অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

চট্টগ্রামে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ৫৪ শিক্ষক বদলিতে অনিয়মের অভিযোগ

0
.

নানান অনিয়মের মাধ্যমে দুই দফায় চট্টগ্রামের বিভিন্ন সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষককে বদলি করা হয়েছে বলে অভিযোগ করেছে ভুক্তভোগী শিক্ষকরা।

একাধিক শিক্ষক অভিযোগ করেছেন, প্রাথমিক শিক্ষক বদলিতে প্রচলিত নিয়ম ভঙ্গ করে অনিয়মের আশ্রয় নিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদফতর। একাধিক শিক্ষক যথাযথ প্রক্রিয়ায় আগে আবেদন করলেও পরে আবেদন করা এমন অনেককে বদলির আদেশ দিয়েছে অধিদফতর। ফলে যথাযথ প্রক্রিয়া অনুসরন করে আগে আবেদন করা শিক্ষকদের মধ্যে বিরাজ করছে চরম ক্ষোভ ও হতাশা।

প্রাথমিক শিক্ষা অধিদফতর সূত্রে জানা যায়, প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকরা প্রতিবছরের জানুয়ারি থেকে মার্চ মাসের মধ্যে বদলি হতে পারেন। এক্ষেত্রে সিটি কর্পোরেশন এলাকায় শর্ত সাপেক্ষে বদলির সুযোগ থাকলেও সেটি কার্যত অসম্ভব ছিল। কিন্তু চলতি বছরের ৪ মার্চ মন্ত্রণালয় সিটি কর্পোরেশন এলাকায় বদলির ক্ষেত্রে নতুন নীতিমালা প্রণয়ন করে। এতে করপোরেশন এলাকার বাইরে থেকে বদলি ইচ্ছুক শিক্ষকদের কোটা ১০ শতাংশ থেকে বাড়িয়ে ২০ শতাংশ করা হয়। এছাড়া নীতিমালায় বেসরকারি চাকরিজীবী স্বামী বা স্ত্রীর কর্মস্থল এলাকায়ও বদলির সুযোগ রাখা হয়।

গত বুধবার প্রথম দফা প্রাথমিক শিক্ষা অধিদফতর থেকে চট্টগ্রামের ৩১ জন শিক্ষককে বদলির আদেশ দেয়া হয়। গত ২৮ মার্চ অধিদফতরের পরিচালক (পলিসি এবং অপারেশন) খান মো. নুরুল আমিন ও সহকারী পরিচালক জালাল আহমেদ স্বাক্ষরিত আদেশটি প্রায় এক সপ্তাহ পর চট্টগ্রামে আসে এবং বদলিকৃত শিক্ষকদের তালিকা অধিদফতরের ওয়েবসাইটেও দেয়া হয়নি।

একইভাবে দ্বিতীয় দফায় চট্টগ্রামের বিভিন্ন সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ২৩ জন সহকারী শিক্ষককে বদলি করা হয়েছে। চট্টগ্রামের জেলা শহরের বিভিন্ন বিদ্যালয়ে তাদের বদলি করা হয়েছে।

গত ৩১ মার্চ প্রাথমিক শিক্ষা অধিদফতরের (ডিপিই) পলিসি ও অপারেশন পরিচালক খান মো. নুরুল আমিনের স্বাক্ষরিত এই বদলির আদেশ জারি করা হয়। তবে এ নির্দেশনা মঙ্গলবার (৯ এপ্রিল) পর্যন্ত ডিপিইর ওয়েবসাইটে প্রকাশ করা হয়নি।

প্রাথমিক শিক্ষা অধিদফতরের এই আদেশকে অনৈতিক দাবি করে একাধিক শিক্ষক ও তাদের পরিবারের লোকজন অভিযোগ করে বলেন, যারা অধিদফতরের সঠিক নিয়ম মেনে সব প্রক্রিয়া সম্পন্ন করে শূন্যপদের সুপারিশ নিয়ে গেছে, তারা এখনো কর্মকর্তাদের দ্বারে দ্বারে ঘুরছেন। অন্তত ৩০ জন শিক্ষক মহাপরিচালকের চাহিদা মতো জেলা প্রাথমিক শিক্ষা অফিস থেকে নির্দিষ্ট বিদ্যালয়ের শূন্যপদের সুপারিশ নিয়ে গেছেন। কিন্তু তাদের মধ্যে মাত্র দুইজনকে বদলির জন্য অন্তর্ভুক্ত করা হয়েছে। বাকি ২৯ জনকে তদবির এবং নিয়মবহির্ভূতভাবে বদলির আদেশ দিয়েছেন অধিদফতরের কর্মকর্তারা। এদের মধ্যে অনেকে আবেদন করেছেন পরে এবং শূন্যপদও উল্লেখ করেননি। অথচ নিজের স্থায়ী ঠিকানায় বদলি হতে চেয়েও পারেননি কেউ কেউ।

