অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

পরিবেশ দুষণের দায়ে ১৪ প্রতিষ্ঠান ৫ ব্যক্তিকে সাড়ে ১২ লাখ টাকা জরিমানা

0
.

পাহাড় কাটা, পুকুর ভরাটসহ বিভিন্ন অভিযোগে চট্টগ্রাম বিভাগের ১৬ প্রতিষ্ঠান ও ব্যাক্তিকে সাড়ে ১২ লাখ টাকা জরিমানা করেছে পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম অঞ্চল।

সোমবার (২৫ মার্চ) দিনভর অভিযুক্ত প্রতিষ্ঠান ও ব্যক্তিদের উপস্থিতিতে এসব জরিমানা করা হয়।

রাতে পরিবেশ অধিদফতর চট্টগ্রাম অঞ্চলের সহকারী পরিচালক মুক্তাদির হাসান পাঠক ডট নিউজকে বিষয়টি নিশ্চিত করেন।

জানান, পরিবেশগত ছাড়পত্র, নবায়নবিহীন ইটভাটা, পাহাড় কাটা, পুকুর ভরাট করা, মেয়াদোত্তীর্ণ পরিবেশ ছাড়পত্র দিয়ে প্রতিষ্ঠান পরিচালনা এবং পরিবেশ দূষণের দায়ে ৫ ব্যাক্তি ও ১৪টি প্রতিষ্ঠানকে ১২ লাখ ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

দন্ডিত প্রাতষ্ঠানগুলো হল-লক্ষ্মীপুর জেলার রামগঞ্জ এলাকার মেসার্স তালুকদার ব্রিকস ম্যানুফেকচার, মেসার্স গুলশান ব্রিকস ম্যানুফেকচার, মেসার্স মোরশেদ ব্রিকস ম্যানুফেকচার, মেসার্স জাহাঙ্গীর-জাকির ব্রিকস ম্যানুফেকচার, মেসার্স মক্কা ব্রিকস ম্যানুফেকচার, মেসার্স পাটোয়ারী ব্রিকস ম্যানুফেকচার, মেসার্স আব্বাস ব্রিকস ম্যানুফেকচার, মেসার্স ফাহাদ ব্রিকস ম্যানুফেকচার, মেসার্স সাকিব ব্রিকস ম্যানুফেকচার, মেসার্স মদিনা ব্রিকস ম্যানুফেকচার-১ , মেসার্স মদিনা ব্রিকস ম্যানুফেকচার-২, মেসার্স আল মদিনা ব্রিকস ম্যানুফেকচার, মেসার্স সোহেল ব্রিকস ম্যানুফেকচার ও মেসার্স মেঘনা ব্রিকস ম্যানুফেকচার।

এছাড়া বান্দরবান জেলার লামা এলাকার জোনায়েদুল ইসলাম, মো. আলী, মো. হাসান ও মো. হোসেন এবং চট্টগ্রামের ফটিকছড়ি এলাকার মো. জয়নাল আবেদীনকে পুকুর ভরাটের দায়ে ২ লাখ টাকা জরিমানা করা হয়েছে এবং ভরাট করা পুকুর পুণঃ খননের নির্দেশ দেয়া হয়েছে।