অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

আনোয়ারা ডিএপি কারখানার পরিস্থিতি নিয়ন্ত্রণে: শতাধিক নারী পুরুষ শিশু আক্রান্ত

0
14068076_10210179369946548_7103755452192509310_n
বিস্ফোরণের পর আনোয়ারা উপজেলায় অবস্থিত ডাই অ্যামোনিয়া ফসফেট (ডিএপি) কারখানার গ্যাস ট্যাঙ্ক এভাবে ভেঙ্গে পড়ে।

আনোয়ারা উপজেলায় অবস্থিত ডাই অ্যামোনিয়া ফসফেট (ডিএপি) কারখানার গ্যাস ট্যাঙ্ক বিস্ফোরণের পর মেরামত কাজ চলছে। তবে এটি পুরোপুরি মেরামত করতে আরো সময় লাগবে বলে জানান ফায়ার সার্ভিস কন্ট্রোল রুম।

উপর থেকে পর্যাপ্ত পানি ছিটিয়ে আপাততে গ্যাস ছড়িয়ে পড়া বন্ধ হয়েছে বলে জানিয়েছেন কর্তৃপক্ষ। ইতোমধ্যে আশেপাশের গ্যাসের তীব্রতা কিছুটা কমে এসেছে বলে জানিয়েছেন ঘটনাস্থলে থাকা ফায়ার সার্ভিসের কর্মকর্তারা।

এদিকে ঘটনার তদন্তে ৩ সদস্যের একটি কমিটি গঠন করেছে জেলা প্রশাসন।

001
গ্যাসে আক্রান্তদের দেখতে মধ্যরাতে চমেক হাসপাতালে ছুটে যান জেলা প্রশাসক মেজবাহ উদ্দিন।

এদিকে গ্যাসে আক্রান্তের সংখ্যা শতাধিক ছড়িয়ে গেছে। চট্টগ্রাম মেডিকেলে গ্যাস আক্রান্ত রোগীর সংখ্যা বাড়ছে।

রাত আড়াইটায় এ রিপোর্ট লেখা পর্যন্ত হাসপাতালে ভর্তি হওয়া রোগীর সংখ্যা ৪৫ জন বলে জানান চমেক হাসপাতাল পুলিশ ফাঁড়ির ইনচার্জ এস আই জহিরুল ইসলাম।

এছাড়া এবং বন্দর পতেঙ্গা এলাকাতে অসংখ্য নারী পুরুষ শিশু স্থানীয় ভাবে চিকিৎসা নিয়েছে বলে জানাগেছে।

নগরীর আগ্রাবাস্থ ফায়ার সার্ভিস কন্টোলরুম কর্মকর্তা নজরুল ইসলাম জানান, যে দুর্ঘটনার কারণে গ্যাস ছড়িয়ে পড়েছে তা বন্ধ করা গেছে। তবে মেরামত সম্পন্ন করতে সময় লাগছে। নগরীর বিভিন্ন স্টেশন থেকে ৬টি ইউনিটের ১০ গাড়ি ঘটনাস্থলে গেছে। রাত আড়াই কোন গাড়ি ফিরে আসেনি

এদিকে ঘটনাস্থলে কাজ করা সময় আক্রান্ত হয়ে কিছুটা অসুস্থ হয়ে পড়েন ফায়ার সার্ভিসের উপ-সহকারী পরিচালক জসিম উদ্দিন। তাকে প্রাথমিক চিকিৎসা দেয়া হয়েছে বলে জানান ফায়ার কর্মকর্তা নজরুল ইসলাম।

DAP
আক্রান্ত এক আনসার সদস্যকে আনোয়ারা থেকে চমেক হাসপাতালে আনা হচ্ছে।

দুর্ঘটনার ব্যাপারে ডিএপি সার কারখানার ব্যবস্থাপনা পরিচালক অমল বড়ুয়া বলেন, সার কারখানার প্রধান ফটকের কাছে ৫০০ টন ধারন ক্ষমতার অ্যামোনিয়া গ্যাস স্টোরেজ ট্যাকে লিকেজের সৃষ্টি হয়ে গ্যাস ছড়িয়ে পড়ে। এতে ঘটনাস্থলের আশেপাশে অবস্থানরত আনসার সদস্য এবং সাধারণ গ্রামবাসী অসুস্থ হয়ে পড়ে। তবে রাত সোয়া ১টার দিকে কারখানার প্রকৌশলীরা লিকেজ বন্ধ করে পরিস্থিতি নিয়ন্ত্রনে আনতে সক্ষম হন।

