অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

অধিকাংশ এলাকায় গ্যাস সরবরাহ বন্ধ, দুভোর্গে নগরবাসী

0
.

চট্টগ্রাম নগরীর অধিকাংশ এলাকায় গ্যাস সরবরাহ বন্ধ রয়েছে। আজ রবিবার (১৭ ফেব্রয়ারী) সকাল থেকে গ্যাস না থাকায় চরম দুর্ভোগে পড়েছেন নগরবাসী।

এদিকে সকাল থেকে গ্যাস না থাকায় বিপাকে পড়েছেন নগরীর হোটেল রেস্টুরেন্টগুলো। সেখানেও খাদ্য সংকট দেখা দিয়েছে।

কর্ণফুলি গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানী লিঃ কর্তৃপক্ষ (কেজিডিসিএল) জানায়, শনিবার সন্ধ্যার দিকে নগরীর হালিশহর আকমল আলী রোড (মাইট্টেল্লা্যা খাল) এলাকায় চট্টগ্রাম সিটি কর্পোরেশনের খাল খননের কাজ করা করতে গিয়ে ২৪ ইঞ্চি ব্যাসের রিং মেইল লাইন ফেটেগ্যাসের পাইপ লাইন ফেটে যায়। এতে এলাকায় প্রচন্ড বেগে গ্যাস নির্গত হয়। ফলে গতকাল সন্ধ্যার পর থেকে কিছু কিছু এলাকায় গ্যাস সরবরাহ বন্ধ রাখা হয়।

এদিকে মেরামত কাজের জন্য আজ রবিবার ভোর থেকে নগরীর পুনরায় নগরীর আগ্রাবাদ, হালিশহর, বন্দর, ইপিজেড পতেঙ্গা এলাকার গ্যাস সরবরাহ বন্ধ রয়েছে।
বলে জানালেও খবর নিয়ে জানাগেছে উল্লেখিত এলাকা ছাড়াও নগরীর অধিকাংশ এলাকায় সকাল থেকে গ্যাস সরবরাহ পুরোপুরি বন্ধ রয়েছে। এসব এলাকায় সিএনজি ফিলিং ষ্টেশনগুলোতে গ্যাস সরবরাহ বন্ধ রয়েছে। পাইপ লাইনটি মাটির প্রায় ১২ ফুট নিচে। এখন ক্ষতিগ্র্স্থ পাইপ বের করে আনার চেষ্টা চালাচ্ছে সংশ্লিষ্টরা।

গ্যাস সরবরাহ বন্ধ থাকায় চরম ভোগান্তিতে বাসিন্দারা। অনেকে রান্না করতে না পেরে হোটেলে গিয়ে খাবার কিনে আনছেন। গ্যাস না থাকায় খাবার হোটেলগুলোতে রান্না করতে পারছেনা। ফলে সর্বত্র খাদ্য সংকট দেখা দিয়েছে।

এবিষয়ে জানতে চাইলে কর্ণফুলি গ্যাস কোম্পানির মহাব্যবস্থাপক (ইঞ্জিনিয়ারিং) কর্মকর্তা সরওয়ার হোসেন বলেন, মেরামত কাজ শেষ করতে সময় লাগতে পারে। পাইপ লাইনটি মাটির প্রায় ১২ ফুট নিচে। এখন ক্ষতিগ্র্স্থ পাইপ বের করে আনার চেষ্টা চালাছে।

হালিশহর এলাকার গৃহকত্রী আঞ্জুমান আরা গ্যাস সংকটের কথা জানিয়ে বলেন, গত রাত থেকে গ্যাস নাই। চুলা জ্বলছে না। কোন রান্না বান্না করতে পারছি না।

দোকান থেকে নাস্তা কিনে খেয়েছে পরিবারের সদস্যরা। বাচ্ছাগুলো না খেয়ে স্কুলে চলে গেছে ।হোটেলে গিয়ে খাবার পাওয়া যাচ্ছে না।

নগরীর কাজীর দেউড়ি এলাকার রাজিব নামে এক হোটেল ব্যবসায়ী জানান, গ্যাস না থাকায় এমনিতে সমস্যায় আছি। ভিন্ন পন্থায় সকালে নাস্তা তৈরী করা হলেও ভারী খাবার বানানো যাচ্ছে না। এর পর গ্রাহকদের চাহিদাও বেড়ে গেছে। কিন্তু ভিাত তরকারী না থাকায় আমরা বিক্রি করতে পারছি না।

কেজিডিসিএলের কর্মকর্তা জসিম উদ্দিন বলেন, বিকেলে মেরামতের কাজ শেষ হলে রাত ৮টার দিকে চট্টগ্রামে গ্যাস সরবরাহ স্বাভাবিক হতেপারে।