অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

“অঙ্গীকার নয় কাজের বাস্তবায়ন চাই”

0
.

নগরীর কোতোয়ালী আসনের বাকলিয়া থানাধীন সৈয়দ শাহ রোডের পাশে গত ১০ বছর ধরে বাস করছেন পান দোকানদার হাসেম আলী। পান বেঁচে তার দিনে আয় ৪’শ থেকে ৫’শ টাকা। ঘরে স্ত্রী, তিন সন্তান। কিছুদিন আগে তার ছোট ছেলেটা গুরুতর অসুস্থ্য হয়ে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। হাসপাতালে পড়ে থাকায় পানের দোকানদারী তার করা হয়নি। অভাব অনটনে তার পুরো পরিবার মরণ দশা। পাননি স্থানীয় কোন জনপ্রতিনিধির সাহায্য ক্ষোভের সাথে জানান হাসেম আলী।

এবার এই হাসেম আলী একাদশ সংসদ নির্বাচনের ভোটার। তার দোকানে দাঁড়িয়ে এলাকার লোকজন পান চিবুতে চিবুতে ভোট নিয়ে আলোচনা করেন। হাসেম আলীও শুনছেন সেসব ভোট গপ্পো। গতকাল রবিবার পান চিবুতে চিবুতে হাসেম আলী আলোচনায় যোগ দিয়ে বলেন, আওয়ামীলীগ, বিএনপি থেকে যেই প্রার্থী হোক, দেখে শুনে ভোট দিব। প্রার্থীর মুখের কথায় এবার চিড়া ভিজবে না। পছন্দ না হলে ভোটকেন্দ্রেই যাব না। তার সোজাসাপটা কথা প্রাথীদের ‘ফুটানি নয়, কাজ চাই।’

হাসেম আলীর মতো ভোট ও প্রাথূী নিয়ে যারাই কথা বলছেন, সুরটা কাছাকাছিই। ভোটারদের অভিমত, এবার প্রার্থীর চুলচেরা বিশ্লেষন করেই ভোটকেন্দ্রে যাওয়া। তারপর ভোট প্রদান। তাই আওয়ামীলীগ ও বিএনপি নীতি নির্ধারকদের কাছে ভোটারদের এটাই চাওয়া দল থেকে যেন নিরংকার লোককে মনোনয়ন দেয়া হয়। যিনি জনগনের বিপদে পাশে দাঁড়াবেন। তার দেখা পেতে যেন সদর গেটে গিয়ে ঘন্টার পর ঘন্টা দাঁড়িয়ে থেকে নিরাশ মুখে ঘরে ফিরতে না হয়।

জানা গেছে, খুব কম সময়ের মধ্যেই নিশ্চিত করা হবে আওয়ামীলীগ ও বিএনপি থেকে মনোনয়নপ্রাপ্ত প্রার্থীর নাম, যারা চট্টগ্রামের ১৬টি আসন থেকে নৌকার হয়ে লড়বেন। তাই চট্টগ্রামের আওয়ামীলীগ থেকে হেভিওয়েট ও নন হেভিওয়েট মনোনয়ন প্রত্যাশীদের রাতের ঘুম অনেকটাই হারাম। বলছেন মনোনয়ন প্রত্যাশীদের কাছের মানুষরাই। কারন হেভিওয়েটদের অনেকেই বাদ পড়তে পারেন বলে উঠেছে এমন গুঞ্জণ। বাদ পড়ার পিছনের কারন পেছনে কারণ হিসেবে যেসব বিষয় এসেছে সেগুলো হচ্ছে জনপ্রিয়তা হারানো ও দলীয় কোন্দল। আবার জোট-মহাজোটের সমীকরণে পড়ে ও বাদ পড়তে পারে বলে জানা গেছে। বিএনপিও অবস্থা অনেকটা তাই।

আওয়ামীলীগ ও বিএনপি দলীয় সূত্রে জানা গেছে, এবারের নির্বাচনের সমীকরণটা হচ্ছে ভিন্ন ভাবে। একদিকে মহাজোট। অন্যদিকে ঐক্যফ্রন্ট।

২০১৪ সালের ৫ জানুয়ারিরর নির্বাচনে মহাজোটের যারাই মনোনয়ন পেয়েছিলেন তারাই নির্বাচিত হয়েছিলেন। এ কারনে জনপ্রতিনিধিদের জবাবদিহীতা ও জনকল্যাণমূলক কাজে অংশগ্রহণের বিষয়টি প্রশ্নবিদ্ধ করে তুলেছে ভোটারদের কাছে। মিডিয়ার বদৌলতে দেশের আনাচে কানাচে পৌছে যাচ্ছে মনোনয়ন প্রত্যাশীদের নাম ও নানা খবরাখবর।

