অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

মনোনয়ন দাখিলকালে আ’লীগ প্রার্থীরাঃ ১৬ আসনই নেত্রীকে উপহার দেবো

0
.

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে মনোনয়ন জমা দেয়ার শেষ দিনে চট্টগ্রাম বিভাগীয় কমিশনার, চট্টগ্রামে রিটার্নিং অফিসার ইলিয়াস হোসেন ও বিভিন্ন উপজেলা নির্বাহী কর্মকর্তা ও সহকারী রিটার্নিং অফিসারদের কাছে পৃথক পৃথক ভাবে মনোনয়নপত্র জমা দিয়েছেন দলীয় সভানেত্রী মনোনীত নৌকার মাঝিরা। বুধবার সকাল থেকে বিকেল পর্যন্ত সময়ে এসব মনোনয়ন ফরম জমা করা হয়।

মনোনয়ন জমা শেষে আওয়ামীলীগের একাধিক নের্তৃবৃন্দ সাংবাদিকদের বলেছেন, আসন্ন জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে মতানৈক্য ভুলে পুনরায় নৌকার জয়দ্ধনি তুলতে আওয়ামীলীগ ও অঙগসংগঠনের নের্তৃবৃন্দরাএকযোগে কাজ করার অঙ্গিকারাবদ্ধ হয়েছেন। চট্টগ্রাম নগরীর ছয়টি আসনসহ ১৬টি আসনই নেত্রীকে উপহার দিতে চাই আওয়ামী লীগের নেতাকর্মীরা।

নেতা কর্মীরা বলেন, নেতার মনোনয়নের ক্ষেত্রে কোন কোন এলাকার ভোটাররা মনক্ষুন্ন হতে পারেন। বিভিন্ন নেতাদের নিয়ে ভুল বুঝাবুঝি থাকতে পারে তবে দলীয় স্বার্থে এবং অস্থিত্ব রক্ষার লড়াইয়ে বিজয়ী করতে সব ‘মতানৈক্য’ ভুলে আন্তরিকতার সাথে কাজ করতে দলীয় নেতাকর্মীদের আহবান জানিয়েছে চট্টগ্রাম আওয়ামী লীগের সিনিয়র নেতাকর্মীরা।

আর এ লক্ষ্য নিয়ে নেতাকর্মীদের ঐক্যবদ্ধ প্রচেষ্ঠায় আনন্দমুখর পরিবেশে বন্দরনগরী চট্টগ্রামে মনোনয়ন পত্র জমা দিয়েছেন একাদশ জাতীয় সংসদ নির্বাচনের চট্টগ্রামের জন্য মনোনীত নৌকার মাঝিরা। এসময় আওয়ামী লীগের প্রার্থীদের সঙ্গে উপস্থিত নেতাকর্মীদের মাঝে বিপুল উৎসাহ উদ্দিপনা দেখা গেছে। মনোনয়ন ফরম জমা দেওয়ার পর একযোগে একে অপরকে মিস্টি খাওয়া ও কোলাকুলি করতে দেখা গেছে।

মনোনয়ন ফরম জমা দানের শেষ দিনে চট্টগ্রামের যেসব নৌকার মাঝি ফরম জমা করেছেন এদের মধ্যে চট্টগ্রাম-১ (মিরসরাই) আসন থেকে আওয়ামীলীগের প্রার্থী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন মিরসরাই উপজেলা নির্বাহী কর্মকর্তা ও সহকারী রিটার্নিং অফিসার মোহাম্মদ রুহুল আমিনের কার্যালয়ে মনোনয়নপত্র জমা দেন। এসময় দলীয় নেতা-কর্মীরা তার সঙ্গে ছিলেন। বুধবার দুপুরে বিভাগীয় কমিশনার মো. আবদুল মান্নানের কাছে মনোনয়নপত্র জমা দেন চট্টগ্রাম-৪ (সীতাকুণ্ড-পাহাড়তলী) আসনে আওয়ামী লীগের মনোনীত প্রার্থী বর্তমান সংসদ সদস্য মো. দিদারুল আলম। এসময় নগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী, সাধারণ সম্পাদক ও সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীনসহ নেতৃবৃন্দরা উপস্থিত ছিলেন।

চট্টগ্রাম-৫ হাটহাজারী আসনে মনোনয়নপত্র দাখিল করলেন পরিবেশ ও বন মন্ত্রী ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ। বুধবার ১২ টার দিকে হাটহাজারী উপজেলা নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারী রিটার্নিং অফিসার রুহুল আমিন অফিসে এ মনোনয়ন দাখিল করেন তিনি।

