অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

কর্ণফুলী দখল করে অবৈধ বরফকল ও হিমাগার নির্মাণ চলছে

1
.

চট্টগ্রামের প্রাণ কর্ণফুলী নদীর পাদদেশ ও চাক্তাই খাল এবং রাজাখালী খালের মোহনায় অবৈধভাবে নির্মাণ করা হচ্ছে একটি বরফকল ও মৎস্য হিমাগার। প্রধানমন্ত্রীর নির্দেশনা ও উচ্চ আদালতের নিষেধাজ্ঞাকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে পরিবেশ জন্য ক্ষতিকর এই স্থাপনা তৈরী করছে প্রভাবশালী একটি মহল।

সরকারী জায়গা দখল করে রাতারাতি স্থাপনা নির্মাণ করা হলেও সংশ্লিষ্ট প্রশাসন রহস্যজনক নিরবতা ভাবিয়ে তুলেছেন চট্টগ্রামের সচেতন মহলকে।

এনিয়ে গতকাল রবিবার (২৫ নভেম্বর) জেলা প্রশাসনকে স্বারকলিপি দিয়েছে স্থানীয়রা বাসিন্দা ও ব্যবসায়ীরা।

.

অভিযোগ রয়েছে, বাংলাদেশ জাতীয় মৎস্যজীবি সমবায় সমিতি লিঃ নামে একটি সংগঠন স্থানীয় সন্ত্রাসীদের নিয়ে গঠিত সিন্ডিকেট বন্দর থানাধীন বাকলিয়া মৌজার বিএস খতিয়ান নং-১ (মালিক ডেপুটি কমিশনার, চট্টগ্রাম) এর বিএস দাগ নং ৮৬৫১ এর অধিনে চাকতাই ও রাজাখালী খালের মধ্যবর্তী সরকারী জায়গা ভরাট করে হাইকোর্টের অর্ডার অমান্য করে নতুন একটি পাইকারী মৎস্যবাজার নির্মাণ করা হয়।

অথচ ২০১০ সালে কর্ণফুলী নদীর গতিপথ স্বাভাবিক রাখতে নদীর সীমানা নির্ধারণ, দখল ভরাট, ও নদীতে যে কোন ধরণের স্থাপনা নির্মাণকাজ বন্ধ রাখার জন্য হাইকোর্টে রীট পিটিশন দাখিল করেন (রীট পিটিশন মামলা নং-৬৩০৬/২০১০ইং) মানবাধিকার ও পরিবেশবাদী সংগঠন হিউম্যান রাইটস এন্ড পিস ফর বাংলাদেশের সভাপতি ও বিশিষ্ট আইনজীবি মনজিল মোরশেদ।

জনস্বার্থে দাখিল করা রীটের শুনানী শেষে হাইকোর্ট গত বছরের ১৬ আগস্ট কর্ণফুলী নদীর সকল অবৈধ স্থাপনা অপসারণের নির্দেশ দিয়েছিলেন হাইকোর্ট। একই সাথে উচ্চ আদালত চাকতাই খাল ও রাজাখালী খালের তীতে অবৈধ স্থাপনা উচ্ছেদেও পৃথক রীট পিটিশন দাখিল করেছিলে এই মানবাধিকার আইনজীবি।

.

তিনি বলেন, বন্দর নগরী চট্টগ্রামের প্রাণ হচ্ছে কর্ণফুলী নদী। এই নদীকে ঘিরে গড়ে উঠেছে চট্টগ্রাম বন্দর। যা বাংলাদেশের হ্নদপিন্ড। তাই কর্ণফুলী নদী ভরাট হয়ে গেলে বন্দর ক্ষতির সম্মুখিন হবে। কর্ণফুলী নদীর তীরে বিদ্যমান অবৈধ স্থাপনা উচ্ছেদে হাইকোর্টের আর্ডার রয়েছে। এ অবস্থায় নতুন করে দখল করে কোন স্থাপনা নির্মাণ করতে পারে না। কেউ এটি করে থাকলে আদালত অবমাননা হবে।

এ অবস্থায় গত ৩/০২/২০১৮ইং তারিখে বন্দরের কতিপয় কর্মকর্তাদের যোগসাজসে বাংলাদেশ জাতীয় মৎস্যজীবি সমবায় সমিতি লিঃ কর্তৃক অবৈধভাবে বরফবল ও হিমাগার নির্মাণ কাজ শুরু করে। এনিয়ে তখন সংবাদপত্রে ব্যাপক লেখালেখি হলে এবং জেলা প্রশাসনকে অবহিত করার হলে জেলা প্রশাসক নোটিশের মাধ্যমে অবৈধ পাইকারী মৎস্য বাজারটি বন্ধের নির্দেশ দেয়।

স্থানীয় জনগণ ও ব্যবসয়ীরা অভিযোগ করেন- কিছুদিন নির্মাণকাজ বন্ধ থাকার পর সংঘবদ্ধ চক্রটি গত ২১ নভেম্বর থেকে আবারও হিমাগার নির্মাণ কাজ শুরু করেছে এবং প্রশাসনের চোখ ফাঁকি দিয়ে রাতের আঁধারে দ্রুত পাইলিং এর কাজের মাধ্যমে ইতোমধ্যে ২৮টি পিলার স্থাপন করে ফেলেছে।

অথচ জেলা প্রশাসন সহ সংশ্লিষ্ট বিভাগ সম্পূর্ণ উদাসীন রয়েছে বলে অভিযোগ করে ভুক্তভোগিরা।

এ বিষয়ে জানতে চাইলে চট্টগ্রাম বন্দরের স্টেট বিভাগের একজন কর্মকর্তা বলেন-বাংলাদেশ জাতীয় মৎস্যজীবি সমবায় সমিতি লিঃ বা অন্য কোন ব্যাক্তি বা প্রতিষ্ঠান বন্দরের জায়গায় বরফকল ও হিমাগার নির্মাণের জন্য কোন ধরণের অনুমোদন নেয়নি। আমরা এ ব্যাপারে আইনগত ব্যবস্থা নেবো।

.

এ ব্যপারে অপর রীট পিটিশনকারী (রীট পিটিশন মামলা নং ৬৯৭০/২০১৬ ইং/ রীট পিটিশন মামলা নং২০৫৮/২০১৭ ইং) শামসুল আলমের পক্ষ থেকে জেলা প্রশাসনের হস্তক্ষেপ চেয়ে রবিবার স্বারকলিপি দেয়া হয়েছে।

রীট পিটিশনকারী শামসুল আলম বলেন, মাননীয় প্রধানমন্ত্রীর আদেশ ও উচ্চ আদালতের নিষেধাজ্ঞা সত্বেও কিভাবে সন্ত্রাসী চক্র সরকারী জায়গায় অবৈধ স্থাপনা নির্মাণ অব্যাহত রেখেছে তা আমাদের ভাাবিয়ে তুলেছে। আমরা এ বিষয়ে দ্রুত ব্যবস্থা গ্রহণের জন্য প্রশাসনের উর্ধ্বতন কর্তৃপক্ষের আশু হস্তক্ষেপ কামনা করছি।

জানতে চাইলে চট্টগ্রাম জেলা প্রশাসক ইলিয়াছ হোসেন বলেন, কর্ণফুলী নদীর তীর ঘেষে সরকারী জায়গা দখল করে অবৈধ স্থাপনা নির্মাণের অভিযোগ পেয়েছি। এ বিষয়ে তদন্তপূর্বক ব্যবস্থা নিতে সংশ্লিষ্ট বিভাগকে নির্দেশ দেয়া হয়েছে।