অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

নজিবুল বশর ভান্ডারীর বিপক্ষে একাট্টা ফটিকছড়ি আওয়ামীলীগ

0
.

দল থেকে এমপি প্রার্থী নিশ্চিত না হওয়ায় চাপা উত্তেজনা বিরাজ করছে উপজেলার সর্বস্তরের আওয়ামী শিবিরে। মহাজোট নয় দলীয় প্রার্থীর পক্ষে সংগঠিত হচ্ছে ফটিকছড়ি উপজেলা আওয়ামীলীগের সর্বস্তরের নেতাকর্মীরা। যে কোন ত্যাগের বিনিময়ে এবারের নির্বাচনে এ আসন থেকে দলীয় প্রার্থীকে বিজয়ী করতে বদ্ধ পরিকর তারা। ফটিকছড়িতে বিভিন্ন সময়ে প্রতিপক্ষের হাতে নিহত হওয়া দলের ৫২ নেতাকর্মীর হত্যার বিচার নিশ্চিত করতে এবার দল থেকেই এমপি নির্বাচিত করতে মরিয়া দলটির নেতা কর্মীরা।

ফটিকছড়ি উপজেলা আওয়ামীলীগের তৃনমুল নেতাকর্মীদের দাবী শেষ পর্যন্ত ভোটের মাঠে যেন থাকেন এটিএম পেয়ারুল ইসলাম। ইতোমধ্যে তারা নানা দেন দরবার শুরু করেছেন। সিনিয়র নেতাদের নিয়ে দফায় দফায় বৈঠক করছেন তৃনমুল নেতারা।

ফটিকছড়িতে দলীয় প্রার্থী শেষ পর্যন্ত এটিএম পেয়ারুল ইসলামকেই চান উপজেলা আওয়ামীলীগের সর্বস্তরের নেতাকর্মীরা। ২০১৪ সালের ৫ জানুয়ারীর নির্বাচনে মহাজোটের প্রার্থী নজিবুল বশর মাইজ ভান্ডারীকে এমপি নির্বাচিত করে যে ভূল করেছে আওয়ামীলীগ এবার তার মাশুল গুনতে প্রস্তুত তারা।

মনোনয়ন প্রত্যাশি আওয়ামীলীগ নেতা এটিএম পেয়ারুল ইসলাম বলেন, ফটিকছড়িতে বিগত সময়ে যে সমস্ত উন্নয়ন কর্মকান্ড হয়েছে তা তিনি এবং আওয়ামীলীগের বিভিন্ন নেতা এবং সাবেক এমপি রফিকুল আনোয়ারের মাধ্যমে হয়েছে। ফটিকছড়ির উন্নয়নে অন্য দলের কোন কৃতিত্ব নাই উল্লেখ করে তিনি বলেন, ফটিকছড়িতে আওয়ামী রাজনীতিকে প্রতিষ্ঠিত করতে গিয়ে এ পর্যন্ত ৫২ জন নেতাকর্মী জীবন দিয়েছে। তাদের হত্যার বিচার এখনো হয়নি। গত ৫ বছর যিনি এমপি ছিলেন তিনি উপজেলার আওয়ামী রাজনীতিকে ভেঙ্গে তছনছ করেছেন।

পেয়ারুল ইসলাম বলেন, শেষ পর্যন্ত ভোটের মাঠে থাকবো। কেন্দ্র থেকে তাঁকে মৌখিক ভাবে মাঠে প্রচারনা চালিয়ে যাওয়ার জন্য বলা হয়েছে জানিয়ে তিনি বলেন, অপেক্ষা করেন শেষ বেলায় কেন্দ্র সিদ্ধান্ত পাল্টাবে।

এ ছাড়া নজিবুল বশর মাইজভান্ডারীর সাথে সমঝোতা হয়েছে মর্মে যে প্রচারনা চালানো হচ্ছে তাও সত্য নয় বলে জানান তিনি। এদিকে স্বতন্ত্র প্রার্থী হিসেবে গত রোববার রির্টানিং কর্মকর্তার অফিস থেকে ফটিকছড়ি আসনের জন্য মনোনয়ন ফরম নিয়েছেন পেয়ারুল ইসলাম। আগামীকাল মনোনয়ন ফরম জমা দেবেন বলে জানান তিনি।

এদিকে মঙ্গলবার সন্ধ্যায় চট্টগ্রাম শহরস্থ এটিএম পেয়ারুল ইসলামের বাসায় উপজেলা এবং জেলা আওয়ামীলীগের বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীর সমাগম ঘটে। পেয়ারুল ইসলামের বাসায় উপস্থিত সর্বস্তরের নেতাকর্মীদের একটিই দাবী পেয়ারুল ইসলামকেই প্রার্থী মনোনয়ন দেয়া হউক। সেখানে জরুরী বৈঠক করেন দলটির সিনিয়র নেতারা। বৈঠক শেষে কাল বুধবার ফটিকছড়িতে দলের জরুরী সভা আহবান করা হয়েছে। সেখান থেকে আরো কঠিন এবং গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত আসতে পারে বলে জানান উপজেলা আওয়ামীলীগের সেক্রেটারী নাজিমুদ্দিন মুহুরী।

নির্বাচনে ফটিকছড়িতে প্রার্থী মনোনয়ন নিয়ে মহাজোটের দুই শরীক দল আওয়ামীলীগ ও তরিকত ফেডারেশনের দ্বন্ধ আরো প্রকট হল। গতকালকে কয়েকটি অনলাইন নিউজ পোর্টালসহ একাধিক সামাজিক যোগাযোগ মাধ্যমে তরিকত ফেডারেশনের চেয়ারম্যান নজিবুল বশর মাইজভান্ডারীকে প্রার্থী হিসেবে চুড়ান্ত করা হয়েছে এমন প্রচারে ক্ষুদ্ধ হয়েছে উপজেলার সিনিয়র আওয়ামীলীগ নেতারা। ফটিকছড়ি উপজেলা আওয়ামীলীগের সভাপতি মজিবুল হক চৌধুরী বলেন, আমরা দলীয় প্রার্থী চাই। দল থেকে প্রার্থী মনোনয়ন দেয়ার জন্য কেন্দ্রীয় পার্লামেন্টারী বোর্ডকে লিখিতভাবে অবহিত করা হয়েছে। আশা করছি শেষ পর্যায়ে পরিবর্তন হবে।

এ আসন থেকে নির্বাচন করবেন তরিকত চেয়ারম্যান সৈয়দ নজিবুল বশর মাইজভান্ডারী। ইতোমধ্যে তাঁকে মনোনয়নের চিঠিও দেয়া হয়েছে। বিষয়টি কোন ভাবেই মানতে রাজি নন উপজেলার সিনিয়র এসব আওয়ামীলীগ নেতা। আবার উপজেলা তরিকত ফেডারেশনসহ আওয়ামীলীগের একাংশের নেতারা এটিকে চুড়ান্ত সিদ্ধান্ত বলে প্রচার করছে। তবে আওয়ামীলীগ নেতারা বলছেন চিঠি পাওয়া মানে চুড়ান্ত হওয়া নয়। যে কোন মুহুর্তে প্রার্থী পরিবর্তন হতে পারে। ২০১৪ সালের ৫ জানুয়ারীর নির্বাচনে মহাজোটের প্রার্থী হিসেবে এমপি নির্বাচিত হন তরিকত চেয়ারম্যান নজিবুল বশর ভান্ডারী।

দলের সিদ্ধান্তের বাইরে গিয়ে স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচন করায় সাময়িক বহিস্কার হয়েছিলেন আওয়ামীলীগ নেতা ড.মাহমুদ হাসান। নির্বাচনের পর বর্তমান ক্ষমতাসীন দলের গত ৫ বছরে নজিবুল বশর ভান্ডারীর নানা বিতর্কিত ভুমিকায় ক্ষুদ্ধ স্থানীয় আওয়ামীলীগ। প্রকটাকার ধারন করে দলের অভ্যন্তরীন কোন্দল। দলের কোন্দল বৃদ্ধির পেছনে এমপি নজিবুল বশরের নেপথ্যে কাজ করেছেন বলে অভিযোগ রয়েছে। এ ছাড়া বিগত ৫ বছরে কাংখিত উন্নয়ন থেকেও বঞ্চিত ফটিকছড়ি। সব মিলিয়ে নির্বাচন ঘনিয়ে আসার সাথে সাথে নজিবুল বশরের সাথে দুরত্ব বাড়ে স্থানীয় আওয়ামীলীগের।

