অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

চট্টগ্রামে ১৬টি আসনে ১৭৯ প্রার্থীর মনোনয়ন জমা দিয়েছে

0
.

চট্টগ্রামের ১৬টি আসনে মোট ১৭৯ প্রার্থীর মনোনয়ন জমা দিয়েছেন। বুধবার (২৮ নভেম্বর) মনোনয়ন পত্র জমাদানের শেষ দিনে সকাল থেকে বিকাল সাড়ে ৫টা পর্যন্ত প্রার্থীরা মনোনয়ন জমা দেন। চট্টগ্রামের ১৬টি আসনের মধ্যে মহানগরের ৬টি এবং জেলার ১০টি আসন রয়েছে। মহানগরের ৬ আসনে মনোনয়ন জমা দেন ৮২ জন আর জেলার ১০ আসনে মনোনয়ন জমা দেন ৯৭ জন।

মহানগরের রিটার্নি কর্মকর্তা বিভাগীয় কমিশনার আবদুল মান্নান বলেন, সুষ্টু পরিবেশে প্রার্থীরা মনোনয়ন জমা দিয়েছেন। এখানে নির্বাচনী পরিবেশ খুবই
স্বাভাকিব ছিল। তিনি বলেন, আমার কার্যালয়ে প্রায় সব দলের নেতা কর্মীরা এসেছে। কোন ধরনের বিশৃঙ্খলা হয়নি।

চট্টগ্রাম জেলার রিটানিং অফিসারের দায়িত্বে থাকা জেলা প্রশাসক ইলিয়াছ হোসেন বলেন, জেলা মোট ১৩৫টি মনোনয়ন ফরম সংগ্রহ করেছিল প্রার্থীরা। এর মধ্যে ৯৭টি জমাদান হয়েছে। তবে এ সংখ্যা আরো বাড়তে পারে বলে তিনি জানান। তিনি বলেন, কিছু দূর্গম এলাকায় থেকে নির্বাচনী কর্মকর্তারা আমাদেরকে তথ্য দিতে পারেনি। তাই হয়ত দু একটি বাড়তে পারে।

নির্বাচন কমিশন থেকে পাওয়া তথ্যে যে সকল প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেছেন তারা হলেন,

চট্টগ্রাম-১ (মিরসরাই) আসনে মনোনয়ন পত্র জমা দিয়েছেন আওয়ামী লীগের ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, বিএনপি থেকে মনিরুল ইসলাম, নুরুল আমিন, কামাল উদ্দীন আহমেদসহ ১১ জন।

চট্টগ্রাম-২ (ফটিকছড়ি) আসনে মনোনয়ন পত্র জমা দিয়েছেন নৌকার হয়ে তরিকত ফেডারেশনের নজিবুল বশর মাইজভান্ডারি, বিএনপি থেকে ডা. খুরশিদ জামিল চৌধুরী, সাবেক সেনা অফিসার কর্নেল আজিমউল্লাহ বাহার ও মোহাম্মদ সালাহউদ্দিন এবং স্বতন্ত্র হিসেবে আওয়ামী লীগ নেতা এ টি এম পেয়ারুল ইসলামসহ ১৩ জন।

চট্টগ্রাম-৩ (সন্দ্বীপ) আসন থেকে আওয়ামী লীগের মাহফুজুর রহমান মিতা, বিএনপির মোস্তফা কামাল পাশাসহ ৮ জন মনোনয়ন পত্র জমা দিয়েছেন।

চট্টগ্রাম-৪ (সীতাকুণ্ড-কাট্টলী) আসন থেকে আওয়ামী লীগের দিদারুল আলম, বিএনপির আসলাম চৌধুরী, স্বতন্ত্র হিসেবে আওয়ামী লীগের বাকের ভূঁইয়াসহ ১১ জন মনোনয়ন পত্র জমা দিয়েছেন।

চট্টগ্রাম-৫ (হাটহাজারী) সংসদীয় আসন থেকে জাতীয় পার্টির আনিসুল ইসলাম মাহমুদ, বিএনপির মীর মো. নাসির উদ্দিন ও শাকিলা ফারজানা এবং কল্যাণ পার্টির সৈয়দ মুহাম্মদ ইব্রাহিমসহ ১৪ জন প্রার্থী মনোনয়ন পত্র জমা দিয়েছেন।

