অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

চট্টগ্রাম-৯ আসনে ত্যাগী নেতা হাসান মনসুর আওয়ামী লীগের প্রার্থী

0
.

চট্টগ্রামের সবচেয়ে আলোচিত আসন চট্টগ্রাম-৯ (সদর কোতোয়ালী , বাকলিয়া-চকবাজার ) আসনে আওয়ামী লীগের সংসদ সদস্য পদে প্রার্থী হিসেবে মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন সাবেক ছাত্রলীগ নেতা, চট্টগ্রামের কোতোয়ালি থানা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক হাসান মনসুর।

গতকাল শনিবার বিকেলে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয় থেকে তার পক্ষে এই ফরম সংগ্রহ করা হয়।

.

উল্লেখ্য , একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার পর গতকাল শুক্রবার থেকেই আওয়ামী লীগ সভাপতির ধানমন্ডির রাজনৈতিক কার্যালয় থেকে মনোনয়ন ফরম বিতরণ শুরু হয়। বিশেষ করে চট্টগ্রামের অনেক নবীন প্রবীণ মনোনয়ন প্রত্যাশীর পদচারনায় মুখর ছিল আওয়ামী লীগের এই কার্যালয়।

মনোনয়ন ফরম সংগ্রহের পর হাসান মনসুর তার প্রতিক্রিয়ায় জানান, রাজনৈতিক কর্মী হিসেবে আছি সেই স্কুল জীবন থেকে। ১৭ বছর বয়সেই এলাকার ছাত্রলীগের সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছিলাম। ছাত্র রাজনীতি করতে গিয়ে নির্যাতনের শিকার হয়েছি, বারবার কারারুদ্ধ হয়েছি – কখনো মুজিবের আদর্শ থেকে বিচ্যুত হই নাই। এই শহরেই বড় হয়েছি , রাজনীতি করেছি তার পাশাপাশি এলাকার মানুষের অধিকার আদায়ে সাথে থেকেছি তাদের পাশে থেকে। দলের ঐক্য রক্ষার্থে থানা আওয়ামী লীগের সকল পদ ছেড়ে দিয়ে দৃষ্টান্ত স্থাপন করেছিলাম।

তিনি বলেন, আমি আমার জীবনের তিন ভাগের দুইভাগ রাজনীতি করেছি। নিজের কর্ম, সততা, সাহস দিয়ে প্রমাণ করতে পেরেছি এই এলাকার জনগণের প্রকৃত বন্ধু হবার যোগ্যতা আমার আছে। প্রত্যেক রাজনৈতিক কর্মীর মনে একটা সুপ্ত বাসনা থাকে , আমারও দীর্ঘ দিনের ইচ্ছা সংসদে গিয়ে এলাকার মানুষের পক্ষে কথা বলা। মাননীয় নেত্রী শেখ হাসিনা আমাকে মনোনয়ন দিলে আমি বিশ্বাস করি জনগণ আমাকে বুকে টেনে নিবে। তবে তিনি যাকেই নৌকা প্রতীকে যোগ্য মনে করেন আমি তার পক্ষে কাজ করে যাবো। আমার দৃঢ় বিশ্বাস, তিনি সবসময় ভালো সিদ্ধান্তটাই নেন।

চট্টগ্রাম-৯ আসনে আওয়ামী লীগ থেকে তার প্রার্থীতা নিশ্চিত করা হলে নির্বাচনে জয়লাভ করার বিষয়ে শতভাগ আস্থা আছে জানিয়ে তিনি বলেন, কাজ করতে পদ-পদবী, ক্ষমতা লাগে না, তা জনগণের পক্ষে অনেক আন্দোলনে তাদের পাশে থেকে আমি প্রমাণ করেছি। চট্টগ্রাম বন্দরের স্বার্থ রক্ষায় বিভিন্ন আন্দোলন, সরকারি চাকুরী নিয়োগে চট্টগ্রামবাসীর প্রতি বৈষম্যর বিরুদ্ধে এবং শিক্ষা বান্ধব বিভিন্ন আন্দোলনে আমি নেতৃত্ব দিয়েছি।

.

