অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

মুজিবনগর সরকার স্বাধীন বাংলাদেশের অস্তিত্বের শিকড়-আ.জ.ম নাছির

0
.

চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সিটি মেয়র আ.জ.ম নাছির উদ্দীন বলেছেন, বাংলাদেশের সশস্ত্র সংগ্রাম শুধু নয় মাসের মধ্যে সীমাবদ্ধ ছিল না। এটা পাকিস্তানি শাসকগোষ্ঠীর জাতিগত নিপীড়ন ও শোষণের বিরুদ্ধে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ২৪ বছরের ধারাবাহিক লড়াই সংগ্রাম সর্বোপরি জনগণকে সংগঠিত করে ৭১‘র ৭ই মার্চ একটি জনযুদ্ধের ডাক দেন। তাই কোন একজন মেজরকে যারা স্বাধীনতার ঘোষক দাবি করে তারা জানেন না বঙ্গবন্ধুর স্বাধীনতার ঘোষণার দু’দিন পর কালুরঘাট বিপ্লবী বেতার কেন্দ্রে এসে পঠিত ঘোষণাটি পাঠ করেন। এটাই হচ্ছে মূল সত্য। যারা জিয়াকে ঘোষক দাবি করেন তারা স্বাধীনতার জন্য বাঙালি জাতির ধারাবাহিক জনযুদ্ধের ইতিহাসকে অস্বীকার করেন।

তিনি আজ বুধবার (১৭ এপ্রিল) বিকেলে চট্টগ্রাম কেন্দ্রীয় শহীদ মিনারে ঐতিহাসিক মুজিবনগর দিবস উপলক্ষে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগ আয়োজিত আলোচনা সভায় এসব একথা বলেন।

নাছির বলেন, আমরা যে ভাগ্যক্রমে একাত্তরে বঙ্গবন্ধুর আহ্বানে জীবনের ঝুঁকি নিয়ে যুদ্ধ করে এখনও বেঁচে আছি, যারা বেচে আছে তাদের ঈমানী দায়িত্ব, তরুণ প্রজন্মকে মুক্তিযুদ্ধে চেতনায় শাণিত করে তাদের জ্ঞান বিজ্ঞান ও প্রযুক্তিতে সমন্নুত করা।

মুজিবনগর সরকার স্বাধীন বাংলাদেশের অস্তিত্বের শিকড় উল্লেখ্য করে মেয়র নাছির বলেন, এই সরকার গঠনের মধ্য দিয়ে মুক্তিযুদ্ধ বিশ্বে বৈধতা পেয়েছে।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আঙ্গুলি হেলনে নিরস্ত্র বাঙালি হানাদার বাহিনীর অস্ত্র কেড়ে নিয়ে সশস্ত্র হয়ে উঠেছিল। একই ভাবে বাঙালি জাতিসত্তা ও স্বাধীনতা বিরোধী অপশক্তিকে রুখতে আমরা সশস্ত্র হয়ে ওঠার হিম্মত রাখি।

সভায় সভাপতির বক্তব্য রাখেন, মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী।

নগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক নোমান আল মাহমুদের পরিচালনায় বক্তব্য রাখেন সহ সভাপতি নঈম উদ্দিন চৌধুরী, খোরশেদ আলম সুজন, সহ সভাপতি ও নব নিযুক্ত সিডিএ চেয়ারম্যান জহিরুল আলম দোভাষ, যুগ্ম সাধারণ সম্পাদক এম এ রশিদ, বন ও পরিবেশ সম্পাদক মশিউর রহমান চৌধুরী, বাকলিয়া থানার যুগ্ম আহ্বায়ক হাজী মো: ইসহাক, ওয়ার্ড আওয়ামী লীগের আবুল বশর, ছাত্রলীগের সভাপতি ইমরান আহমেদ ইমু। সভায় উপস্থিত ছিলেন সহ-সভাপতি এড. সুনীল কুমার সরকার, সম্পাদকমন্ডলীর সদস্য শফিক আদনান, চৌধুরী হাসান মাহমুদ হাসনী, শফিকুল ইসলাম ফারুক, এড. ইফতেখার সাইমুল চৌধুরী, চন্দন ধর, মো: হোসেন, জোবাইরা নার্গিস খান, ইঞ্জিনিয়ার মানস রক্ষিত, আবদুল আহাদ, দিদারুল আলম চৌধুরী, আবু তাহের, শহিদুল আলম, নির্বাহী সদস্য এম এ জাফর, আবুল মনসুর, নুরুল আলম, জাফর আলম চৌধুরী, শেখ শহিদুল আনোয়ার প্রমুখ।