অবশ্য দলের একটি অংশ শুরু থেকেই রয়েছে এমপি ভান্ডারির সাথে। ইতিপূর্বে নজিবুল বশরকে মহাজোট থেকে মনোনয়ন না দিতে দলের কেন্দ্রীয় নীতি নির্ধারনী মহলে চিঠি দিয়েছে উপজেলা আওয়ামীলীগ। উপজেলার আওয়ামীলীগের বর্ধিত সভা থেকে সিদ্ধান্ত নিয়ে এ চিঠি দেয়া হয়। তাতে উল্লেখ করা হয় মহাজোটের শরীক দল নয় নিজ দল থেকে প্রার্থী মনোনয়ন দেয়ার জন্য। দলীয় প্রার্থী না হলে নির্বাচনে কাজ করবেনা এমন বিষয় উল্লেখ করা হয় চিঠিতে। এর পরেও নানা গুঞ্জনের কারণে গত শনিবার দুপুরে উপজেলা আওয়ামীলীগ পূনরায় বর্ধিত সভা করে রেজ্যুলেশন আকারে নজিবুল বশরকে প্রার্থী না দিতে দলের কেন্দ্রীয় নীতি নির্ধারনী মহলকে অবহিত করা হয়েছে।

এ ব্যাপারে উপজেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক নাজিমুদ্দিন মুহুরী বলেন,তৃনমুলের দাবীকে উপক্ষো করে যদি দলের বাইরে জোট থেকে কাউকে মনোনয়ন দেয়া হয় তাহলে উপজেলা আওয়ামীলীগ পরবর্তী করনীয় নির্ধারন করবে। তিনি বলেন দলীয় প্রার্থীকে শেষ পর্যন্ত মনোনয়ন না দিলে বড় ধরনের বিস্ফোরন হতে পারে।

এদিকে ফটিকছড়ি আসনে মহাজোটের প্রার্থী হিসেবে নজিবুল বশরকে নিশ্চিত করার খবরে মিশ্র প্রতিক্রিয়া দেখা গেছে আওয়ামীলীগের নেতাকর্মীদের মাঝে। সামাজিক যোগাযোগ মাধ্যমে কেউ কেউ নিজেদেরকে কপাল পোড়া বলেও মন্তব্য করেছেন। উপজেলার নানুপুর ইউপি চেয়ারম্যান সৈয়দ ওসমান গনি বাবু বলেন আমরা দল থেকে প্রার্থী চাই। দলের বাইরে কাউকে শেষ পর্যন্ত প্রার্থী হিসেবে নির্বাচনে রাখা হলে উপজেলা আওয়ামীলীগ ভিন্ন সিদ্ধান্ত নিবে।

এদিকে সন্ধ্যায় এটিএম পেয়ারুল ইসলামের বাসায় তাৎক্ষনিক প্রতিক্রিয়া ব্যক্ত করতে বৈঠকে উপস্থিত হন উপজেলা আওয়ামীলীগের সভাপতি মজিবুল হক চৌধুরী, সাধারন সম্পাদক নাজিম উদ্দিন মুহুরী, আওয়ামীলীগ নেতা সৈয়দ ওসমান গনি বাবু, মো. শাহজাহান, শ.ম বাকের, রুস্তম আলী,শাহ আলম সিকদার, আবদুল কাইয়ুম, আবদুচ ছালাম, আবু তালেব, মজিবুর রহমান স্বপন, আবদুল হালিম, মাহমুদুল হক,আমানুল্লাহ লিটন, আবদুল মান্নান, ছাত্রলীগ নেতা বখতেয়ার সাঈদ ইরান, রেজাউল করিম প্রমুখ।