অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

উন্নয়ন সমৃদ্ধির ধারা অব্যাহত রাখতে নৌকায় ভোট দিন- উপাচার্য ইফতেখার

0
.

বাংলাদেশের উন্নয়ন সমৃদ্ধির ধারা অব্যাহত রাখতে নৌকায় ভোট দিতে আহ্বান জানিয়েছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ইফতেখার উদ্দিন চৌধুরী।

আজ শুক্রবার বিকেলে চট্টগ্রামের গণমাধ্যম কর্মীদের ‘উন্নয়ন সমৃদ্ধির অদম্য অভিযাত্রা’ উদ্বোধন করে তিনি এ আহ্বান জানান। ‘উন্নয়ন সমৃদ্ধির অদম্য অভিযাত্রায় মুক্তিযুদ্ধের চেতনায় গড়ে তোল বাংলাদেশ’ স্লোগান নিয়ে ‘উজ্জীবিত ৭১’ মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী সাংবাদিক ফোরাম, চট্টগ্রাম এ অনুষ্ঠানের আয়োজন করে।

অভিযাত্রার উদ্বোধন ঘোষণা করে উপাচার্য অধ্যাপক ড. ইফতেখার উদ্দিন চৌধুরী বলেন, দেশে আজ দুটি পক্ষ। একটি বাংলাদেশের পক্ষে, অন্যটি বাংলাদেশের বিপক্ষে। বাংলাদেশের পক্ষ শক্তিটির নেতৃত্বে আছেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

একসময় বাংলাদেশের নাম দুর্নীতির তালিকায় শীর্ষে থাকত। আর আজ বাংলাদেশ পরিচিত উন্নয়নের রোল মডেল হিসেবে। বাংলাদেশকে যে মানুষটি আবার জাগিয়ে তুলেছেন তিনি শেখ হাসিনা। তিনিই বাংলাদেশকে উন্নয়ন সমৃদ্ধির পথে নিয়ে যাচ্ছেন। এ ধারা অব্যাহত রাখতে নৌকায় ভোট দিতে হবে। মুক্তিযুদ্ধের সময়ও সাংবাদিকরা বাংলাদেশের পক্ষে ছিলেন, আজো আছেন। আপনাদের এ আয়োজন আমাকে অভিভূত করেছে।

.

বাংলাদেশ পেশাজীবী সমন্বয় পরিষদ চট্টগ্রামের সভাপতি ডা. একিউএম সিরাজুল ইসলাম বলেন, বাংলাদেশ কী মুক্তিযুদ্ধের চেতনায় অসাম্প্রদায়িক ধারায় থাকবে না কি পাকিস্তানি সাম্প্রদায়িক ধারায় ফিরে যাবে তা এবার নির্ধারিত হবে। এরকম একটি সময়ে চট্টগ্রামের সাংবাদিকরা নৌকায় ভোট দেওয়ার আহ্বান জানিয়েছেন এজন্য তাদের ধন্যবাদ। আমার যদি এবার সিদ্ধান্ত নিতে ভুল করি তাহলে দেশ পিছিয়ে যাবে। শেখ হাসিনার সাহসী নেতৃত্ব সারা বিশ্বে প্রশংসিত হয়েছে। কিছু কুলাঙ্গার এখনো বাংলাদেশকে তলাবিহীন ঝুড়ি বানাতে চায়। তাদের জন্য শুধুই ঘৃণা।

অধ্যাপক মোহাম্মদ ইদ্রিস আলী বলেন, মুক্তিযুদ্ধের চেতনা ছিল ক্ষুধামুক্ত-দারিদ্রমুক্ত-উন্নত-সমৃদ্ধ বাংলাদেশ। আজ সেই বাংলাদেশেই আমরা আছি। ৪৭ বছরের মধ্যে মাত্র ২১ বছর বাংলাদেশের ধারায় ছিল দেশ। তাতেই আমরা এত দূর এসেছি। এ অগ্রযাত্রা অব্যাহত রাখতে হবে।

বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) সহ-সভাপতি রিয়াজ হায়দার চৌধুরী বলেন, স্পষ্ট করে বলতে চাই তথাকতিথ নিরপেক্ষতার ভান করে ঠুনকো অজুহাত দিয়ে ঘরে বসে থাকার সুযোগ আর নেই। বাংলাদেশ আজ দুভাগে বিভক্ত। এই বাংলাদেশে যুদ্ধাপরাধীদের বিচার করে, তাদের রায় কার্যকর করে কলঙ্কমুক্ত হয়েছে। বিশ্বের পরাশক্তিগুলোর সাথে সমানে সমান পাল্লা দিয়ে বাংলাদেশ নিজের অধিকার অর্জন করেছে নানা ক্ষেত্রে। স্বৈরাচার শাকদের আমলে গণমাধ্যমের গলাটিপে ধরে নিয়ন্ত্রণ করা হতো। সে অবস্থা থেকে মুক্তি দিয়ে গণমাধ্যমের স্বাধীনতা নিশ্চিত করেছেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তাই গণমাধ্যমকর্মীদের অনুরোধ, আপনারা ঘরে বসে থাকবেন না। পথে নামুন, এই অভিযাত্রায় অংশ নিন। দেশের উন্নয়ন অগ্রগতি অব্যাহত রাখার স্বার্থে নৌকায় ভোট দিন। বিএফইউজের পক্ষ থেকে এ আয়োজনের প্রতি সংহতি জানান তিনি।

চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সাবেক সভাপতি এজাজ ইউসুফী বলেন, মুক্তিযুদ্ধের চেতনার সরকার পুরো ৪৭ বছর ক্ষমতায় থাকলে আজ বাংলাদেশের চেহারা পাল্টে যেত। ১০ বছরে যে উন্নতি হয়েছে তা বিশ্বের কাছে অনুকরণীয়। এ কারণে আজ সাংবাদিকরা পথে নেমেছে। আমরা আবারো মুক্তিযুদ্ধের পক্ষের শক্তিকে ক্ষমতাই চাই।

চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক হাসান ফেরদৌস বলেন, ত্রিশ লাখ শহীদের রক্ত আর দুই লাখ মা-বোনের সর্বোচ্চ আত্মত্যাগে এ স্বাধীনতা অর্জিত হয়েছে। আমরা আর সেই বাংলাদেশ চাই না যেখানে রাজাকারের গাড়িতে জাতীয় পতাকা উড়বে। বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা গত ১০ বছরের নেতৃত্বে বাংলাদেশকে উন্নয়নের মহাসড়কে নিয়ে এসেছেন। ৩০ ডিসেম্বর আমরা এই ধারা অব্যাহত রাখতে চাই।
তরুণ সাংবাদিক নেতা হামিদ উল্লাহ বলেন, বাংলাদেশের শক্তি তরুণরাই। যতদিন এদেশে পাকিস্তানি চেতনার ধারকরা ধ্বংস হবে না ততদিন আমরা মুক্তিযুদ্ধের পক্ষের শক্তিকে ক্ষমতায় চাইব। মানুষের কাছে যাব নৌকায় ভোট দেয়ার আহ্বান নিয়ে।

সাংবাদিক শাহরিয়ার হাসানের সভাপতিত্বে এবং সাংবাদিক নেতা উত্তম সেন গুপ্তের সঞ্চালনায় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জ্যেষ্ঠ সাংবাদিক দেবদুলাল ভৌমিক, বিশ্বজিৎ বড়–য়া, বিএফইউজের নির্বাহী কমিটির সদস্য আজহার মাহমুদ, সাংবাদিক প্রীতম দাশ, অনুপম শীল, পার্থ প্রতীম বিশ্বাস, অনুপম শীল, আহসান হাবিবুল আলম, শ্রমিক নেতা আবুল হোসেন আবু, ছাত্রনেতা তারেক প্রমুখ।

অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশন করেন শিল্পী নিঝুম, জয়, মৃত্তিকা, আদৃতা, সানন্দা, ডেইজি, রঞ্জন ও শীলা দত্ত। অভিযাত্রার উদ্বোধনী অনুষ্ঠানে মুক্তিযুদ্ধের ইতিহাস থেকে উন্নয়ন অগ্রযাত্রা পর্যন্ত বিভিন্ন বিষয় নিয়ে তৈরি একটি ভিডিও প্রেজেন্টেশন দেখানো হয়। -প্রেসবিজ্ঞপ্তি