অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

মালয়েশিয়ায় ১৩৩ বাংলাদেশি আটক

0
mal-lrg-220160823023123
মালয়েশিয়ায় ১৩৩ বাংলাদেশিসহ অাটক ৪৩৪ অবৈধ অভিবাসী।

মালয়েশিয়ায় ১৩৩ বাংলাদেশিসহ ৪৩৪ অবৈধ অভিবাসীকে আটক করেছে দেশটির আইন প্রয়োগকারী বিভিন্ন সংস্থা। শুক্রবার রাত থেকে শুরু করা বিশেষ অভিযানে এদের আটক করা হয়।

জালান আলোর, জালান চাঙ্গাত ও শ্রী হারতামাসসহ বিভিন্ন পয়েন্ট থেকে এসব অবৈধ অভিবাসীদের গ্রেপ্তার করে দেশটির স্পেশাল টিম। আটক ব্যক্তিদের মধ্যে বাংলাদেশি ছাড়াও মিয়ানমারের ১৩০ জন নাগরিক আছেন।

মালয়েশিয়ার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে সংবাদমাধ্যমগুলোর খবরে বলা হয়, বাজার, মহাসড়ক, হোটেল-মোটেল, রেস্তোরা, দোকান এবং জনসাধারণের চলাচল আছে, সম্ভাব্য এমন সব জায়গাতেই এই বিশেষ অভিযান পরিচালিত হয়।

বিভিন্ন সূত্রে জানা যায়, এই স্পেশাল টিম বিভিন্ন জায়গায় ব্লক রেইড দিয়ে শ্রমিকদের ‘পারমিট’ এবং কর্মস্থলের বৈধতা আছে কি না, সেটা যাচাই করে।

অভিবাসী আইন অমান্যকারীদের জেল-জরিমানা অথবা উভয় দণ্ড দেওয়ার ক্ষমতা দিয়ে বিভিন্ন পুলিশ ও নিরাপত্তা সংস্থা থেকে কর্মীদের নিয়ে এই স্পেশাল টিম গঠন করা হয়।

সরকার মনে করছে, মালিকরা সস্তায় অবৈধ বিদেশি শ্রমিক পাওয়ার কারণে স্থানীয়দের বেকারত্বের হার বাড়ছে। সরকার এই মুহূর্তে মালয়েশিয়া থেকে অবৈধ বিদেশি শ্রমিক ছাঁটাই করা ছাড়া আর কোনো বিকল্প পথ দেখছে না। সূত্র: এএফপি