অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

মোরশেদ খানকে মনোনয়ন দিলে বিএনপি নেতাদের পদত্যাগের হুমকি

0
.

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে চট্টগ্রাম ৮ বোয়ালখালী চান্দগাঁও নির্বাচনী এলাকায় বিএনপি ও জাতীয় ঐক্যফ্রন্ট থেকে সাবেক পররাষ্ট্রমন্ত্রী বিএনপির ভাইসচেয়ারম্যান এম মোরশেদ খানের মনোনয়নের বিরোধীতা করেছেন বিএনপি অর্ধশত নেতা। মোরশেদ খানকে মনোনয়ন দেওয়া হলে বিএনপির এই সব নেতা পদত্যাগ করার হুমকি দেন।

বিএনপি নেতারা জানান তারা বিভিন্ন সুত্রে জানতে পেরেছেন যে, এম মোরশেদ খানকে চট্টগ্রাম-৮ আসনথেকে মনোনয়ন দেয়া হচ্ছে। এই খবরে নেতাকর্মীদের মাঝে ক্ষোভের সৃষ্টি । এই সংবাদের ভিত্তিতে গতকাল রবিবার বিকালে নগরীর একটি হোটেলে এক জরুরী বৈঠকে সমবেত হয়ে বিএনপি নেতারা।

এসময় তারা বলেন মোরশেদ খান এই নির্বাচনী এলাকা থেকে একাধিকবার এমপি ও মন্ত্রী হয়েছেন। কিন্ত গত দশ বছরে একদিনের জন্যও নির্বাচনী এলাকায় আসেননি। হামলা মামলায় জর্জরিত নেতাকর্মীদের কোন খোঁজ খবর রাখেন নি। আন্দোলন সংগ্রামে তার কোন ভুমিকা ছিলো না। এছাড়া বর্তমানে নির্বাচন করার মতো শারীরিক সক্ষমতা তাঁর নেই।

বিএনপি নেতারা বলেন বর্তমান সরকারের নির্যাতন নিপিড়নের মধ্যে হামলা মামলার এই দু:সময়ে চট্টগ্রাম নগর বিএনপির সিনিয়র সহসভাপতি আবু সুফিয়ান সামনে থেকে নেতৃত্ব দিয়ে দলের হাল ধরেছিলেন। তিনি মামলা হামলায় ক্ষতিগ্রস্ত বিএনপির নেতাকর্মীদের বিভিন্নভাবে সহযোগিতা করে আসছিলেন। দলের এই দুসময়ে চট্টগ্রাম ৮ নির্বাচনী আসনে ত্যাগী নেতা আবু সুফিয়ানকে মনোনয়ন দেওয়ার জন্য বিএনপির নীতিনির্ধারকদের প্রতি আহ্বান জানান। অন্যথায় দলের হাইকমান্ড ত্যাগী নেতাকে বাদ দিয়ে যারা মাঠে থাকে না তাদেরকে মনোনয়ন দিলে ভবিষ্যতে নেতাকর্মী খুঁজে পাওয়া যাবে না বলে অভিমত ব্যক্ত করেন।

.

বিক্ষুদ্ধ বিএনপি নেতাদের সভায় সভাপতিত্ব করেন চট্টগ্রাম সিটি করপোরশেনের সাবেক কাউন্সিলার চট্টগ্রাম নগর বিএনপির সহসভাপতি মোহাম্মদ নাজিম উদ্দিন।

