অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

নাইক্ষ্যংছড়ি সীমান্তে প্রবেশকারী আটক মিয়ানমার সৈন্যকে ফিরিয়ে দিয়েছে বিজিবি

0
.

বান্দরবানের নাইক্ষ্যংছড়ি সীমান্তে বাংলাদেশের অভ্যন্তরে অবৈধ অনুপ্রবেশের দায়ে আটক মিয়ানমার সেনা বাহিনীর এক সদস্যকে ফিরিয়ে দিয়েছে বিজিবি।

আজ রবিবার (৩ মার্চ) বেলা সাড়ে ১২টায় নাইক্ষ্যংছড়ির ঘুমধুম সীমান্তের শূন্যরেখার ‘বাংলাদেশে-মিয়ানমার মৈত্রী সেতু’ সংলগ্ন সীমান্ত পয়েন্টের বাংলাদেশ অংশে অনুষ্ঠিত এক পতাকা বৈঠকের মাধ্যমে এ সেনা সদস্যকে হস্তান্তর করেছে বিজিবি।

বিজিবির নাইক্ষ্যংছড়ি ১১ ব্যাটালিয়ানের অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল মো. আসাদুজ্জামান বলেন, গত ২৪ জানুয়ারি বিজিবির নাইক্ষ্যংছড়ির ভালুখাইয়া বিওপির একটি টহলদলের সদস্যরা ‘ইউনিফরম’ পরিহিত অবস্থায় বাংলাদেশ সীমান্তের অভ্যন্তরে অনুপ্রবেশকারী মিয়ানমারের এক সেনা সদস্যকে আটক করে।

.

তিনি বলেন, ‘মিয়ানমারের এ সেনা সদস্য নাইক্ষ্যংছড়ির ভালুখাইয়া এলাকার ৪৯ নম্বর সীমান্ত পিলার থেকে আনুমানিক সাড়ে ৩ কিলোমিটার বাংলাদেশ অভ্যন্তরে প্রবেশ করেছিল। কোনো ধরনের অস্ত্র ছাড়া ইউনিফরম পরিহিত অবস্থায় দিগ্বিদিক ঘোরাঘুরির সময় বিজিবি সদস্যরা তাকে আটক করে।’

এ ঘটনাটি বিজিবির সদর দপ্তরে অবহিত করা হলে উভয় দেশের পররাষ্ট্র মন্ত্রণালয় পর্যায়ে যোগাযোগের পর আলোচনা করে পতাকা বৈঠকের মাধমে মিয়ানমারের এ সেনা সদস্যকে মিয়ানমারে ফেরত পাঠানোর সিদ্ধান্ত হয় বলেন লে. কর্নেল আসাদুজ্জামান।

বিজিবির এ অধিনায়ক বলেন, ‘রোববার বেলা সাড়ে ১২ টায় নাইক্ষ্যংছড়ির ঘুমধুম সীমান্তে বিজিবি ও বিজিপির মধ্যে অনুষ্ঠিত এক পতাকা বৈঠকের মাধ্যমে মিয়ানমার এ সেনা সদস্যকে হস্তান্তর করা হয়েছে।’

জেনেভা কনভেশনের নিয়মানুযায়ী মিয়ানমারের এ সেনা সদস্যকে আহার, বাসস্থান ও চিকিৎসাসহ সব ধরনের সহায়তা দেয়ার পাশাপাশি পেশাদারিত্বপূর্ণ আচরণ করা হয়েছে বলে জানান লে. কর্নেল মো. আসাদুজ্জামান।

পতাকা বৈঠকে বাংলাদেশ প্রতিনিধি দলের পক্ষে নেতৃত্ব দেন বিজিবির নাইক্ষ্যংছড়ি ১১ ব্যাটালিয়ানের অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল মো. আসাদুজ্জামান এবং মিয়ানমার প্রতিনিধি দলের পক্ষে নেতৃত্ব দেন বিজিপির ১ নম্বর ব্যাটালিয়ানের অধিনায়ক পুলিশ লেফটেন্যান্ট কর্নেল ক্যউ উইন হ্লা।