অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

না ফেরার দেশে বরেণ্য আবৃত্তিশিল্পী রণজিৎ রক্ষিত

0
.

বরেণ্য আবৃত্তিশিল্পী, চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমির সহ-সভাপতি, বোধন আবৃত্তি স্কুলের অধ্যক্ষ রণজিৎ রক্ষিত আর নেই। আজ মঙ্গলবার ৩০ অক্টোবর, দুপুরে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের আইসিইউতে তিনি মারা যান।

রণজিৎ রক্ষিত দীর্ঘদিন চট্টগ্রাম মিউনিসিপ্যাল মডেল উচ্চ বিদ্যালয়ে শিক্ষকতা করেন।

গত ২৩ অক্টোবর সন্ধ্যায় নগরের আগ্রাবাদে একটি আলোচনা অনুষ্ঠানে বক্তব্য শেষ করে লিফটে নামার সময় স্ট্রোক করেন তিনি। গুরুতর অসুস্থ আবৃত্তিশিল্পীকে প্রথমে চমেকে পরে মেহেদিবাগের একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয়

পরে চমেকে স্থানান্তরিত করা হয়। প্রায় এক সপ্তাহ মৃত্যুর সাথে লড়ে অবশেষে মস্তিষ্কে অতিরিক্ত রক্তক্ষরণে না ফেরার দেশে চলে গেলেন আবৃত্তিকার। তার মৃত্যুতে শোকের ছায়া নেমে এসেছে চট্টগ্রামের সংস্কৃতি অঙ্গনে।

রণজিৎ রক্ষিতের জন্ম ১৯৪৮ সালের ১০ জানুয়ারি চট্টগ্রামের বোয়ালখালী উপজেলার কানুনগোপাড়া গ্রামে। বাবা বিপ্লবী যতীন্দ্রমোহন রক্ষিত ও মা রানি রক্ষিত।

১৯৬৫ সালে শিক্ষা আন্দোলনে ও ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেন। ১৯৬৭ সাল থেকে চট্টগ্রাম বেতারে নিয়মিত কাজ করেন। অভিনয় করেন চারটি টেলিফিল্মে।

বিভিন্ন সাংস্কৃতিক সংগঠন থেকে তিনি সম্মানিত হন। তার ত্যাগ ও ভালবাসায় চট্টগ্রাম নামটি আষ্টেপৃষ্ঠে ছিল।

তিনি মিউনিসিপ্যাল মডেল হাইস্কুল অ্যান্ড কলেজে ৪১ বছর জীববিজ্ঞানের শিক্ষক ছিলেন।

রণজিৎ রক্ষিতের মরদেহ এমএম আলী সড়কের জেলা শিল্পকলা একাডেমি, চট্টগ্রাম কেন্দ্রীয় শহীদ মিনার, চেরাগি পাহাড় চত্বর, মিউনিসিপ্যাল স্কুল ও বাসায় নেওয়া হবে শ্রদ্ধা জানানোর জন্য। এরপর নগরীর বলুয়ার দীঘির পাড় স্মশানে দাহ করা হবে।

.

. অনুপম সেনসহ বিভিন্ন সংগঠনের শ্রদ্ধা নিবেদনেঃ
প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. অনুপম সেন বলেছেন, রণজিত রক্ষিত কবিতাকে আবৃত্তির ভাষায় আলাদা শিল্পরূপ দিয়েছেন। তাঁর ভরাট কণ্ঠ কবিতার নিভৃত বাণীকে জনারণ্যে পৌঁছে দিয়েছে। এই কণ্ঠ প্রেম-দ্রোহ-বিপ্লব-সংগ্রামে কখনো স্থিমিত হবে না। আমরা বয়সে প্রবীণ, তবে কে কার আগে হারিয়ে যাবো তা জানি না।

তবে সকলেই মৃত্যু পথের যাত্রী। রনজিত চলে গেছেন কিছু কীর্তি রেখে গেছেন। আমরা এই কীর্তিগুলো ধারণ করে তাঁকে বাঁচিয়ে রাখতে পারি। সদ্য প্রয়াত বাচিক শিল্পী ও অভিনেতা রনজিত রক্ষিতের শেষ যাত্রায় আজ বিকেলে কেন্দ্রীয় শহীদ মিনারে তাঁর প্রতি শ্রদ্ধা নিবেদনকালে তিনি এ কথাগুলো বলেন।

এসময় রনজিত রক্ষিতের মরদেহে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মফিজুর রহমান, জেলা মুক্তিযোদ্ধা সংসদ ইউনিট কমান্ডার মো: সাহাবউদ্দিন, পেশাজীবী সমন্বয় পরিষদের সভাপতি ডা: এ. কিউ এম সিরাজুল ইসলাম, লেখক সাংবাদিক প্রদীপ খাস্তগীর, জেলা শিল্পকলা একাডেমি পরিচালনা পর্ষদের সাধারণ সম্পাদক সাইফুল আলম বাবুল, বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট চট্টগ্রাম জেলার সাধারণ সম্পাদক খোরশেদ আলম, সহ-সভাপতি এম.এ. মান্নান শিমুল, প্রমা আবৃত্তি পরিষদের সভাপতি রাশেদ হাসান, সাংস্কৃতিক সংগঠক কবি সজল দাশ, আবদুল হালিম দোভাষ, আওয়ামী লীগ নেতা জামশেদুল আলম চৌধুরী, পঞ্চানন চৌধুরী, কবি আশীষ সেন, খেলাঘর সংগঠক মোরশেদ আলম, একুশ মেলা পরিষদের সমন্বয়ক শওকত আলী সেলিম, মুক্তিযোদ্ধা ও শিল্পী জয়ন্তী লালা, শিক্ষাবিদ প্রফেসর রীতা দত্ত সহ চট্টগ্রামের বিভিন্ন শিল্পী, সাহিত্যিক, আবৃত্তিকার সহ বিভিন্ন সংগঠনের সংস্কৃতি কর্মীবৃন্দ।