চট্টগ্রাম-৬ (রাউজান) আসন থেকে আওয়ামী লীগের এ বি এম ফজলে করিম চৌধুরী, বিএনপির সামীর কাদের চৌধুরীসহ ৪ জন মনোনয়ন পত্র জমা দিয়েছেন।

চট্টগ্রাম-৭ (রাঙ্গুনিয়া) সংসদীয় আসন থেকে আওয়ামী লীগের মোহাম্মদ হাছান মাহমুদ, বিএনপির গিয়াসউদ্দিন কাদের চৌধুরীসহ ১২ জন মনোনয়ন পত্র জমা দিয়েছেন।

চট্টগ্রাম-৮ (বোয়ালখালী-চান্দগাঁও) আসনে মহাজোটর পক্ষে নৌকা মার্কায় জাসদ একাংশের মঈনউদ্দিন খান বাদল, বিএনপির এম মোরশেদ খান ও আবু সুফিয়ান, সিপিবির সেহাবউদ্দিন সাইফুসহ ১৩ জন প্রার্থী মনোনয়ন পত্র জমা দিয়েছেন।

চট্টগ্রাম-৯ (কোতোয়ালী-বাকলিয়া) আসনে আওয়ামী লীগের মহিবুল হাসান চৌধুরী নওফেল, বিএনপির ডা. শাহাদাৎ হোসেন, সিপিবির মৃণাল চৌধুরীসহ ১২ জন মনোনয়ন পত্র জমা দিয়েছেন।

চট্টগ্রাম-১০ (ডবলমুরিং-হালিশহর) আসন থেকে আওয়ামী লীগের ডা. আফছারুল আমিন, বিএনপির আবদুল্লাহ আল নোমান, জামায়াতের শাহজাহান চৌধুরীসহ ১৩ জন মনোনয়ন পত্র জমা দিয়েছেন।

চট্টগ্রাম-১১ (বন্দর-পতেঙ্গা) আসনে আওয়ামী লীগের এম এ লতিফ, বিএনপির আমীর খসরু মাহমুদ চৌধুরীসহ ১৪ জন প্রার্থী মনোনয়ন পত্র জমা দিয়েছেন।

চট্টগ্রাম-১২ (পটিয়া) আসনে আওয়ামী লীগের শামসুল হক চৌধুরী, বিএনপির গাজী শাহজাহান জুয়েল ও এনামুল হক এনামসহ ১২ জন মনোনয়ন পত্র জমা দিয়েছেন।

চট্টগ্রাম-১৩ (আনোয়ারা) আসনে আওয়ামী লীগের সাইফুজ্জামান চৌধুরী জাবেদ, বিএনপির সরওয়ার জামাল নিজামসহ ১০ জন মনোনয়ন পত্র জমা দিয়েছেন।

চট্টগ্রাম-১৪ (চন্দনাইশ-সাতকানিয়া (আংশিক) আসনে আওয়ামী লীগের নজরুল ইসলাম চৌধুরী, এলডিপির অবসরপ্রাপ্ত কর্নেল অলি আহমদ, সিপিবির আবদুল নবীসহ ১৩ জন প্রার্থী মনোনয়ন পত্র দাখিল করেছেন।

চট্টগ্রাম-১৫ (সাতকানিয়া-লোহাগাড়া) আসনে আওয়ামী লীগের ড. আবু রেজা মুহাম্মদ নেজামউদ্দিন নদভী, বিএনপির শেখ মোহাম্মদ মহিউদ্দিন, জামায়াতের আ ন ম শামসুল ইসলাম ও জাফর সাদেকসহ ৮ জন মনোনয়ন পত্র জমা দিয়েছেন।

চট্টগ্রাম-১৬ (বাঁশখালী) আসনে আওয়ামী লীগের মোস্তাফিজুর রহমান চৌধুরী, বিএনপির জাফরুল ইসলাম চৌধুরী, জামায়াতের অধ্যক্ষ মো. জহিরুল ইসলাম, জাতীয় পার্টির মাহমুদুল ইসলাম চৌধুরীসহ ১০ জন মনোনয়ন পত্র জমা দিয়েছেন।

পুনঃতফসীল অনুযায়ী মনোনয়নপত্র বাছাই করা হবে ২ ডিসেম্বর। ৯ ডিসেম্বর প্রার্থীতা প্রত্যাহারের শেষ দিন। ৩০ ডিসেম্বর ভোট অনুষ্ঠিত হবে।