস্থল থেকে প্রায় তিন কিলোমিটার পর্যন্ত ছড়ায় দশটি বাঁধ নির্মাণ করেছি। হালদা নদীতে যাতে এক ফোঁটা ফার্নেস অয়েলও না যেতে পারে সে চেষ্টায় আছি। ছড়া থেকে ইতিমধ্যে তিন ড্রাম ফার্নেস অয়েল সংগ্রহ করা হয়েছে। বাকিটুকু উদ্ধার প্রক্রিয়া অব্যাহত আছে।তিনি বলেন, যেখানে আমরা তেল আটকেছি সেখান থেকে হালদার দুরত্ব ১০ কিলোমিটার। এখনো তেল উত্তোলন চলছে।

রাত সাড়ে ১২টা পর্যন্ত ৬০০০ (ছয় হাজার) লিটার তুলেছি এলাকাবাসীকে নিয়ে। আরও কি পরিমাণ আছে বোঝা যাচ্ছেনা।এজন্য স্যালুট আমার সকল সহকর্মী এবং এলাকাবাসী।  যদি বৃষ্টি না হয় তাহলে ইনশাআল্লাহ সব ঠিক হয়ে যাবে। ১০ টি বাধ,যদিও দুর্বল বাধ,কাজে লেগেছে।

.

এ প্রসঙ্গে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাণি বিজ্ঞান বিভাগের অধ্যাপক ও হালদা নদী গবেষক ড. মঞ্জুরুল কিবরীয়া বলেন, ঘটনাস্থল থেকে প্রায় দুই কিলোমিটার পর্যন্ত এ তেল ছড়িয়েছে। ইউএনও রুহুল আমিনের একান্ত প্রচেষ্টায় বাঁধ দেওয়ায় আপাতত দূষণ নিয়ন্ত্রণে এসেছে। বাঁধ দেওয়া না গেলে হয়তো তেল হালদা নদীতে ছড়িয়ে পড়ে মাছ ও জীববৈচিত্র্যের অপূরণীয় ক্ষতি হয়ে যেতো।একটি বড় ধরনের বিপর্যয় থেকে রক্ষা পেল হালদা নদীর মাছ, পরিবেশ ও প্রকৃতি। হাটহাজারী পিকিং পাওয়ার প্লান্ট এর জন্য আনা ফার্নেস অয়েলবাহী ৭টি রেলওয়ে ওয়াগনের ৩টি হালদা নদীর শাখা খাল মরা ছড়া খালে রেলসেতু ভেঙ্গে নিচে পড়ে যায়। এতে প্রায় কয়েক হাজার লিটার ফার্নেস অয়েল খালে ছড়িয়ে পরে।

হাটহাজারী উপজেলা নির্বাহী কর্মকর্তা জনাব রুহুল আমিন এর আন্তরিক প্রচেষ্টায় দ্রুততার সাথে প্রায় ১০টি বাঁধ দিয়ে প্রতিবন্ধকতা সৃষ্টি করায় তেল হালদা নদী পর্যন্ত পৌঁছাতে পারেনি। কিন্তু হালদা এখনো শঙ্কামুক্ত নয়। রাতে যদি বৃষ্টি হয় কোন প্রতিরোধ ব্যবস্থা কাজে আসবে না। তিন ওয়াগনে প্রায় ১ লক্ষ ৯ শত ২০ লিটার ফার্নেস অয়েলের অর্ধেকও যদি হালদায় যায় নদীতে কোন জীববৈচিত্র্য থাকবেনা। চিরতরে হালদার প্রাকৃতিক প্রজনন ক্ষেত্র হারানোর সম্ভাবনা রয়েছে।

তবে আশার কথা হচ্ছে হাটহাজারী উপজেলা প্রশাসনের সাথে পরিবেশ অধিদপ্তর, হাটহাজারী পৌরসভা ও চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ তাদের প্রযুক্তি ও সক্ষমতা নিয়ে ইতোমধ্যে নদীর তেল দূষণমুক্ত করার কাজে যোগ দিয়েছেন। বাংলাদেশ রেলওয়ে সর্বশক্তি নিয়ে উদ্ধার অভিযান শুরু করেছে। যদি আজকের রাতের প্রকৃতি সদয় হয় সবার সমন্বিত প্রয়াসে আশা করি হালদা এবার বিপদমুক্ত হবে। রেলওয়ে ওয়াগনের দুর্ঘটনায় নদীতে ফার্নেস অয়েল ছড়িয়ে পড়া নতুন কোন ঘটনা নয়।

এর আগে বোয়লখালির ঘটনা থেকে বাংলাদেশ রেলওয়ে এখনো শিক্ষা গ্রহণ করেনি। অত্যন্ত পুরাতন, দুর্বল এবং সংস্কারবিহীন রেলসেতু দিয়ে প্রায় প্রতিটি (২৫X৭) ১৭৫ মে.টন ওজনের ফার্নেস অয়েলবাহী ওয়াগন কি ভাবে চলাচলের অনুমতি পায় তদন্তের মাধ্যমে বিষয়টি খতিয়ে দেখার জন্য রেলওয়ে কর্তৃপক্ষ ও প্রশাসনকে অনুরোধ করছি।