এদিকে, চট্টগ্রামের ১৬ সংসদীয় আসনের মধ্যে ৮ আসনে আওয়ামী লীগের নৌকা প্রতীকে নির্বাচনে অংশ নিতে চান চট্টগ্রাম-১ (মিরসরাই) আসনে

গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন। চট্টগ্রাম-৫ (হাটহাজারী) আসনে হেভিওয়েট প্রার্থী হিসেবে এবার আওয়ামী লীগের মনোনয়ন ফরম জমা দিয়েছেন এম এ সালাম। যিনি ১৯৯২ সাল থেকে তিনি চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করে যাচ্ছেন।

চট্টগ্রাম-৬ (রাউজান) আসনে হেভিওয়েট প্রার্থী হিসেবে আওয়ামী লীগের মনোনয়ন ফরম জমা দিয়েছেন বর্তমান সংসদ সদস্য এবিএম ফজলে করিম চৌধুরী। চট্টগ্রাম-৭ (রাঙ্গুনিয়া) আসন থেকে হেভিওয়েট প্রার্থীহিসেবে আওয়ামী লীগের মনোনয়ন ফরম জমা দিয়েছেন বর্তমান সংসদ সদস্য ড. হাছান মাহমুদ।

চট্টগ্রাম-৯ (কোতোয়ালী) আসনে হেভিওয়েট প্রার্থী হিসেবে আওয়ামী লীগের মনোনয়ন ফরম জমা দিয়েছেন চট্টগ্রাম সিটি করপোরেশনের সাবেক মেয়র, চট্টলবীর এবিএম মহিউদ্দিন চৌধুরীর ছেলে ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল।

চট্টগ্রাম-১০ (ডবলমুরিং) আসনে হেভিওয়েট প্রার্থী হিসেবে আওয়ামী লীগের মনোনয়ন ফরম জমা দিয়েছেন এম মনজুর আলম। চট্টগ্রাম-১২ (পটিয়া) আসনে হেভিওয়েট প্রার্থী হিসেবে আওয়ামী লীগের মনোনয়ন ফরম জমা দিয়েছেন সামশুল হক চৌধুরী। চট্টগ্রাম-১৩ (আনোয়ারা) আসনে হেভিওয়েট প্রার্থী হিসেবে আওয়ামী লীগের মনোনয়ন ফরম জমা দিয়েছেন ভূমি প্রতিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ।

চট্টগ্রাম ১১ আসন থেকে এম, এ লতিফ মনোনয়ন ফরম জমা দিয়েছেন।

জানা গেছে, চট্টগ্রামের ১৬ সংসদীয় আসনে ২২৫ জন নৌকা প্রতীকে নির্বাচন করার জন্য আওয়ামী লীগের মনোনয়ন ফরম সংগ্রহ করেছিলেন।
এদিকে সাধারন ভোটারদের পছন্দের প্রার্থীতা ও তাদের মনোবিশ্লেষণের সাথে ফারাক রয়েছে মনোনয়ন প্রত্যাশী সমর্থকদের। কারন সমর্থকরা নিজ নিজ জায়গা থেকে তাদের পছন্দের লোক মনোনয়ন পাবেন বলে জানান দিচ্ছেন।

জানা গেছে, চট্টগ্রামের ১৬টি আসনের মধ্যে চট্টগ্রাম-২ (সীতাকুন্ড) আসনে আওয়ামী লীগ ছাড়া জোটের তেমন উল্লেখ্রযোগ্য প্রার্থী নেই। চট্টগ্রাম-৪ (ফটিকছড়ি) আসনে ২০১৪ সালে মনোনয়ন পান ১৪ দলের তরিকত ফেডারেশনের চেয়ারম্যান নজিবুল বশর মাইজভান্ডারী। এবার আওয়ামী লীগের স্থানীয় নেতারা তাদের দলীয় প্রার্থী মনোনয়নের জন্য চেষ্টা চালিয়ে আসছেন।