তিনি বলেন, তৃণমূল থেকে রাজনীতি করে এসেছি। নীতি , সততা ও আদর্শের প্রশ্নে কখনো কোন শক্তির সাথে আপোষ করি নাই। নেত্রীর প্রতি আস্থা আর বঙ্গবন্ধুর আদর্শকে ধারণ করেই রাজনীতি করি। তাই মনোনয়ন পেতেই হবে এরকম মনোভাব থেকে রাজনীতি করি না। জনগণের পাশেই ছিলাম এবং আছি। আমার কর্মের মূল্যায়ন আমার দল আওয়ামী লীগ অবশ্যই একদিন করবে ।

তরুণ এই নেতা বলেন, তিনি নির্বাচিত হলে এলাকার জনগণের জন্য সকল নাগরিক সুবিধা নিশ্চিত করবেন। এলাকার মানুষের সুখে-দুঃখে পাশে থাকার অঙ্গীকার করেন তিনি। তিনি বলেন, তিনি তরুণদের নিয়ে কাজ করতে চান , তরুণরাই দেশকে এগিয়ে নিয়ে যাবে। তথ্য প্রযুক্তি নির্ভর আধুনিক সমৃদ্ধ বাংলাদেশ বিনির্মাণে মেধাবী শিক্ষিত তরুণদের ভুমিকাই বেশী।

স্কুল জীবনেই ছাত্রলীগের রাজনীতিতে জড়িত হওয়া চট্টগ্রামের তরুণদের মাঝে জনপ্রিয় জনাব হাসান মনসুর দীর্ঘ সময় ধরে চট্টগ্রামের মানুষের পাশে থেকে তাদের জীবনমান উন্নয়নে কাজ করে যাচ্ছেন। এবার সংসদ সদস্য নির্বাচিত হয়ে এলাকার জন্য আরও বড় পরিসরে কাজ করতে চান।

.

দেশপ্রেমিক মুক্তিযোদ্ধা পরিবারের সন্তান হাসান মনসুর। ১৯৯১ সালে বিএনপি- জামাত জোট ক্ষমতায় আসলে তিনি রাজনৈতিক প্রতিহিংসার শিকার হয়ে তিন বার কারাবরণ করেন। ১৯৯৮ সালের ডিসেম্বরে ছাত্রলীগ থেকে সরাসরি আওয়ামী লীগে যোগ দেন হাসান মনসুর। গ্রহণ করেন নিজ ওয়ার্ড আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদকের দায়িত্ব। এক বছরের মাথায় তিনি কোতয়ালি থানা আওয়ামী লীগের দফতর সম্পাদক, পরে একই কমিটির সাংগঠনিক সম্পাদক পদে দায়িত্ব পালন করার পর সর্বশেষ থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদকের দায়িত্ব গ্রহণ করেন। বর্তমানে দলের একজন সাধারণ সদস্য হিসেবে দলের জন্য কাজ করে যাচ্ছেন।

হাসান মনসুর চট্টগ্রামের মুক্তিযুদ্ধের অন্যতম একজন সংগঠক মরহুম প্রফেসর আহমদ হোসেনের কনিষ্ঠ পুত্র। যিনি মুক্তিযুদ্ধের প্রাক্কালে সিটি কলেজের ভাইস প্রিন্সিপ্যাল ছিলেন। চট্টগ্রামে বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করতে পাকিস্থান আমলে যে সংগ্রাম কমিটি হয়েছিল সেই কমিটির আহ্বায়ক ছিলেন তিনি। ১৯৫১ সালে চট্টগ্রামে আয়োজিত নিখিল পূর্ব পাকিস্তান ছাত্র সম্মেলনের তিনি ছিলেন অন্যতম উদ্যোক্তা। পরে যেটি মুসলিম ছাত্রলীগ হয়ে বাংলাদেশ ছাত্রলীগ নাম ধারণ করে। ১৯৫২ সালের ২১ শে ফেব্রুয়ারি ঢাকা বিশ্ববিদ্যালয়য়ের ইকবাল হলের আবাসিক ছাত্র থাকাকালে তিনি ভাষা আন্দোলনে সক্রিয় অংশগ্রহণ করেন এবং কয়েকদিনের জন্য কারারুদ্ধ হয়েছিলেন।

আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশী হাসান মনসুর বলেন, দেশরত্ন শেখ হাসিনা বাংলাদেশকে বিশ্বের মানচিত্রে আলোকিত এবং সমৃদ্ধ রাষ্ট্রে পরিনত করেছেন। দেশরত্ন শেখ হাসিনাকে আবার সরকার গঠনের সুযোগ দিলে বাংলাদেশের চেহারা পাল্টে যাবে।