অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

চট্টগ্রামে কঠোর নিরাপত্তায় এসএসসি পরীক্ষা শুরু

0
সকালে পরীক্ষা শুরুর প্রাক্কালে জামাল খান খাস্তগীর স্কুল কেন্দ্রের সামনে অভিভাবকদের ভীড়।

কেন্দ্রে কেন্দ্রে কঠোর নিরাপত্তার মধ্যদিয়ে চট্টগ্রামসহ সারাদেশে আজ শনিবার থেকে শুরু হয়েছে এসএসসি ও সমমানের পরীক্ষা। সকাল ১০টায় একযোগে সারাদেশে এ পরিক্ষা শুরু হয়।  পরিক্ষা উপলক্ষে কেন্দ্রে সমুহে কঠোর পুলিশী ব্যবস্থা নেয়া হয়েছে।

আগামী ৫ মার্চ পর্যন্ত এসএসসি পরীক্ষা চলবে। আর দাখিল পরীক্ষা চলবে ২৭ ফেব্রুয়ারি পর্যন্ত। নকলমুক্ত পরীক্ষা অনুষ্ঠানের লক্ষ্যে গত ২৭ জানুয়ারি থেকে সারাদেশের একমাসের জন্য সব কোচিং সেন্টার বন্ধ ঘোষণা করা হয়েছে। আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও গোয়েন্দা সংস্থাগুলোকেও বেশ কিছু নির্দেশনা দেওয়া হয়েছে।

চট্টগ্রাম শিক্ষাবোর্ডের অধীনে এবার ১ লাখ ৪৯ হাজার ৮৬৭ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছে। গেলো বছর পরীক্ষার্থীর এ সংখ্যা ছিলো ১ লাখ ৩৫ হাজার ২২১ জন। সে হিসেবে এবার পরীক্ষার্থী বেড়েছে ১৪ হাজার ৬৪৬ জন।

চট্টগ্রাম শিক্ষাবোর্ড সূত্র জানায়, এ বছর ১ হাজার ৩০টি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা ১৯০টি কেন্দ্রে এসএসসি পরীক্ষায় অংশ নেবে। এরমধ্যে চট্টগ্রাম নগর ও জেলার ৬৯৪টি শিক্ষাপ্রতিষ্ঠানের ১ লাখ ৪ হাজার ৩১০ জন শিক্ষার্থী ১১২টি কেন্দ্রে, কক্সবাজারের ১৩৮টি শিক্ষাপ্রতিষ্ঠানের ২১ হাজার ৩৫০ জন শিক্ষার্থী ২৬টি কেন্দ্রে পরীক্ষায় অংশ নেবে।

এছাড়াও তিন পার্বত্য জেলার মধ্যে রাঙামাটির ৮০টি শিক্ষাপ্রতিষ্ঠানের ৯ হাজার ২৭ জন শিক্ষার্থী ১৯টি কেন্দ্রে, খাগড়াছড়ির ৭৮টি শিক্ষাপ্রতিষ্ঠানের ১০ হাজার ৭২০ জন শিক্ষার্থী ২১টি কেন্দ্রে এবং বান্দরবানের ৪০টি শিক্ষাপ্রতিষ্ঠানের ৪ হাজার ২৮২ জন শিক্ষার্থী ১২টি কেন্দ্রে পরীক্ষায় অংশ নেবে।

বরাবরের মতো এবারও ছেলে পরীক্ষার্থীর চেয়ে মেয়ে পরীক্ষার্থীর সংখ্যাই বেশি চট্টগ্রাম শিক্ষাবোর্ডে। এ বছর ছেলে পরীক্ষার্থীর সংখ্যা ৬৮ হাজার ৭৫৯ জন। অন্যদিকে মেয়ে পরীক্ষার্থীর সংখ্যা ৮১ হাজার ১০৮ জন।

ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে সবচেয়ে বেশি সংখ্যক পরীক্ষার্থী অংশ নেবে এ বছর। ৬৫ হাজার ২৭১ জন পরীক্ষার্থী এ বিভাগ থেকে পরীক্ষায় অংশ নেওয়ার কথা রয়েছে। এছাড়াও মানবিক বিভাগ থেকে ৫১ হাজার ৫৭ জন এবং বিজ্ঞান বিভাগ থেকে ৩৩ হাজার ৫৩৯ জন পরীক্ষার্থী এ বছর এসএসসি পরীক্ষায় অংশ নেবে।

নিয়মিত ও অনিয়মিত মিলে এবার এসএসসি ও সমমান পরীক্ষায় দেশের ১১টি শিক্ষা বোর্ডের অধীনে মোট ২১ লাখ ৩৫ হাজার ৩৩৩ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করছে।