চট্টগ্রাম -৮ (বোয়ালখালী) আসনে ২০১৪ সালের প্রার্থী জাসদের একাংশের মঈনুদ্দিন খান বাদলের জায়গায় এবার আওয়ামী লীগের তিন হেভিওয়েট প্রার্থী মনোনয়ন চাচ্ছেন। এদের মধ্যে রয়েছেন প্রবাসীকল্যাণ মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি, দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি মোসলেম উদ্দিন আহমেদ এবং চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান আবদুচ ছালাম।

তাই জোটের না দলের প্রার্থীকে মনোনয়ন দেয়া হবে তা নিয়ে রয়েছে অনিশ্চয়তা। অনুরূপ চট্টগ্রাম-৯ (কোতোয়ালি) আসনে জাতীয় পার্টির এমপি জিয়াউদ্দিন বাবলু পুনরায় মহাজোটের প্রার্থীী হচ্ছেন নাকি আওয়ামী লীগের প্রার্থীকে মনোনয়ন দেয়া হচ্ছে তা নিয়ে চলছে ব্যাপক গুঞ্জন।

একই আসনের কোতোয়ালী থানার পাশের স্থায়ী বাসিন্দা আজগর সওদাগর জানান, ‘কোতোয়ালী আসনে এবার তারা নতুন মুখ চান। জিয়াউদ্দিন বাবলুকে কালে ভদ্রে এলাকায় দেখা গেছে। তার সমর্থকদের আনাগোনায় সাধারন মানুষ আমরা তার কাছে ঘেষতে পারিনি।’
চট্টগ্রাম-১০ (পাহাড়তলী) আসনের বর্তমান সংসদ সদস্য ও সাবেক মন্ত্রী ডা. আফসারুল আমিন এবারও মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। তার সাথে আওয়ামীীগ থেকে মনোনয়ন পত্র জমা দিয়েছেন আরো কয়েকজন মনোনয়ন প্রত্যাশী।

চট্টগ্রাম-১১ (বন্দর-পতেঙ্গা) আসনের বর্তমান সংসদ সদস্য এমএ লতিফ পুনরায় মনোনয়ন প্রত্যাশী। তিনি পুনরায় মনোনয়ন পাবেন বলে তার সমর্থক নেতা-কর্মীরা আশা পোষণ করেন। তবে এ আসনের ভোটারদের এম, এ লতিফের প্রতি রয়েছে বিষেদাগার। এ আসন থেকে খোরশেদুল আলম সুজন জলাবদ্ধতাসহ নানা ইস্যুতে সক্রিয় ভূমিকা রাখায় ভোটারদের সমর্থনের পাল্লা অনেকটাই তার প্রতি। লতিফের সমর্থকদের বাইরে সাধারন ভোটাররা চান এ আসনে নতুন কাউকে মনোনয়ন দেয়া হোক।

একইভাবে চট্টগ্রাম-১২ (পটিয়া) আসনে আওয়ামী লীগ সংসদ সদস্য শামসুল হক চৌধুরী পুনরায় মনোনয়ন পত্র জমা দিয়েছেন। সেখানেও ভোটারদের রয়েছে নানা মত।

পটিয়ার চরখাইন ইউনয়নের বাসিন্দা আবু মোতালেব জানান, আওয়ামীলীগ ও বিএনপি থেকে যেই প্রার্থী হয়, তারা যেন নতুন করে পটিয়াকে নিয়ে ভাবে। ভোটারদের কথা চিন্তা করেন। চট্টগ্রাম -১৫ (সাতকানিয়া-লোহাগাড়া) আসনের বর্তমান সংসদ সদস্য আওয়ামী লীগের প্রফেসর আবু রেজা মুহাম্মদ নেজামুদ্দিন নদভী পুনরায় মনোনয়ন প্রত্যাশী। চট্টগ্রাম-১৬ (বাঁশখালী) আসনে আওয়ামী লীগের বর্তমান সংসদ সদস্য মোস্তাফিঁজুর রহমান পুনরায় মনোনয়ন প্রত্যাশী।

অন্যদিকে চট্টগ্রাম মহানগর ও জেলার ১৬ আসনে মহাজোটের ন্যায় বিএনপির নেতৃত্বাধীন ২০ দলীয় জোট ও জাতীয় ঐক্যফ্রন্টের প্রার্থিতা নিয়েও প্রার্থীদের মধ্যে টেনশন রয়েছে। সর্বশেষ ২০০৮ সালে এ ১৬টি আসন থেকে যারা মনোনয়ন পেয়েছিলেন এবার তার অনেকগুলোর প্রার্থী পরিবর্তন হওয়ার সম্ভাবনা রয়েছে।