অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

ঐক্যফ্রন্টেকে ৭০টি ছাড় দিয়ে ২৩০ আসনে প্রার্থী চূড়ান্ত করছে বিএনপি

4
.

দুই জোট ২০ দল ও জাতীয় ঐক্যফ্রন্টের শরীকদের জন্য ৭০টি আসন রেখে বাকি ২৩০ আসনে প্রার্থী চূড়ান্ত করতে রবিবার থেকে মনোনয়ন প্রত্যাশীদের চারদিন ব্যাপী সাক্ষাৎকার নেয়া শুরু করেছে বিএনপি।

‘নতুন ও তরুণ প্রার্থীদের অগ্রাধিকার দেয়ার’ অভাস দিয়ে বিএনপির কয়েকজন জ্যেষ্ঠ নেতা ইউএনবিকে বলেন, তাদের মধ্যে কিছু সাবেক ছাত্রদল নেতাও রয়েছে। তারা নিজেদের নির্বাচনী এলাকায় পুরোনো নেতাদের চেয়েও জনপ্রিয়।

তারা আরও জানান, বিএনপি ও তাদের জোট বেশ কিছু আসনে সংখ্যালঘু সম্প্রদায়ের সদস্য এবং নারীদের থেকেও প্রার্থী দিবেন। যা নাগরিক সমাজের প্রতিনিধি ও বিদেশি বন্ধু রাষ্ট্রের বিভিন্ন পর্যায়ের সদস্যদের আকৃষ্ট করবে।

দলের একটি সূত্র জানায়, তারেক রহমানের তত্ত্বাবধানে সারাদেশে পরিচালিত একটি জরিপ পরিচালনা করা হয়। তার ভিত্তিতে প্রার্থী বাছাই ও মনোনয়ন দেয়া হবে। ভিডিও কনফারেন্সের মাধ্যমে তারেক রহমান মনোনয়ন প্রত্যাশীদের সাক্ষাৎকার নিচ্ছেন এবং যাকেই প্রার্থী হিসেবে চূড়ান্ত করা হোক বা না হোক বিজয় নিশ্চিত করার জন্য তাদের সবাইকে ঐক্যবদ্ধ থাকার নির্দেশনা দিচ্ছেন।

বিএনপি নেতারা বলেন, তাদের প্রধান প্রার্থী ছাড়াও প্রতিটি আসনে তিনজন ডামি প্রার্থী দেয়ার পরিকল্পনা রয়েছে। যারা স্বতন্ত্র প্রার্থী হিসেবে দল ও জোটের পক্ষে মাঠে থাকবে। এছাড়া ভোটের দিন ৪২ হাজার ভোট কেন্দ্রের প্রতিটি বুথে যাতে একাধিক এজেন্ট নিশ্চিত হয়।

তারা আরও বলেন, এ কৌশল এ জন্য নেয়া হয়েছে যে, কোনো কারণে তাদের প্রধান প্রার্থীর প্রার্থীতা বাতিল হলে যাতে ডামি প্রার্থীকে দলের প্রার্থী হিসেবে ঘোষণা দিয়ে সংশ্লিষ্ট আসনে প্রার্থীতা নিশ্চিত করা যায়। এ কৌশল নেয়া হয়েছে নিরাপদ থাকার জন্যই।

দলের জ্যেষ্ঠ নেতারা বলেন, কৌশলগত কারণে প্রার্থীতা প্রত্যাহারের এক বা দুদিন আগ পর্যন্তও তারা তাদের দল বা জোটের প্রার্থী তালিকার চূড়ান্ত ঘোষণা দিবেন না।

নির্বাচনের তফসিল অনুযায়ী, প্রার্থীতা প্রত্যাহারের শেষ তারিখ ৯ ডিসেম্বর।

৪ মন্তব্য
  1. আবু ওবায়দা। বলেছেন

    কোন মন্তব্য নাই নিরপেক্ষ নির্বাচন চাই, এটাই দেশের জন্য মঙ্গ।

  2. j k chowdhury বলেছেন

    বি,এন,পি এর সুদিন আসবেনা!
    কারণ ওরা দুর্দিনের বন্ধুকে ভুলে সুদিনের বন্ধুদের প্রতি আকৃষ্ট হচ্ছে, বিধায় শরিকদল গুলো নির্বাচনী মাঠে তৎপর থাকবেনা।
    বরং ওরা বি,এন,পি কে ঠেকাতে সর্বস্ব চেষ্টা বিলিন করবে।

  3. Jk Chowdhury বলেছেন

    বি,এন,পি বিশদলীয় জোটের বেশ কয়েকটি দলকে যদি গ্রহণযোগ্য আসন না দেয় তাহলে আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে তাদেরকে এর চরম মূল্য দিতে হবে।
    জামায়াতে ইসলামকে নিম্নে ১৮ আসন।
    জমিয়তে উলামায়ে ইসলামকে ১০ আসন।
    এল,ডি,পি ০৭ আসন।
    বিজেপি ০৩
    খেলাফত মজলিশ ০৩
    জাতীয় গণতান্ত্রিক পার্টি ০২
    কল্যাণ পার্টি ০২
    মুসলিম লীগ ০২
    ইত্যাদি দলগুলোকে সর্বোচ্চ মূল্যায়ন করা দরকার বি,এন,পির।

  4. Suhel Rana বলেছেন

    নেএকোনা -১ আসনে আব্দুল করিম আব্বাসি সাবেক (হুইপ),তাকে নমিনেশন না দিলে বি এন পি কে চরম মূল্য দিতে হবে, যিনি কলমাকান্দা, দূর্গাপুরের বি এন পি এর জন্মদাতা।