অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

আফসারুল আমীনের দূর্গে আঘাত আনতে পারবেন কি নোমান?

0
.

দলীয় নিস্ক্রিয় নেতার খাতায় নাম উঠার পরও আফসারুল আমীন আবারও পেয়ে গেলেন নৌকার টিকেট। আওয়ামী লীগের হয়ে নৌকা প্রতীকে তিনি চট্টগ্রাম সংসদীয় ১০ আসন থেকে লড়বেন।

গতকাল রবিবার রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে এ যাচাই-বাছাই শেষে ডা: আফসারুল আমিনের মনোনয়ন বৈধ ঘোষনা করা হয়েছে। তার প্রতিদ্বন্দ্বি হিসেবে থাকছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য আবদুল্লাহ আল নোমান। ২০১৪ সালে ৫ জানুয়ারির  নির্বাচনে বিএনপি অংশগ্রহণ না করায় আবদুল্লাহ আল নোমানের উপস্থিতি এলাকায় ছিলো কম। তাই ভোটাররা বলছেন, আফসারুল আমিনের দূর্গে আঘাত আনতে পারবেন কি নোমান?

এছাড়াও চট্টগ্রাম -১০ আসনে ইসলামী আন্দোলন বাংলাদেশের জান্নাতুল ইসলাম এর মনোনয়ন বৈধ ঘোষণা করা হয়েছে। এছাড়া ছবি দেওয়া সাপেক্ষে বাসদ প্রার্থী মো. মহিন উদ্দিন, স্বতন্ত্র প্রার্থী সাবিনা খাতুন এর মনোনয়ন বৈধ ঘোষণা করা হয়।পাশাপাশি বিএনএফের জিএমএম আতিউল ওয়াসীম, ওয়ার্কার্স পাটির সৈয়দ মো. হাসান মারুফ এবং স্বতন্ত্র প্রার্থী (জামায়াতে ইসলামী) শাজাহান চৌধুরীর মনোনয়নপত্রও বৈধ ঘোষণা করা হয়।

চট্টগ্রাম-১০ সংসদীয় আসন বাংলাদেশের জাতীয় সংসদের ৩০০টি নির্বাচনী এলাকার একটি। এটি চট্টগ্রাম জেলায় অবস্থিত জাতীয় সংসদের ২৮৭ নং আসন। এ আসনটি চট্টগ্রাম সিটি কর্পোরেশন ০৮, ১১, ১২, ১৩, ১৪, ২৪, ২৫ ও ২৬ নং ওয়ার্ড নিয়ে গঠিত।

২০১৪ সালের জানুয়ারির নির্বাচনে আওয়ামীলীগের আফসারুর আমিন শতভাগ ভোট পেয়ে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন। কারন তার সাথে সে সময় বিএনপির কেউ প্রতিদ্বন্দ্বি ছিলো না। ২০০৮ সালে একই আসন থেকে আওয়ামীলীগ থেকে আব্দুল লতিফ ১ লাখ ৬৪ হাজার ৫৯১ (শতকরা ৫১ দশমিক ৬ শতাংশ) ভোট, বিএনপির আমির খসরু মাহমুদ চৌধুরী ১ লাখ ৪১ হাজার ৯৪৬ ভোট (৪৪ দশমিক ৫ শতাংশ), অনান্য ৮ প্রার্থী ১২ হাজার ২২৩ ভোট (শতকরা০৩ দশমিক ৮ শতাংশ) ভোট পান।

এদিকে আফসারুল আমিনের চট্টগ্রাম ১০ আসনে প্রশাসনিকভাবে ব্যর্থতার কথা উল্লেখ করে এ এলাকার অধিকাংশ ভোটার ও দলীয় নেতাকর্মীদের অভিমত, আফসারুল আমিন সাধারন কর্মীদের থেকে দূরে চলে গেছেন। চট্টগ্রাম মহানগর আওয়ামীলীগের সম্মেলনের পর থেকে নিয়মিত কর্মসূচিতে হাজির হননি আফসারুল আমিন। দলীয় নিয়মনীতিকে উপেক্ষা করে গেছেন। আফসারুল আমিন এলাকায় একটা গ্রুপ সৃষ্টি করে গেছেন। দলে নিজের অবস্থান ও পুনরায় মনোনয়ন পাওয়া নিয়ে আফসারুল আমিন জানান, আমি সাংসদ হিসেবে দায়িত্ব পালন করেছি। আমি দলে কতটুকু সরব না নিরব তা প্রধানমন্ত্রী শেখ হাসিনা জানেন। চাটুকারদের কথায় আমার কিছু হয়নি, হবেও না বলেও জানান এমপি আফসারুল আমিন।

এদিকে একাদশ সংসদ নির্বাচনে চট্টগ্রাম -১০ আসনে সম্ভাব্য প্রার্থী হিসেবে শুরু থেকে একজনেরই নাম শোনা যাচ্ছিলো। আর তিনি হলেন বিএনপির ভাইস চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমান। মনোনয়ন বৈধ হওয়ায় একাদশ সংসদ তাকে নগরীর ৮, ১১, ১২, ১৩, ১৪, ২৪, ২৫ ও ২৬নং ওয়ার্ডের নগরবাসীর ভোটে জিততে হবে। কিন্তু দলে ও চট্টগ্রামে তার সরব উপস্থিতি কম থাকায় এলাকাবাসীর কতটুকু সমর্থনপুষ্ট হবেন, তাও নতুন করে একটা চ্যালেঞ্জের মুখোমুখি দাঁড়াতে হবে বলে ধারনা করছেন রাজনীতি বোদ্ধারা। কিন্তু বছর দুয়েক আগের বিএনপির হেভিওয়েট নেতাদের কর্মকান্ড দলকে বিব্রত অবস্থায় ফেলে।

চট্টগ্রামে নোমান-মীর নাছিরের অন্তদ্বন্দ্ব থেকে নোমান-খসরুর অন্তদ্বন্দ্বে রুপ নেয়। বর্তমানে এই দুইজনকে ঘিরে নগর বিএনপির নেতাকর্মীরা বিভক্ত। যুবদলের বিভাগীয় সম্মেলনে কেন্দ্রীয় নেতাদের উপস্থিতিতে দু’গ্রুপের মধ্যে হাতাহাতি ও চেয়ার ছোঁড়াছুঁড়ির ঘটনাও ঘটে।

তবে দলের জন্য আবদুল্লাহ আল নোমানের ত্যাগের কথাও কারো অজানা নয়। জানা যায়, নোমান বামধারার ছাত্ররাজনীতি করে কারাভোগ করেছেন। মুক্তিযুদ্ধে সক্রিয়ভাবে অংশ নিয়েছেন। স্বাধীনতার পর মওলানা আবদুল হামিদ খান ভাসানীর সঙ্গে রাজনীতি করেছেন তিনি।

তারপর নানা উত্থান-পতনেও তিনি এ দল ছেড়ে যাননি। স্বৈরাচারী এরশাদ আমলে কারাভোগ করেছেন। দলের টালমাটাল অবস্থায় খালেদা জিয়াকে ছেড়ে যাননি। প্রতিষ্ঠালগ্ন থেকে দলের যে ক’জন সিনিয়র নেতা নিরবচ্ছিন্নভাবে বিএনপি’র রাজনীতি করে গেছেন তাদের অন্যতম আবদুল্লাহ আল নোমান। দলের সাংগঠনিক সম্পাদক, যুগ্ম মহাসচিব, শ্রমিক দলের সভাপতি, বিএনপি’র ভাইস চেয়ারম্যানের দায়িত্ব পালন করেছেন পর্যায়ক্রমে।

কিন্তু গত বিএনপির জাতীয় সম্মেলনে দলের ভাইস চেয়ারম্যান পদ পাওয়া নোমান এবার আরও পদোন্নতির আশায় ছিলেন। তিনি দলের সর্বোচ্চ নীতি নির্ধারণী ফোরাম স্থায়ী কমিটিতে আসছেন- এমন খবর চাওর হয়েছিল আগেই। কিন্তু কমিটি ঘোষণার পর যারপরনাই হতাশ হয়ে পড়েন এ নেতা। নতুন কমিটিতে স্থায়ী কমিটিতে স্থান পান আমীর খসরু মাহমুদ চৌধুরী। রাজনীতিতে তার তুলনায় জ্যেষ্ঠ নোমান। তাকে ডিঙিয়ে স্থায়ী কমিটিতে আমীর খসরুর অন্তর্ভূক্তিতে তিনি ভেঙ্গে পড়েন। নোমারের অনুসারীরাও হয়ে পড়েন হতাশ, ক্ষুব্ধ।

নোমান অনুসারীদের তখন বলতে শোনা যায়, ত্যাগী নেতা আব্দুল্লাহ আল নোমানের সঠিক মূল্যায়ন হয়নি। তিনি দীর্ঘ ৩৭ বছর ধরে বিএনপির রাজনীতিতে সক্রিয় আছেন। দলের আন্দোলন সংগ্রামে নিয়োজিত ছিলেন। বেশ কয়েকবার জেলও খেটেছেন। জাতীয় সম্মেলনেও গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছিলেন। কিন্তু দল তার ত্যাগের যথাযথ মূল্যায়ন করেননি।

এ ঘটনার পরপরই অনেকটা চুপচাপ হয়ে পড়েন আবদুল্লাহ আল নোমান। বেশির ভাগ সময় ঢাকায় ধানমন্ডিস্থ নতুন বাসায় সময় কাটাতেন। তখন তিনি তার হঠাৎ নিরবতার কারন গণমাধ্যমের কাছে ব্যাখাও করেছিলেন। তখন তার ভাষ্য ছিলো এটাই, রাজনৈতিক কর্মসূচিতে বেশি সময় দেয়ার কারণে শরীরটা হঠাৎ একটু খারাপ করেছে। অন্য কিছু নয়।

