অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

চট্টগ্রামে আগামীকাল থেকে ‘শাটল ট্রেন’ চলচ্চিত্রের প্রদর্শনী শুরু (ভিডিও)

0
.

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) চলাচলকারী শাটল ট্রেনের নানা স্মৃতি, হাসি আনন্দ ও ঘটনা নিয়ে নির্মিত “শাটল ট্রেন” চলচ্চিত্র অবশেষে মুক্তি পাচ্ছে।  বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থী প্রদিপ ঘোষ এই চলচ্চিত্র নির্মাণ করেছেন।

আগামীকাল ১১ এপ্রিল থেকে ১৫ এপ্রিল পর্যন্ত নগরীর থিয়েটার ইনিস্টিটিউটে প্রতিদিন সকাল ১০টা- রাত ৯টা পর্যন্ত পূর্ণদৈর্ঘ্য এই চলচ্চিত্রটি প্রদর্শন করা হবে।

শাটল ট্রেন চলচ্চিত্রের ট্রেলার দেখুন-

https://www.youtube.com/watch?v=XrP4cbu2NC0

এ বিষয়ে পরিচালক প্রদিপ ঘোষ বলেন, ১৯৮১ সাল থেকে পথচলা শুরু করে এখনো শিক্ষার্থীদের নিত্যসঙ্গী হিসেবে চলমান এই শাটল ট্রেন। শাটল ট্রেন যেন একটি মঞ্চ। আর এই মঞ্চের শিল্পী হলেন শিক্ষার্থীরা। শিক্ষার্থীরা প্রতিদিন আসা যাওয়ার সময় বগির দেয়ালে ‘ড্রাম’ চাপরিয়ে উচ্চস্বরে গান গেয়ে সারা বগি মাতিয়ে রাখে। এ বগিতেই গান গাইতে গাইতে শিল্পী হয়ে উঠেছেন অনেকেই। তাঁদের মধ্যে আজ দেশের অন্যতম তারকা শিল্পী হলেন নকীব খান, পার্থ বড়ুয়া, এস আই টুটুল সহ আরো অনেকেই। শুধু গান নয় এই ট্রেনকে ঘিরে গড়ে ওঠেছে হাজারো গল্পকথা অনেক প্রেম কাহিনী। শাটল ট্রেন আর চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় একসূত্রে গাঁথা। এই শাটল ট্রেনকে কেন্দ্র করেই রচিত হয় এ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের হাসি-কান্না, প্রেম-ভালোবাসা ও আনন্দ-বেদনার মহাকাব্য। এই মহাকাব্যের কিছু সময়, কিছু ঘটনা আর অনুভূতি নিয়ে নির্মিত হয়েছে পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র ‘শাটল ট্রেন’।

.

প্রদীপ ঘোষ আরো বলেন, বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থীদের গণ-অর্থায়নে নির্মাণ হয়েছে এই চলচ্চিত্র এবং দেশের প্রথম গণ-অর্থায়নের পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র “শাটল ট্রেন”।

এতে মোট ছয়টি মৌলিক গান রয়েছে। সবগুলো গান এর কথা সুর ও কন্ঠ দিয়েছে চবির সাবেক ও বর্তমান শিক্ষার্থিরা।

জানাগেছে- শাটল ট্রেন চলচ্চিত্রে ট্রেনের বগি ভিত্তিক গান রয়েছে। এতে অভিনয় করেছেন বিশ্ববিদ্যালয়ের বর্তমান ও সাবেক শিক্ষার্থীরা।

বিশ্ববিদ্যালয়ের ৩৬তম ব্যাচের ছাত্রী মোহসেনা ঝর্ণার ‘বহে সমান্তরাল’ গল্প অবলম্বনে নির্মিত হয়েছে এই চলচ্চিত্র। পরিচালনা করেছেন ৩৪তম ব্যাচের চারুকলা বিভাগের সাবেক ছাত্র ও চলচ্চিত্র নির্মাতা প্রদীপ ঘোষ এবং প্রধান সহকারী পরিচালক ৩৪তম ব্যাচের ফিন্যান্স বিভাগের রিফাত মোস্তফা।