অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

নগরীতে ধোঁয়াবিহীন তামাক ব্যবহার ও স্বাস্থ্য ক্ষতি বিষয়ক কর্মশালা

0
.

চট্টগ্রামে ধোঁয়াবিহীন তামাক ব্যবহার ও স্বাস্থ্য ক্ষতি বিষয়ক কর্মশালা সম্পন্ন হয়েছে। মঙ্গলবার (২০ নভেম্বর) নগরীর একটি হোটেলে দিনব্যাপি এ কর্মশালার আয়োজন করে তামাক বিরোধী নারী জোট (তাবিনাজ) ও সবুজের যাত্রা।

ক্যাম্পেইন ফর টোব্যাকো ফ্রি কিড্স (সিটিএফকে)’র সহায়তায় অনুষ্ঠিত কর্মশালায় উপস্থিত ছিলেন চট্টগ্রামের কৃষি সম্প্রসারন অধিদপ্তরের উপ পরিচালক আমিনুল হক চৌধুরী,চট্টগ্রামের সিভিল সার্জন ডা. আজিজুর রহমান ছিদ্দিকী,সিটিএফকে এর মুখ্য পরামর্শক মো. শরিফুল আলম, ওয়ার্ড কাউন্সিলর হাসান মুরাদ বিপ্লব।

এসময় কর্মশালায় মুল প্রবন্ধ উপস্থাপন করেন তাবিনাজ’র সমন্বয়ক সাইদা আক্তার কুম কুম। ধোঁয়া বিহীন তামাকের বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেন তাবিনাজ পরিচালক সীমা দাশ। কর্মশালায় অংশ নেয়া তামাক ব্যবহারকারী ভুক্তভোগি নারীরা তাদের বিভিন্ন সমস্যার কথা তুলে ধরেন।

কর্মশালায় বক্তারা বলেন, দেশের ২০ শতাংশ নারী ধোঁয়া বিহীন তামাক কথা জর্দ্দা,গুল ও সাদাপাতা ব্যবহার করে। এর ফলে ক্যান্সারসহ নানা জটিল রোগে আক্রান্ত হন এসব নারীরা। বক্তারা বলেন, সমাজের প্রত্যেক স্তরে তামাকের অপকারিতা নিয়ে জন সচেতনতা বাড়ানো গেলে এর প্রতিরোধ করা সম্ভব হবে।