অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

মাঠে নেই আমিন, শেষদানে বাজিমাতের শেষ চেষ্টা ইঞ্জি: মোশাররফের

0
.

একাদশ সংসদ নির্বাচনে চট্টগ্রাম আসন-১ মীরসারইয়ে আওয়ামীলীগের হেভিওয়েট প্রার্থী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেনের প্রচার প্রচারণা তুঙ্গে। শেষদানেও বাজিমাতের চেষ্টায় ব্যস্ত তিনি ও তার সমর্থকরা। তবে মাঠে আওয়ামীলীগ সরব থাকলেও নামতে পারেনি ধানের শীষ প্রার্থী।

এ অভিযোগ বিএনপি প্রার্থীর।  ভোটারদের প্রত্যাশা ছিলো আওয়ামীলীগ আর বিএনপির লড়াইটা এবার হাড্ডাহা্িড হোক। ভোটারদের সেই আশায় গুড়েবালি অভিমত ভ্টোারদেরই। বিএনপি থেকে প্রতিদ্বন্দ্বীতা করছেন সাবেক উপজেলা চেয়ারম্যান ও উপজেলা বিএনপির সাবেক সাধারণ সম্পাদক নুরুল আমিন।

জানা গেছে, আগামী ৩০ ডিসেম্বর জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন বিরামহীন নির্বাচনী প্রচারণা চালাচ্ছেন। তিনি প্রতিদিন কেন্দ্র কমিটির মিটিং, গণসংযোগ, নির্বাচনী জনসভা, নির্বাচনী ইশতেহার সংবলিত লিফলেট বিতরণ কর্মসূচিতে অংশ নিচ্ছেন। উপজেলার সব ইউনিয়নে গণসংযোগ, কেন্দ্র কমিটি গঠন, তৃণমূল নেতাকর্মীদের নিয়ে বর্ধিত সভা, জনসভাসহ বিভিন্ন কর্মসূচি পালন করেছে আওয়ামী লীগ। ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন ছাড়াও নৌকা প্রতীকের সমর্থনে তার স্ত্রী, ছেলে, পুত্রবধূসহ পরিবারের সদস্যরা বিভিন্ন গ্রামে গণসংযোগ করছেন। জনসমর্থনের চেষ্টায় কার সময়ের উন্নয়ন কর্মকান্ড চিত্র তুলে ধরছেন ভোটারদের কাছে। তরুণ ভোটারদের মাথায় হাত বুলিয়ে ভোট প্রত্যাশা করছেন আওয়ামীলেিগর এ হেভিওয়েট প্রার্থী।

.

মীরসরাইয়ের বর্তমান সংসদ সদস্য আওয়ামী লীগ মনোনীত প্রার্থী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন এর আগে পাঁচবার সংসদ সদস্য নির্বাচিত হন। ১৯৭০ সালে তিনি তৎকালীন পূর্ব পাকিস্তান প্রাদেশিক পরিষদের সদস্য নির্বাচিত হন। স্বাধীনতার পর তিনি ১৯৭৩, ১৯৮৬, ১৯৯৬, ২০০৮ ও ২০১৪ সালে অনুষ্ঠিত নির্বাচনে সংসদ সদস্য নির্বাচিত হন। ১৯৮৬ সালে জাতীয় সংসদে তিনি বিরোধীদলীয় হুইপ এবং ১৯৯৬ সালে আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকারে বেসামরিক বিমান পরিবহন ও গৃহায়ন মন্ত্রণালয়ের মন্ত্রীর দায়িত্ব পালন করেন।

২০০৮ সালে সংসদ সদস্য নির্বাচিত হওয়ার পর তিনি জাতীয় সংসদে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের স্থায়ী কমিটির সভাপতির দায়িত্ব পালন করেন। এ ছাড়া ১৯৮০ ও ৮৪ সালে চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং ১৯৯২, ১৯৯৬, ২০০৪ ও ২০১২ সালে সভাপতির দায়িত্ব পালন করেছেন। ২০০৮ সালের নির্বাচনে তিনি বিএনপি প্রার্থী প্রফেসর কামাল উদ্দিন চৌধুরীকে সাড়ে ১০ হাজার ভোটে পরাজিত করেন। সর্বশেষ ২০১৪ সালের নির্বাচনে মিরসরাই থেকে বিনা প্রতিপ্রন্দ্বতায় বিজয়ী হন। বর্তমানে তিনি আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য এবং সরকারের গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করছেন।

নিজের প্রার্থীতা নিয়ে ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন বলেন, আমি অত্যন্ত স্বচ্ছতার সাথে আমার দায়িত্ব পালন করেছি। আমি মন্ত্রী হলেও আমার ভালোবাসার জায়গা ঐ মীরেরসরাইয়ের জনগন। তারাই আমাকে সাংসদ বানিয়েছিলেন। আর আমার বিরুদ্ধে কে কি অভিযোগ করলো, তাতে আমার কিছু আসে যায়না। আজকের মতো আগামীতেও দল ও দেশের জন্য কাজ করব। তিনি আরো বলেন, বর্তমানে মিরসরাইয়ে বিলিয়ন ডলারের উন্নয়ন কার্যক্রম চলছে। এখানে দেশ-বিদেশের লাখো মানুষ এসে চাকরি করবে। এ অবস্থায় দরকার সঠিক নেতৃত্ব।

