অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

কাল থেকে ২ মাসের জন্য ইলিশ ধরা নিষিদ্ধ

0
.

জাটকা সংরক্ষণে আগামী ২ মাস চাঁদপুরের পদ্মা-মেঘনাসহ ইলিশ বিচরণের ৬টি অভয়াশ্রমে সবধরনের মাছ ধরা নিষিদ্ধ করেছে সরকার। শুক্রবার ১ মার্চ থেকে আগামী ৩০ এপ্রিল পর্যন্ত ২ মাসের জন্য এই আইন কার্যকর হচ্ছে। এই ৬টি অভয়াশ্রমের অন্যতম একটি হচ্ছে চাঁদপুরের উত্তরের ষাটনল থেকে দক্ষিণে লক্ষ্মীপুরের চর আলেকজান্ডার পর্যন্ত ১ শ কিলোমিটার নদী।

এদিকে, বৃহস্পতিবার থেকেই চাঁদপুরের জাল-নৌকা গুটিয়ে নিয়েছেন জেলেরা। মাছ ধরার এসব উপকরণ নদীতীরে নিয়ে এসেছেন তারা। জেলা মৎস্য বিভাগও সচেতনামূলক নানা কার্যক্রম হাতে নিয়েছে।

চাঁদপুর জেলা মৎস্য কর্মকর্তা আসাদুল বাকী জানান, ইতিমধ্যে চাঁদপুরের ৬০ কিলোমিটার নদীপাড়ে এবং জেলেপল্লীতে মাছ না ধরতে মাইকিং করা হয়েছে। এমন পরিস্থিতিতে সরকারের নিষেধাজ্ঞা কেউ অমান্য করলে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

তবে কষ্ট হলেও জাটকা সংরক্ষণের ২ মাস চাঁদপুরের জেলেরা নদীতে না নামার অঙ্গীকার করেছেন। অন্যদিকে, জেলেদের এই সময় সরকারি সহায়তা হিসেবে জাটকা সংরক্ষণের আগে ও পরে মোট ৪ মাস জেলেপ্রতি ৪০ কেজি চাল বিতরণ শুরু করেছেন ইউনিয়ন পরিষদগুলো।

চাঁদপুরের জেলা প্রশাসক মো. মাজেদুর রহমান খান জানান, ফেব্রুয়ারি থেকে মে- এই ৪ মাস চাঁদপুরের প্রায় ৫২ হাজার জেলেকে মাথাপিছু ৪০ কেজি করে চাল বিতরণ করা হচ্ছে।