এদিকে ঘটনার পর পরই কাফকো ও সিইউএফএলের বিশেষ টিম উদ্ধার অভিযানে নামে। পরে পটিয়া, চট্টগ্রাম থেকে থেকে ফায়ার সার্ভিসের একাধিক ইউনিট ঘটনাস্থলে পৌছে উদ্ধার তৎপড়তার পাশাপাশি গ্যাসের ঝাঁঁঁঁঝালো গন্ধ থেকে সাধারণ মানুষকে রক্ষা করতে কৃত্রিম বৃষ্টির ব্যবস্থা করে।

আনোয়ারা কাফকো মেডিকেল সেন্টারে খবর নিয়ে জানা যায়, তাদের এখানে গ্যাস আক্রান্ত হয়ে অসুস্থ প্রায় অর্ধশত মানুষ চিকিৎসা নিয়েছেন। এদের মধ্যে যাদের নাম জানা গেছে তারা হলেন মোহাম্মদ জয়নাল (৩৫), জনি (৩৮), শাহজাহান (৪০), রায়হান (৫০), মোস্তাফিজ (২৪), এনামুল (৩৫), হুমায়ুন (৫০), নুরুন্নবী (৩৫), বাবলু (২৯), আবদুর রব (৫০), জাহাঙ্গীর (২৪), কামাল (২৬), কুদ্দুছ আলী (৪০), মোছলেম উদ্দিন (২৫), সুজা মিয়া (৩৫), রবিন (২৪), সেলিম (২৬), সুমন (২২), রওশন আলী (৪৫), খোরশেদ আলম (৫০), এহসান আলী (২৪), নুরুল আমিন (৫০), সাজ্জাদ হোসেন (৪০), জাহের (৪০), দিদারুল (৩০), নাসির (৩৫), আবদুর রহমান (৩০), জসিম উদ্দিন (২৪), আনোয়ার (৩৮), জামাল (২৭), সাইফুল (২৮), সোহেল (২৭) ।

14054601_1798543010381597_894737571_n
নিগৃত গ্যাসের কারণে পতেঙ্গা বন্দর এলাকার আকাশ এভাবে ধোঁয়ায় আচ্ছন্ন হয়ে পড়ে। সিমেন্ট ক্রসিং এলাকা থেকে রাত পৌনে ২টায় ছবিটি তুলেছেন আমাদের প্রতিনিধি আল আমিন সিকদার।

গ্যাস ছড়িয়ে পড়ার পর উপজেলার বৈরাগ, বন্দর, রাঙ্গাদিয়া, গোবাদিয়াসহ আশপাশের গ্রামের মসজিদ থেকে মাইকিং করে লোকজনকে নিরাপদে সরে যাওয়ার জন্য বলা হলে আতঙ্ক বৃদ্ধি পায়। গভীর রাতেই এলাকার বাসিন্দারা দুরবর্তী এলাকায় আশ্রয় নিতে ছুটতে থাকে।

পতেঙ্গা থেকে আমাদের প্রতিনিধি আল আমিন সিকদার জানান, গ্যাস ছড়িয়ে পড়ার একঘন্টার মধ্যে পতেঙ্গা আকাশ ধোঁয়া এবং কুয়াশার মত অাচ্ছন্ন হয়ে পড়ে। অনেক মানুষ শ্বাস কষ্টে আক্রান্ত হয়। এবং পুরো পতেঙ্গা বন্দর হালিশহর এলাকায় আতঙ্ক ছড়িয়ে পড়ে। যার তীব্রতা এসে পড়ে আগ্রাবাদ এলাক

এদিকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের জরুরী বিভাগ থেকে মেডিকেল পুলিশ ফাঁড়ির নায়েক পঙ্কজ বড়ুয়া জানান গ্যাস আক্রান্ত হয়ে অসুস্থ ৪৫ জনের মত নারী পুরুষ হাসপাতালে চিকিৎসা নিয়েছে।

মধ্যরাতে জেলা প্রশাসক মেজবাহ উদ্দিন এবং সিভিল সার্জন অসুস্থদের দেখতে চমেক হাসপাতালে যান।

এ ঘটনা তদন্তে ৩ সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে।