অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

৯ দফা দাবীতে চট্টগ্রামে জুট মিলস শ্রমিকদের লাল পতাকা মিছিল

0
.

সীতাকুণ্ড (চট্টগ্রাম) প্রতিনিধিঃ
মজুরি কমিশন বাস্তবায়ন, বকেয়া পরিশোধ, গ্র্যাচুইটি, পিএফ ফান্ডের টাকা দেওয়া, বদলি শ্রমিকদের স্থায়ীকরণ, অবসর শ্রমিক-কর্মচারীদের বকেয়া পরিশোধসহ ৯ দফা দাবিতে আন্দোলনে নেমেছে রাষ্ট্রায়ত্ত পাটকল শ্রমিক,কর্মচারীরা।

আজ রবিবার (১০ মার্চ) সকালে সীতাকুণ্ডের হাফিজ জুট মিলসের কয়েক হাজার শ্রমিক লাল পতাকা মিছিল করেছে।

তারা মিল প্রাঙ্গণ থেকে মিছিল নিয়ে ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক প্রদক্ষিণ করে আবার মিলে গিয়ে শেষ করে।  সেখানে এক বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়।

সমাবেশে শ্রমিক লীগ ও সিবিএ, নন-সিবিএ নেতারা দাবি বাস্তবায়নে আগামীতে আরও কঠিন কর্মসূচির হুশিয়ারি দেন।  এর মধ্যে রয়েছে ১২ মার্চ মঙ্গলবার ভোর ৬টা থেকে ১৩ মার্চ বুধবার ভোর ৬টা পর্যন্ত সারাদেশে ২৪ ঘন্টা ধর্মঘট পালন, বিকালে প্রতিটি মিলে শ্রমিক সমাবেশ।  ১৯ ও ২০ মার্চ ৪৮ ঘন্টা লাগাতার ধর্মঘট পালন এবং সকাল ৯ টা থেকে ১১ টা পর্যন্ত ২ ঘন্টা রাজপথে মিছিল ও অবরোধ।

.

এছাড়াও উল্লেখিত সময়ের মধ্যে দাবী ও সুপারিশ সমুহ বাস্তবায়ন না হলে ২৪ মার্চ রবিবার সকাল ১১টায় ঢাকায় কেন্দ্রীয় কার্যালয়ের নেতৃবৃন্দ বৈঠকের মাধ্যমে পরবর্তী আন্দোরনের কর্মসূচি গ্রহণ করা হবে।

সমাবেশে বক্তৃতা করেন হাফিজ জুট মিলস শ্রমিক লীগ সভাপতি ও সিবিএ সাধারন সম্পাদক মাহবুবুর আলম, ভারপ্রাপ্ত সভাপতি আবু তাহের, সিবিএ সাবেক সাধারণ সম্পাদক কামাল উদ্দিন, শ্রমিক নেতা মোতালেব সর্দার,আবদুল সাত্তার, সোলাইমান, সাহাবউদ্দিন, শাহ আলম,সিদ্দিক আহমেদসহ বিভিন্ন নেতৃবৃন্দ।

এসময় বক্তারা বলেন, যারা মাথার ঘাম পায়ে ফেলে অক্লান্ত পরিশ্রম করছে সেই সব শ্রমিকরা আজ মানবতার জীবন-যাপন করছে। তার পরিবার পরিজন নিয়ে সীমাহীন কষ্ট করছে। ঠিকমত ছেলে মেয়েদের লেখাপড়া করাতে পাড়ছে না। দীর্ঘ যাবত বেতন বকেয়া, পাচ্ছেনা মুজুরী কমিশন, চাকরী থেকে অবসর গ্রহন করেও তাদের পাওনা নিতে পাচ্ছেনা।

আমরা অবিলম্বে সরকারের কাছে দাবী জানায় দেশের উন্নয়নের চালিকা শক্তি শ্রমিকদের ন্যায্য ৯ দফা দাবী সূমুহ মেনে নিতে।

.

আমিন জুট মিলেও পতাকা মিছিলঃ

জাতীয় মজুরি কমিশন-২০১৫ সহ ৯ দফা বাস্তবায়নের দাবিতে লাল পতাকা মিছিল ও সমাবেশ করেছে আমিন জুট মিলের শ্রমিকরা। আজ রবিবার (১০ মার্চ) সকাল সাড়ে ৯টায় আমিন জুট মিল গেইট থেকে মুরাদপুর-হাটহাজারী সড়কে মিছিল পরবর্তী সমাবেশ করেন তারা।

সমাবেশে বক্তব্য দেন আমিন জুট মিলস্ শ্রমিক কর্মচারী ইউনিয়নের সভাপতি আরিফুর রহমান, সাধারণ সম্পাদক মো. মোস্তফা, নন-সিবিএ সভাপতি মো. ইসলাম, সাধারণ সম্পাদক সামছুল আলম, শ্রমিক হাজিরায় কর্মরত কর্মচারী সংগঠনের দপ্তর সম্পাদক কামাল উদ্দীন, তানিয়া সুজেন প্রমুখ।

আমিন জুট মিল শ্রমিকদের মিছিলবক্তারা বলেন, মজুরি কমিশন বাস্তবায়ন, বকেয়া মজুরি পরিশোধ, পাট ক্রয়ের টাকা যথাসময়ে মিলে প্রেরণ, কর্মরত শ্রমিকদের স্থায়ীকরণ সহ ৯ দফা বাস্তবায়ন করতে হবে।

সমাবেশ থেকে কেন্দ্রীয় পাটকল শ্রমিক লীগের কর্মসূচির অংশ হিসেবে মঙ্গলবার (১২ মার্চ) ২৪ ঘণ্টা ধর্মঘট পালনের আহ্বান জানানো হয়। সমাবেশে কয়েক হাজার শ্রমিক যোগ দেন।