অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

হাটহাজারী ও সীতাকুণ্ডে হঠাৎ করে শিলাবৃষ্টিতে ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতি

0
সীতাকুণ্ডে শিলাবৃষ্টি। ছবি-প্রতিনিধি।

জেলার সীতাকুণ্ড ও হাটহাজারীতে হঠাৎ করে ব্যাপক শিলাবৃষ্টি হয়েছে। এতে ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতি আশঙ্কা করছে কৃষকরা। আজ রবিবার দুপুর ২টার দিকে শিলাবৃষ্টি শুরু হয়। প্রায় আধা ঘন্টাব্যাপী প্রচন্ড শিলাবৃষ্টিতে দুই উপজেলার বিভিন্ন ইউনিয়নে ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে বলে কৃষকরা জানিয়েছেন।

চবি ক্যাম্পাসে শিলাবৃষ্টি।

এদিকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এলাকাও দুপুরে শিলা বৃষ্টি হয়েছে বলে ৈজানাগেছে।

স্মরনকালের ভয়াবহ শিলাবৃষ্টির চিত্র দেখে গ্রামের লোকজন আতংকিত হয়ে পড়েন। মৌসুমের প্রথম ঝড় বয়ে যাওয়াতে ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। বিশেষ করে ঝড়ের কারণে অনেক এলাকায় গাছ থেকে আমের গুটি ঝরে পড়েছে।

সকাল থেকে তাপদাহ বয়ে গেলেও দুপুর ১টার পর আকাশে মেঘ জমতে থাকে। হঠাৎই শুরু হয় ধূলিঝড়। এতে অনেক এলাকার সাইনবোর্ড, কেবল সংযোগের তার বিচ্ছিন্ন হয়ে যায়। এসময় কয়েক দফা বজ্রপাতের ঘটনাও ঘটে।

বিকাল ৩টার দিকে হাটহাজারীতে শুরু হয় শীলা বৃষ্টি। ভোর থেকে আকাশ মেঘলা থাকলেও বিকাল ৩টা থেকে হঠাৎ শুরু হওয়া বৃষ্টিতে দুর্ভোগে পড়েছে স্কুল-কলেজ পড়ুয়া শিক্ষার্থীরা এবং স্থবিরতা নেমে এসেছে জনজীবনে। কোন প্রস্তুতি না থাকায় বেশিরভাগ মানুষকেই দেখা গেছে বৃষ্টিতে ভিজে বাসায় যেতে। এই সময় রাস্তাঘাটে কমে যায় যান চলাচল।

চবি ক্যাম্পাসে শিলাবৃষ্টি। ছবি সংগ্রহ।

ঝড়ের কারণে দুর্ঘটনার আশঙ্কায় সীতাকুণ্ডে বিদ্যুৎ সরবরাহ সাময়িক বন্ধ করে দেয় কর্তৃপক্ষ। বিকালে ধীরে ধীরে আবারও বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক হয়। এদিকে বৃষ্টির সাথে প্রচন্ড শিলা পড়ার ফলে অনেকের টিনের ছাল ভেদ করে শিলা ঘরের ভিতরেও প্রবেশ করেছে।

পতেঙ্গাস্থ আবহাওয়া অফিস কন্ট্রোল রুম কর্মকর্তা বলেন- এটাই শীত মৌসুমের শেষ বৃষ্টিপাত। এই বৃষ্টির মধ্য দিয়ে শীতকে বিদায় জানানো বলা চলে। দুপুরে বৃষ্টির সঙ্গে আধা ইঞ্চি ব্যাসার্ধ পরিমাণ শিলাবৃষ্টি হয়েছে।

এব্যাপারে সীতাকুণ্ড উপজেলা কৃষি অফিসার মোঃ সাফকাত রিয়াদ বলেন, হঠাৎ শিলা বৃষ্টিতে উপজেলার বিভিন্ন স্থানে ফসলের ক্ষতি হয়েছে। বিশেষ করে উপজেলার ৭ নং কুমিরা ইউনিয়ন ও ৮ নং সোনাইছড়ি ইউনিয়নে বিভিন্ন রকমের শাক-সবজি, তরকারিসহ ফসলের ক্ষতি হয়েছে। তবে তাৎক্ষনিকভাবে ক্ষয়ক্ষতির পরিমাণ জানা যায়নি।