এই বিষয়ে নোমান তখন আরো বলেছিলেন, স্থায়ী কমিটির বিষয়টি নিয়ে আর কিছু বলতে চান না। অনেকদিন তো রাজনীতি করেছি। মানুষের ভালোবাসা পেয়েছি। একাধিকবার বিপুল ভোটে নির্বাচিত হয়েছি। খালেদা জিয়ার সঙ্গে ছিলাম। তার সঙ্গেই আছি।

তখন তিনি আরও বলেন, তবে স্থায়ী কমিটি নিয়ে মন একটু খারাপ সত্যি। ৫০ বছরের বেশি সময় ধরে শুধু রাজনীতি করেছি। অন্যকিছু করিনি। এগুলো নিয়ে এখন আর কিছু বলতে চাই না। যারা করেছেন তারা কিভাবে করেছেন উনারাই ভালো জানেন। বিএনপি’র জন্য সব তো দিলাম।

এদিকে কমিটি ঘোষণার পর থেকে তার পদত্যাগ নিয়ে সৃষ্ট গুঞ্জনের ব্যাপারে আবদুল্লাহ আল নোমান বলেছিলেন, বিএনপিই আমার শেষ ঠিকানা।
তাই আবারও নির্বাচনে অংশ নিলেন নোমান, অভিমত তারই।

তবে চট্টগ্রাম ১০ আসনের ভোটারদের সাথে কথা বলে জানা গেছে, আফসারুল আমিন এলাকায় সক্রিয় না থাকার কারনে তার ভোটব্যাংকে কাজে লাগাতে পারে নোমান। কিন্তু নোমানের এলাকায় উপস্থিতি কম থাকায় সেটি নিয়েও তৈরী হয়েছে শংকা।

এ আসনের ভোটার রাবেয়া বেগম (৪৫) জানান, আফসারুল আমিন আমাদের এমপি ছিলো। কখনো এলাকায় আসতে দেখিনি। আবদুল্লাহ আল নোমানের নাম জানি। পছন্দও করি। কিন্তু তাকেও তো দেখতে পাইনি এলাকায়। তাই ভোট দেয়ার আগে অবশ্যই প্রার্থী যাচাই করবেন বলে জানান রাবেয়া বেগম।

এই আসনের ভোটার সাঈদ রহমান। পেশায় তরুণ ব্যবসায়ী। গতবার সংসদ নিরকর্বাচনের আগে ভোটার হলেও তার এ আসন থেকে ভোট দেয়ার সুযোগ মিলেনি। এবার তিনি ভোটকেন্দ্রে গিয়ে ভোট দিতে চান। কাকে ভোট দিবেন আফসারুল না নোমান? সাঈদ রহমান জানান, নোমানকে তো কালে-ভদ্রেও এলাকায় দেখিনি। বিএনপির উপর সাধারন মানুষের যে সহানূভুতি ছিলো তা নেতাদের অনুপস্থিতে ভাটা পড়েছে। তবে চট্টগ্রাম -১০ আসনে আওয়ামীলীগ থেকে নতুন প্রার্থী দেখতে চেয়েছিলেন এলাকোবাসী। পছন্দের জায়গায় আওয়ামীলীগ-বিএনপিট দু’দলই ভোটারদের আস্থাহীনতায় পরিণত হয়েছে। তাই ভোট নিয়ে বিস্তর ভাবতে হবে জানান এ তরুণ ব্যবসায়ী।

তবে ভোটারদের আস্থা ও সুষ্ঠু ভোট হলে তার বিজয় নিশ্চিত বলে মন্তব্য করেছেন আবদুল্লাহ আল নোমান। মুঠোফোনে বিএনপির এই জৌষ্ঠ্য নেতা জানান, আমি বিএনপি সরকারের আমলে যখন মন্ত্রী ছিলাম জাতীয়য় পর্যায়ে অনেক উন্নতি করেছি। শিক্ষা প্রতিষ্ঠান. হাসপাতাল তৈরী করেছি আমি মন্ত্রী থাকাকালীন।

চট্টগ্রামবাসীর জন্য যা করেছি তা চট্টগ্রামবাসী জানেন। আমি সংসদ সদস্য নির্বাচিত হলে চট্টগ্রামবাসীর জন্য আবারও উন্নয়নের মাইফলফলক সৃষ্টি করব। কিন্তু তার জন্য চাই সুষ্ঠও নিরুপেক্ষ ভোট। ভোটাররা যদি ভোটকেন্দ্রে গিয়ে ভোট দিতে পারেন, আমার বিজয় কেউ ঠেকাতে পারবেন না, জানান আবদুল্লাহ আল নোমান।