অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

গণতন্ত্রহীনতা ও বেকারত্বের বিরুদ্ধে যুবসমাজকে ঐক্যবদ্ধ হওয়ার আহবান

0
.

‘অপরিকল্পিত উন্নয়ন, পরিকল্পিত লুণ্ঠন, বেকারত্ব ও গণতন্ত্রহীনতা থেকে মুক্তির লক্ষ্যে যুব সমাজ এক হও’ এই স্লোগানকে সামনে রেখে বাংলাদেশ যুব ইউনিয়ন চট্টগ্রাম জেলার সম্মেলন অনুষ্ঠিত হয়েছে।

আজ ২২ মার্চ শুক্রবার বিকেল ৪ টায় চট্টগ্রাম কেন্দ্রীয় শহীদ মিনারে অনুষ্ঠিত এ সম্মেলনে অতিথি ছিলেন একুশে পদকপ্রাপ্ত অর্থনীতিবিদ ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অবসরপ্রাপ্ত অধ্যাপক ড. মইনুল ইসলাম, বাংলাদেশ কলেজ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক অধ্যক্ষ মোহাম্মদ জাহাঙ্গীর ও যুব ইউনিয়ন কেন্দ্রীয় সভাপতি হাসান হাফিজুর রহমান সোহেল।

সম্মেলনে রিপায়ন বড়ুয়াকে সভাপতি, উজ্জ্বল শিকদারকে সাধারণ সম্পাদক এবং রাশিদুল সামিরকে সাংগঠনিক সম্পাদক করে ২৯ সদস্যের নতুন জেলা কমিটি ঘোষণা করা হয়।

সম্মেলনে অর্থনীতিবিদ মইনুল ইসলাম বলেন, বাংলাদেশ আবার গণতন্ত্রহীনতার মধ্যে নিক্ষিপ্ত হয়েছে। গত ৩০ ডিসেম্বরের নির্বাচনের মাধ্যমে দেশ এই অবস্থায় পড়েছে। পুলিশ প্রশাসনকে ব্যবহার করে রাতের আঁধারে ব্যালট বক্স ভরিয়ে ফেলা হয়েছে। এর মাধ্যমে গণতন্ত্র বড় সংকটে পড়ে গেল। সরকার মুখে ‘জিরো টলারেন্সের’ কথা বললেও কাজে-কর্মে তার প্রমাণ নেই মন্তব্য করে অর্থনীতিবিদ মইনুল ইসলাম বলেন, যারা লুটপাটের অর্থনীতির চালু করেছে তারা পৃষ্ঠপোষকতা পাচ্ছে। তাদের রাজনীতির মূল মঞ্চে নিয়ে আসা হয়েছে। ধনকুবের উৎপাদন বাংলাদেশ চ্যাম্পিয়ন হয়েছে। সবচেয়ে সাহসী ও সৎ কর্মকর্তা মোহাম্মদ মুনীর চৌধুরীকে দুর্নীতি দমন কমিশনকে বিজ্ঞান জাদুঘরে বদলি করা হয়েছে। হয়ত তিনি সরকারের কারও বিরুদ্ধে পদক্ষেপ নিতে গিয়েছিলেন।

সম্মেলনে অন্যান্য বক্তারা বলেন, ৭১’র মুক্তিযুদ্ধের মাধ্যমে অর্জিত স্বাধীনতার স্বপ্ন আজো বাস্তবায়িত হয়নি। মুক্তিযুদ্ধ শুধু দেশকে স্বাধীন করার জন্য ছিল না, দারিদ্র্যমুক্ত, বৈষম্যহীন ও সাম্যবাদী সমাজ বিনির্মান করা ছিল মুক্তিযুদ্ধে আদর্শ। বর্তমান সরকার মুক্তিযুদ্ধের আদর্শ-চেতনার পক্ষে শক্তি হিসেবে নিজেদের দাবি করলেও, তারা নিজেরাই সেই আদর্শ থেকে অনেক দূরে অবস্থান করছে। মুক্তিযুদ্ধের চার মূলনীতি-গণতন্ত্র, অসাম্প্রদায়িকতা, সমাজতন্ত্র ও জাতীয়তাবাদকে কবর দেয়া হয়েছে। এদেশের মানুষকে এখনো প্রতিনিয়ত সংগ্রাম করতে হয় শোষণ-বঞ্চনা, সাম্প্রদায়িকতা ও বেকারত্বের বিরুদ্ধে। কার্যকর যুব আন্দোলনের মধ্য দিয়েই দেশের বর্তমান পরিস্থিতির পরিবর্তন ঘটাতে হবে। রাজনৈতিক-সাংস্কৃতিক আন্দোলনের মাধ্যমেই কেবল বৈষম্যহীন, অসাম্প্রদায়িক, ধর্মনিরপেক্ষ রাষ্ট্র গড়ে তোলা সম্ভব।

জেলা সভাপতি রিপায়ন বড়ুয়ার সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক উজ্জ্বল শিকদার সঞ্চালনায় আলোচনা সভায় বক্তব্য রাখেন-সংগঠনের কেন্দ্রীয় সহ-সভাপতি আমির হোসেন, দপ্তর সম্পাদক আশিকুল ইসলাম জুয়েল, জেলার সহ-সাধারণ সম্পাদক তসলিম উদ্দিন ও সম্মেলন প্রস্তুতি পরিষদের সদস্য সচিব রাশিদুল সামির।

পরে সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশেন করে ব্যান্ড দল ‘হিল হিক’।