বুধবার সকাল সাড়ে ১১টার সময় উৎসব মুখর পরিবেশে মনোনয়ন জমা দিয়েছেন চট্টগ্রাম-৬ (রাউজান) আসনের বর্তমান সাংসদ এবিএম ফজলে করিম চৌধুরী। আওয়ামীলীগের হয়ে নৌকা প্রতিকে ৫ম বারের মতো জাতীয় নির্বাচনে অংশ গ্রহণ করতে রাউজান উপজেলার রিটার্নিং অফিসারের কার্যালয়ে একাদশ সংসদ নির্বাচনে অংশ নিতে মনোনয়নপত্র জমা দিয়েছেন তিনি। এ সময় উপস্থিত ছিলেন চট্টগ্রাম জেলার আ.লীগের নেতা কাজী আব্দুল ওহাব, রাউজান উপজেলা আ.লীগের (ভারপ্রাপ্ত) সভাপতি কামাল উদ্দিন আহমেদ, রাউজান উপজেলার চেয়ারম্যান এহেছানুল হায়দার চৌধুরী বাবুল, রাউজান উপজেলার যুবলীগের সভাপতি জমির উদ্দিন পারভেজ, সাধারণ সম্পাদক সৈয়্যদ আব্দুল জাব্বার সোহেল, ও এমপির পুত্র তরুণ সমাজ সেবক ফরাজ করিম চৌধুরী।

দুপুরে জেলা রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক মো. ইলিয়াস হোসেনের কাছে মনোনয়নপত্র জমা দেন চট্টগ্রাম-৭ (রাঙ্গুনিয়া) আসনের বর্তমান সংসদ সদস্য ড. হাছান মাহমুদ। তিনি আওয়ামী লীগের মনোনীত প্রার্থী হিসেবে নৌকা প্রতিকে নির্বাচন করতে মনোনয়ন ফরম জমা দিয়েছেন। এসময় নগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী, সাধারণ সম্পাদক ও সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীনসহ নেতৃবৃন্দরা উপস্থিত ছিলেন।

চট্টগ্রাম-৮ (চান্দগাঁও-বোয়ালখালী) আসনে আওয়ামী লীগের মনোনীত প্রার্থী হিসেবে মনোনয়নপত্র জমা দিয়েছেন বর্তমান সংসদ সদস্য মইন উদ্দীন খান বাদল। তিনি বুধবার দুপুরে চট্টগ্রাম বিভাগীয় কমিশনার মো. আবদুল মান্নানের কাছে মনোনয়নপত্র জমা দেন।

বাংলাদেশ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও চট্টগ্রাম-৯ (কোতোয়ালী-বাকলিয়া) সংসদীয় আসনে নৌকার মাঝি ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল বেলা ১২টায় আদালত ভবনে বিভাগীয় কমিশনার ও রিটানিং অফিসার আবদুল মান্নানের কাছে মনোনয়ন পত্র দাখিল করেন। এর আগে সকাল ১০টায় তিনি দামপাড়াস্থ চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরীর বাসভবনে যান। সেখান থেকে তিনি মহানগর আওয়ামী লীগ ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী ও সাধারণ সম্পাদক এবং সিটি মেয়র আ.জ.ম নাছির উদ্দীন ৮ আসনের নৌকার প্রার্থী মাঈন উদ্দিন খান বাদল, ১০ আসনের ডা: আফছারুল আমিন, ১১ আসনের এম এ লতিফ, ৪ আসনের দিদারুল আলমসহ দলীয় নেতৃবৃন্দের সাথে নিয়ে নির্বাচন আচরণবিধি মেনে আদালত ভবনে এসে রিটানিং অফিসারের কাছে আনুষ্ঠানিক ভাবে মনোনয়ন পত্র জমা দেন। উল্লেখ্য এবারই প্রথমবারের মতো জাতীয় সংসদ নির্বাচনে নৌকা প্রতীকে অংশ গ্রহণ করতে যাচ্ছে প্রয়াত চট্টলবীর ও সাবেক মেয়র এ বি এম মহিউদ্দিন চৌধুরীর বড় ছেলে ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল। তিনি বর্তমানে আওয়ামী লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদকের দায়িত্ব পালন করছেন।