সভায় বক্তব্য রাখেন চট্টগ্রাম মহানগর বিএনপির সহসভাপতি সাবেককাউন্সিলর মাহবুবুল আলম, যুগ্ম সম্পাদক আনোয়ার হোসেন লিপু, মনজুর আলমমঞ্জু, সহ-সাধারণ সম্পাদক জি এম আইয়ুব খান, মৎস্য বিষয়ক সম্পাদক মো.বখতেয়ার, বোয়ালখালী পৌরসভা বিএনপির সভাপতি ও পৌর মেয়র আবুল কালাম আবু, মহানগর বিএনপির সহ-দপ্তর সম্পাদক মোঃ ইদ্রিস আলী, মোহরা ৫ নংওয়ার্ড বিএনপির সভাপতি জানে আলম জিকু, সাধারণ সম্পাদক দিদারুল আলমহিরামন, পূর্ব ষোলশহর ৬ নং ওয়ার্ড বিএনপির সাধারণ সম্পাদক সাবেক কাউন্সিলর মো. হাসান লিটন, পাঁচলাইশ ৩ নং ওয়ার্ড বিএনপির সাধারণ সম্পাদকএস এম আবুল কালাম আবু প্রমুখ। এসময় প্রায় এই নির্বাচনী এলাকার প্রায় অর্ধশতাধিক নেতাকর্মী উপস্থিত ছিলেন।

উল্লেখ্য ২০০১ সালের নির্বাচনে মোরশেদ খান চট্টগ্রাম-৮ আসন থেকে নির্বাচন করেন। সেবার জয়লাভ করার পর বিএনপি সরকারের পররাষ্ট্রমন্ত্রী হন। ওয়ান-ইলেভেনের সময় তিনি বিদেশে পাড়ি জমান। ২০০৮ সালে এ আসন থেকে নগর বিএনপির তৎকালীন যুগ্ম সম্পাদক এরশাদ উল্লাহ নির্বাচন করেন। কিন্তু মহাজোটের প্রার্থী মাঈনউদ্দিন খান বাদলের কাছে হেরে যান তিনি।

অভিযোগ আছে, এরশাদ উল্লাহকে হারাতে নিজ দলের কতিপয় নেতা গোপন আঁতাত করেন বাদলের সঙ্গে। এ নিয়ে নির্বাচনের পরে বিএনপির অভ্যন্তরীণ বিরোধ চরম আকার ধারণ করে। চান্দগাঁও-বোয়ালখালী আসনে মোরশেদ খান ও এরশাদ উল্লাহর নেতৃত্বে দুটি গ্রুপ দাঁড়িয়ে যায়। বিরোধের খেসারত হিসেবে দল থেকে বহিষ্কৃত হন এরশাদ উল্লাহ। যদিও পরে সেই বহিষ্কারাদেশ প্রত্যাহার করা হয়।

তখন থেকে এলাকায় কাজ করছেন এরশাদ উল্লাহ। তার অনুসারীদের দাবি, দীর্ঘ এক যুগ ধরে এলাকার সঙ্গে বা এলাকার দলীয় লোকজনের সঙ্গে মোরশেদ খানের কোনো যোগাযোগ নেই।

তারা বলছেন, নির্বাচন সামনে রেখে এখন মাঠে নেমেছেন মোরশেদ খান। নিয়েছেন দলীয় মনোনয়ন ফরম। অথচ দলের দুঃসময়ে তিনি মাঠে ছিলেন না। প্রার্থী মনোনয়নে যদি এ বিষয়টি বিবেচনা করা না হয় তবে ত্যাগী নেতারা বঞ্চিত হবেন।

নেতাকর্মীদের অভিযোগ প্রসঙ্গে মোরশেদ খান বলেন, ব্যবসায়িক কাজসহ নানা ব্যস্ততার কারণে আমি এলাকায় না থাকলেও নেতাকর্মীদের সঙ্গে সার্বক্ষণিক নিবিড় যোগাযোগ ছিল এবং রয়েছে। একদিনের জন্যও এলাকা থেকে বা দলীয় নেতাকর্মীদের কাছ থেকে বিচ্ছিন্ন ছিলাম না। শুধু এলাকায় থাকলেই যে দলের সঙ্গে থাকা বা ত্যাগী নেতা হওয়া যায় সেটা সঠিক নয়।’