অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

বাচ্চুবিহীন এলআরবির প্রথম কনসার্ট, আনন্দ পরিণত হয় বিষাদে

0
.

জনপ্রিয় গিটারিষ্ট ও রকস্টার আইয়ুব বাচ্চুকে ছাড়া তার হাতে গড়া ব্যান্ডদল এলআরবি এই প্রথম একটি কনসার্টে গান গেয়েছে। চট্টগ্রাম এম এ আজিজ স্টেডিয়ামে গতকাল বুধবার (৩১ অক্টোবর) রাতে প্রয়াত বাচ্চুর গিটার নিয়ে তার ছেলে তাজোয়ার আইয়ুব যখন বাচ্চু জনপ্রিয় গান ‘সেই তুমি অচেনা হলে’ গানটি গাওয়া শুরু করেন তখন হাজার হাজার তরুণ-তরুনী কান্নায় চোখ মুছতে দেখা যায়।

বুধবার রাতে নগরী এমএ আজিজ স্টেডিয়ামে শেকড়ের সন্ধান মেগা কনসার্টের আয়োজন করেন সাংস্কৃতি মন্ত্রণালয়।

.

অনুষ্ঠানে দেশে অসংখ্য জনপ্রিয় সঙ্গিত শিল্পী গান পরিবেশন করে।  রাত প্রায় ১০টার দিকে মঞ্চে আসে এলআরবি ব্যান্ড দল।  শিল্পী কৌশিক হোসেন তাপসের উপস্থাপনায় তিনি যখন এলআরবিকে মঞ্চে অামন্ত্রণ জানান তখন দর্শক সারিতে বাধ ভাঙ্গা উচ্ছাস দেখা দেয়।  করতালিয়ে এলআরবিকে স্বাগত জানান দর্শকরা।

কিন্তু কৌশিক হোসেন তাপসের অনুরোধে এসময় দর্শক সারিতে বসা আইয়ুব বাচ্চুর মেয়ে ফায়রুজ সাফরা ও তার স্বামীকে মঞ্চে ডেকে কিছু বলার জন্য অনুরোধ করলে বাচ্চুর দুই সন্তান কান্নায় ভেঙ্গে পড়েন। এসময় নীরবতা এবং শোকের ছায়া নেমে আসে পরো অনুষ্ঠান জুড়ে। দর্শকরাও নীরবে চোখের জল মুছতে থাকে।

বাচ্চুর ছেলে তাজোয়ার আইয়ুব কান্না চাপা কণ্ঠে বলেন, আপনারা সবাই এমনভাবে উচ্চস্বরে গাইবেন, যেন আমার বাবা উপর থেকে শুনতে পারে। আপনাদের কাছ থেকে শুধু আমার বাবার জন্য দোয়া চাই।

.

তখন আইয়ুব বাচ্চুর মেয়ে ফায়রুজ সাফরাও কান্না করছিলেন। তিনি বলেন, বড় অসময়ে আমার বাবা চলে গেলেন। আপনারা এমনভাবে গাইবেন যেন আমার বাবা শুনে বলে- আমি এই তো আছি, তোমাদের সাথে আছি।

এর পর এলআরবি টিম সদস্যরা সংক্ষিপ্তভাবে আইয়ুব বাচ্চুকে নিয়ে স্মৃতিচারণ করেন। এলআরবির ম্যানেজার শামীম আহমেদ বলেন, বাচ্চু ভাইয়ের রেখে যাওয়ার স্বপ্ন পূরণ করতে চাই। তিনি চিটাগংকে রক ল্যান্ড বলতেন। আপনারা প্রমাণ করে দিন চিটাগাং রক ল্যান্ড।

এলআরবির সদস্য স্বপন বলেন, বাচ্চু ভাইকে ছাড়া স্টেজে উঠতে হয়েছে দীর্ঘ ৩৬ বছর পর। এটা কখনও কল্পনায় ছিল না। আরেক সদস্য রুবেল বলেন, ওনি আমাদের মাঝে আছেন। ওনাকে আপনাদের কাছে দিয়ে গেলাম।

তাপস পরে তাজোয়ারকে দিয়ে আইয়ুব বাচ্চুর জনপ্রিয় গান ‘সেই তুমি অচেনা হলে’ গানটি গাওয়ান।

.

এর আগে কনসার্টে জনপ্রিয় শিল্পী হৃদয় খান, রিংকু, রেশমী, শামীম, কৌশিক হোসেন তাপস এবং জনপ্রিয় বাউল শিল্পী কুদ্দুস বয়াতি, চিশতি বাউল ও ফকির শাহাবুদ্দিন পরিবেশন করেন এবং বাদ্যযন্ত্রে অংশ নেবেন বিভিন্ন দেশ থেকে আগত বিখ্যাত যন্ত্রী শিল্পী এনা র‌্যাকিটা, শিবামনি, এনটন, ম্যালি, আরশাদ খান, সিনান, এনা ভাইব, রিদম শাহ।

সরকারে উন্নয়ন কর্মকান্ড তুলে ধরতে দেশব্যাপী প্রতিটি জেলায় ধারাবাহিকভাবে সরকারী উদ্যোগে “শেকড়ের সন্ধানে মেগা কনসার্ট” নামে অনুষ্ঠিত হচ্ছে।

এর আগে গত ১৬ অক্টোবর রংপুরে “শেকড়ের সন্ধানে মেগা কনসার্ট” প্রয়াত শিল্পী আইয়ুব বাচ্চু গান পরিবেশন করে।  এর তিনদিনের মাথায় ১৯ অক্টোবর রাজধানীর ঢাকার বাসায় মারা যান কিংবদন্তি জনপ্রিয় গিটারিস্ট আইয়ুব বাচ্চু।