৩১ মার্চ খান মো. নুরুল আমিন স্বাক্ষরিত আদেশে বলা হয়, শূন্যপদের বিপরীতে চট্টগ্রামের বিভিন্ন উপজেলাভিত্তিক সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ২৩ জন সহকারী শিক্ষককে বদলি করা হলো। তাদের নিজেদের আবেদনের পরিপ্রেক্ষিতে এ আদেশ জারি করায় বদলিকৃত শিক্ষকরা কোনো প্রকার ভ্রমণভাতা প্রাপ্য হবেন না।

আদেশে আরও বলা হয়, ডিপিই মহাপরিচালকের সদয় অনুমোদনের পর এ আদেশ জারি করা হয়েছে। পরবর্তী সাতদিনের মধ্যে তাদের বদলিকৃত স্কুলে যোগদান করতে হবে। গত ৩০ মার্চ এ নির্দেশনা জারি হলেও ৯ এপ্রিল তা চট্টগ্রাম জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তার দফতরে পাঠানো হয়েছে। তবে এদিন তা ডিপিইর ওয়েবসাইটে প্রকাশ করা হয়নি।

নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক শিক্ষক জানান, বদলি নিয়ে নানা অনিয়ম করা হয়েছে। অধিকাংশ বদলি অর্থের বিনিময়ে করা হয়েছে। ৩ থেকে ৪ লাখ টাকা লেনদেনের মাধ্যমে সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক বদলি করা হয়েছে। বদলির আবেদনের ভিত্তিতে চট্টগ্রাম প্রাথমিক শিক্ষা কর্মকর্তা শূন্যপদের তালিকা দিলেও সেসব প্রার্থীকে বদলি না করে প্রাথমিক শিক্ষা অধিদফতর (ডিপিই) থেকে আর্থিক লেনদেনের মাধ্যমে বদলি করা হয়েছে বলে অভিযোগ তোলা হয়েছে।

ভুক্তভোগী শিক্ষকরা জানান, চট্টগ্রামের কয়েকটি বিদ্যালয়ে শূন্য আসন সাপেক্ষে তারা সম্মলিতভাবে বদলির আবেদন করেন। পরে ডিপিই অফিসে ডিজি স্যারের সঙ্গে সাক্ষাৎ করলে তিনি তাদের শূন্যপদের তালিকা আনতে বলেন। যাদের আবেদনের সঙ্গে শূন্যপদের তালিকা থাকবে বদলির জন্য তাদের অগ্রাধিকার দেয়া হবে বলেও জানান তিনি (ডিজি)।

তারা আরও জানান, এর ভিত্তিতে জেলা শিক্ষা অফিস থেকে শূন্যপদের তালিকা এনে ডিপিইতে জমা দিলেও তাদের বদলি করা হয়নি। অনেকের আবেদনও গায়েব হয়ে যাচ্ছে। যেসব শিক্ষককে আবেদন করতেও দেখা যায়নি, টাকা দিয়ে তারা পচ্ছন্দের প্রতিষ্ঠানে বদলি হয়ে গেছেন। কেউ কেউ যে প্রতিষ্ঠানের শূন্যপদের নাম প্রস্তাব করে পাঠিয়েছেন তাকে সেখানে না দিয়ে ভিন্ন বিদ্যালয়ে বদলি করা হয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে ডিপিইর মহাপরিচালক এ এফ এম মনজুর কাদির গণমাধ্যমকে বলেন, যথাযথ প্রক্রিয়া অনুসরন করেই বদলি করা হয়েছে। নিয়ম বহির্ভূতভাবে কাউকে বদলি করা বা কারো বদলি আটকে দেওয়ার সুযোগ নেই। যারা অভিযোগ করেছেন তারা সঠিক কথা বলছে না। নিয়ম অনুযায়ী বদলি করা হচ্ছে।