বুধবার একই সময়ে বিভাগীয় কমিশনার মো. আবদুল মান্নানের কাছে চট্টগ্রাম-১০ (হালিশহর-ডবলমুরিং) আসন থেকে আওয়ামী লীগের মনোনয়ন ফরম জমা দিয়েছেন বর্তমান সংসদ সদস্য ডা. আফসারুল আমিন। তিনি একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের হয়ে নৌকা প্রতীকে টানা ৫ম বারের মতো নির্বাচনে অংশগ্রহণ করতে মনোনয়ন জমা দিয়েছেন। একই সময়ে মনোনয়ন ফরম জমা করেছেন চট্টগ্রাম-১১ আসনে আওয়ামী লীগের বর্তমান সংসদ সদস্য এম এ লতিফ। তিনি দুপুরে বিভাগীয় কমিশনার মো. আব্দুল মান্নানের কাছে মনোনয়ন ফরম জমা করেন।

চট্টগ্রাম-১২ (পটিয়া) আসনে নেত্রীকে হেট্রিক বিজয় উপহার দেওয়ার চ্যালেঞ্জ নিয়ে নৌকা প্রতিকে নির্বাচন করতে মনোনয়ন ফরম জমা দিয়েছেন আওয়ামীলীগের মনোনীত প্রার্থী সামশুল হক চৌধুরী। তিনি বুধবার দুপুর সাড়ে ১২টার দিকে জেলা রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক মো. ইলিয়াস হোসেনের কাছে মনোনয়নপত্র জমা দেন।

পটিয়া উপজেলা নিয়ে গঠিত চট্টগ্রাম-১২ আসনের বর্তমান সংসদ সদস্য আওয়ামী লীগের সামশুল হক চৌধুরী। ২০০৮ সালে ১৭টি ইউনিয়ন নিয়ে গঠিত এ আসনে প্রথম জয় পায় আওয়ামী লীগ। দুইবারের সংসদ সদস্য বিএনপির গাজী শাহজাহান জুয়েলকে হারিয়ে এ আসনে এমপি হন সামশুল। ২০১৪ সালেও তিনি সংসদ সদস্য হন। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নৌকার জয়ের মধ্যে দিয়ে নেত্রীকে হ্যাট্রিক বিজয় উপহার দেওয়ার চ্যালেঞ্জ করেছেন পটিয়া আসনের বর্তমান সংসদ সদস্য সামশুল হক চৌধুরী।

আনোয়ারা উপজেলা নির্বাহী কর্মকর্তা ও সহকারী রিটার্নিং অফিসার গৌতম বাড়ৈর কাছে মনোনয়ন ফরম জমা দিয়েছেন চট্টগ্রাম-১৩ (আনোয়ারা) আসনে আওয়ামী লীগের প্রার্থী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ। বুধবার দুপুরে তিনি কয়েকজন নেতাকর্মীকে সাথে নিয়ে মনোনয়নপত্র জমা দেন। ২০১২ সালে আখতারুজ্জামান চৌধুরী বাবু মারা গেলে আনোয়ারা আসনের উপ-নির্বাচনে সংসদ সদস্য নির্বাচিত হন তার ছেলে সাইফুজ্জামান চৌধুরী জাবেদ। পরবর্তীতে দশম সংসদ নির্বাচনে পুনরায় সংসদ সদস্য নির্বাচিত হওয়ার পর ভূমি প্রতিমন্ত্রীর দায়িত্ব পান তিনি।

বুধবার দুপুর সাড়ে ১২ টা থেকে ১ টার মধ্যে জেলা রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক মো. ইলিয়াস হোসেনের কাছে মনোনয়ন ফরম জমা দেন চট্টগ্রাম-১৪ (চন্দনাইশ), চট্টগ্রাম-১৫ (সাতকানিয়া-লোহাগাড়া) ও চট্টগ্রাম-১৬ (বাঁশখালি) আসনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থীরা। চট্টগ্রাম ১৪ (চন্দনাইশ) আসনে আওয়ামী লীগের নৌকা প্রতিকে নির্বাচন করতে মনোনয়ন ফরম জমা দেন বর্তমান সংসদ সদস্য নজরুল ইসলাম চৌধুরী। চট্টগ্রাম-১৫ (সাতকানিয়া-লোহাগাড়া) আসন থেকে বর্তমান সংসদ সদস্য আবু রেজা মো. নেজামুদ্দিন নদভী এবং চট্টগ্রাম-১৬ (বাঁশখালি) আসনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী বর্তমান সংসদ সদস্য মোস্তাফিজুর রহমান চৌধুরী নিজ নেতাকর্মীদের সাথে নিয়ে মনোনয়ন ফরম জমা করেন।

বেলা ২টায় ফটিকছড়িতে রির্টারিং অফিসারের কার্যালয়ে মরনোনয়ন পত্র জমাদের ফটিকছড়ি আসনের আওয়ামী লীগের প্রার্থী তরিকত ফেড়ারেশনের নজিবুল বশর মাইজভান্ডারী।