কিন্তু বিপরিত অবস্থানে বিএনপি অনেকটাই নিরব। প্রকাশ্যে নেই মিছিল, জনসমর্থনের চেষ্টা। সংসদ নির্বাচনে প্রার্থী হিসেবে নুরুল আমিনের আগের অভিজ্ঞতা না থাকলেও তিনি গত উপজেলা পরিষদ নির্বাচনে উপজেলা চেয়ারম্যান নির্বাচিত হন। ২০০৩ সাল থেকে ২০১১ পর্যন্ত ওসমানপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানের দায়িত্ব পালন করেন। তিনি দীর্ঘ দিন মিরসরাই উপজেলা বিএনপির সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেন। বর্তমানে তিনি উপজেলা বিএনপির আহ্বায়ক কমিটির সদস্য।

নির্বাচনী প্রচারণায় না থাকলেও কৌশলে তিনি প্রচারণা চালাচ্ছেন বলে বিএনপি সমর্থকদের অভিমত। কারন স্থানীয় বিএনপি ও অঙ্গসংগঠনের নেতাকর্মীদের সাথে তার রয়েছে নিবিড় যোগাযোগ। তবে নূরুল আমিন গণসংযোগ না চালাতে পারার জন্য দুষলেন প্রতিপক্ষ আওয়ামীলীগ ও পুলিশকেই।

.

তিনি জানান, গ্রেফতার, আতংক, আহত হওয়ার ভয়ে বিএনপি স্থানীয় বিএনপি তার প্রচারণায় অংশ নিতে ভয় পাচ্ছেন। বিগত এক মাসে শতাধিক নেতাকর্মীকে গ্রেফতার করা হয়েছে। সরকারি দলের হামলায় আহত হয়েছেন অর্ধশত নেতাকর্মী। আওয়ামী লীগের নেতাকর্মীদের হামলা ও পুলিশের গ্রেফতার আতঙ্কে গণসংযোগে বিএনপি নেতাকর্মীরা প্রকাশ্যে আসতে পারছেন না। যেখানে বিএনপি নেতাকর্মীরা গণসংযোগ করছেন সেখানেই আওয়ামী লীগ হামলা করছে।

তারপরও তার প্রত্যাশা, নির্বাচনে প্রশাসন নিরপেক্ষভাবে দায়িত্ব পালন করলে মিরসরাইতে ধানের শীষের বিজয় নিশ্চিত।

তবে এও জান্ াযায়, মিরসরাই উপজেলায় বিএনপির রাজনীতিতে কোন্দল অনেক আগের। ১৯৯১ সালের নির্বাচনে এ আসনে জয়ী হন বিএনপির প্রার্থী মোহাম্মদ আলী জিন্নাহ। ১৯৯৬ সালের নির্বাচনের আগে দলীয় প্রার্থিতা নিয়ে বিরোধ এমনই তুঙ্গে ওঠে যে, শেষ পর্যন্ত দলীয় চেয়ারপারসন খালেদা জিয়া এ আসনে প্রার্থী হন। তবে তিনি জয়ী হলেও উপনির্বাচনে বিএনপির প্রার্থী এম এ জিন্নাহকে পরাজিত করেন আওয়ামী লীগের প্রার্থী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন। ২০০১ সালের নির্বাচনে এম এ জিন্নাহ পুনরায় এমপি নির্বাচিত হন। ২০০৪ সালে তিনি বিএনপি ছেড়ে এলডিপিতে যোগ দেন। তখন দলের হাল ধরেন শিল্পপতি ড. এম এম এমরান চৌধুরী। কিন্তু ২০০৮ সালের নির্বাচনে দলের মনোনয়ন পান এমডিএম কামাল উদ্দিন চৌধুরী। নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন জয়ী হন।

বড়তাকিয়ার কাঠ ব্যবসায়ী হেদায়েতুল ইসলাম জানান, ভোটার হিসেবে তার প্রত্যাশা ছিলো আওয়ামীলীগ, বিএনপির প্রচারণা জমজমাট হোক। ভোটের লড়াই হোক হাড্ডাহাড্ডি। তবেই না তারা পছন্দের প্রার্থীকে বেছে নিতে পারবেন।

মীরসরাই আসনে বিভিন্ন দলের আরো চারজন প্রার্থী নির্বাচন করছেন। তারা হলেন গণফোরাম মনোনীত প্রার্থী নুর উদ্দিন, ইসলামিক ফ্রন্ট বাংলাদেশের প্রার্থী আবদুল মান্নান, ইসলামী আন্দোলন বাংলাদেশ মনোনীত প্রার্থী মোহাম্মদ শাসছুদ্দিন ও বাংলাদেশ মুসলিম লীগ প্রার্থী শেখ জুলফিকার বুলবুল চৌধুরী