অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

“মেরিন একাডেমিকে আন্তর্জাতিক মানের করে গড়ে তোলা হবে”

0
.

মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী মো. আশরাফ আলম খান খসরু বলেছেন,মেরিন ফিশারিজ একাডেমিকে আন্তর্জাতিক মানের মেরিটাইম শিক্ষা প্রতিষ্ঠান এবং সমুদ্রসম্পদ ভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান রূপে গড়ে তোলা হবে।

তিনি আজ বুধবার (৬মার্চ) দুপুরে মেরিন ফিশারিজ একাডেমি, চট্টগ্রামের ৩৭ তম ব্যাচের ক্যাডেটদের গ্রাজুয়েশন প্যারেড-২০১৮ তে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

মন্ত্রী বলেন, ‘টেকসই উন্নয়নের জন্য সাগর, মহাসাগর ও সামুদ্রিক সম্পদের সংরক্ষণ এবং টেকসই ব্যবহারের লক্ষ্যমাত্রা অর্জনে বর্তমান সরকার বেশ কিছু পদক্ষেপ নিয়েছে। একাডেমিকে আন্তর্জাতিক মানের করে গড়ে তোলা হবে। সরকার মেরিন ফিশারিজ একাডেমির প্রতিষ্ঠানিক উন্নয়ন ও জোরদারকরণ (দ্বিতীয় সংশোধিত) শীর্ষক প্রকল্পের আওতায় প্রায় ৫০ কোটি টাকা ব্যয় করবে।’

প্রতিমন্ত্রী বলেন, ‘একাডেমিতে ক্যাডেটদের প্রশিক্ষণের মান আরও উন্নয়নের জন্য কম্পিউটার বেইসড অত্যাধুনিক সিমুলেটর সংগ্রহের জন্য নতুন একটি প্রকল্প বাস্তবায়ন করা হবে। মৎস্য সম্পদ আহরণ, সংরক্ষণ, বাজারজাতকরণ এবং জীব বৈচিত্র্য সংরক্ষণ ও পরিবেশ দূষণ রোধে ক্যাডেটদের সবসময় অগ্রণী ভূমিকা রাখতে হবে। তোমাদের সহযোগিতায় সমুদ্রসম্পদ আহরণ আরও বাড়বে।’

মেরিন ফিশারিজ একাডেমির অধ্যক্ষ ক্যাপ্টেন মাশুক হাসানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন- মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব মো. রইছ উল আলম মণ্ডল। অনুষ্ঠানে মৎস্য ও প্রণিসম্পদ মন্ত্রণালয় ও একাডেমির শিক্ষকসহ উচ্চপদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

.

মন্ত্রী বিদায়ী ক্যাডেটদের মাঝে সর্বোচ্চ ফলধারীদের মাঝে পুরস্কার তুলে দেন। এবার নটিক্যাল বিভাগের বিএসসিতে প্রথম স্থান অধিকার করায় বেস্ট ইন নটিক্যাল সিলভার মেডেল পান রোমান শাহ, মেরিন ইঞ্জিনিয়ারিং বিভাগে বিএসসিতে প্রথম স্থান অধিকার করায় বেস্ট ইন মেরিন ইঞ্জিনিয়ারিং সিলভার মেডেল গ্রহণ করেন ক্যাডেট আল-নোমান, মেরিন ইঞ্জিনিয়ারিং বিভাগে বিএসসিতে প্রথম স্থান অধিকার করায় ক্যাডেট মোরশেদ সিলভার মেডেল, সমুদ্র প্রশিক্ষণে বেস্ট টাক্স বুক অন সি ট্রেনিং ক্রেস্ট নটিক্যাল বিভাগের ক্যাডেট নুর হোসেন রনি ও ক্যাডেট আফফান ক্যাডেট রাসেল পুরস্কার গ্রহণ করেন। বেস্ট ডিসারটেশন পেপার ওয়ার্ক ক্যাটাগরিতে ফিশারিজ বিভাগে ক্যাডেট লিমা পুরস্কার লাভ করেন। এ ছাড়া সেরা চৌকস মহিলা ক্যাডটের মধ্যে আমিরা ও রোমান শাহ গোল্ড মেডেল পান।