অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

বাবা রফিকুল আনোয়ারের আদর্শই সনির মূল প্রেরণা

0
.

চট্টগ্রাম-২ আসন (ফটিকছড়ি) থেকে আগামী নির্বাচনে আওয়ামীলীগ থেকে যারা মনোনোয়ন প্রত্যাশী তাদের মধ্যে প্রয়াত সাংসদ রফিকুল আনোয়ারের একমাত্র কন্যা খাদিজাতুল আনোয়ার সনি আগামী সংসদ নির্বাচনে আওয়ামীলীগ থেকে মনোনয়ন প্রত্যাশী।

নিজের প্রত্যাশার কথা ব্যক্ত করতে গিয়ে তিনি প্রয়াত সাংসদ রফিকুল আনোয়ারের একমাত্র কন্যা খাদিজাতুল আনোয়ার সনি বলেন, আমার বাবা রফিকুল আনোয়ার দীর্ঘ রাজনীতি জীবনে ফটিকছড়ির উন্নয়নের জন্য অনেককিছু করে গেছেন। তিনি তার একমাত্র সন্তান হিসেবে বাবার অসমাপ্ত কাজগুলোকে সমাপ্ত করতে চান।

.

নিজের প্রত্যাশার কথা ব্যক্ত করতে গিয়ে প্রয়াত সাংসদ রফিকুল আনোয়ারের একমাত্র কন্যা খাদিজাতুল আনোয়ার সনি বলেন, আমার বাবা রফিকুল আনোয়ার দীর্ঘ রাজনীতি জীবনে ফটিকছড়ির উন্নয়নের জন্য অনেককিছু করে গেছেন। তিনি তার একমাত্র সন্তান হিসেবে বাবার অসমাপ্ত কাজগুলোকে সমাপ্ত করতে চান। বাবার ছায়া হয়ে থাকতে চান ফটিকছড়ি বাসীর কাছে।

একই সাথে সনির চাচা রফিকুল আনোয়ারের ভাই জলা উত্তর আওয়ামী লীগের শিক্ষা ও বাণিজ্য সম্পাদক ফখরুল আনোয়ার ও আগামী নির্বাচনে আওয়ামীলীগ থেকে মনোনোয়ন প্রত্যাশী। ভাতিজি মনোনোয়ন প্রত্যাশীর পরও সে কেন, এ প্রশ্নের জবাবে ফখরুল আনোয়ার বলেন, মনোনোয়ন প্রত্যাশা করার অধিকার সবার আছে। আমার ভাতিজিরও আছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা যাকে যোগ্য মনে করবেন, তাকেই মনোনোয়ন দিবেন।

চট্টগ্রামের বৃহত্তর ফটিকছড়ি উপজেলা নিয়ে চট্টগ্রাম-২ সংসদীয় আসন গঠিত। বৃহত্তর জনগোষ্ঠীর বসবাস এ অঞ্চলে। এ আসনের বর্তমান সাংসদ তরিকত ফেডারেশনের নজিবুল বশর মাইজভান্ডারী। গত দশম সংসদ নির্বাচনে জাতীয় রাজনীতির প্রেক্ষাপটে তিনি জোটগত মনোনয়নে নৌকা প্রতীক নিয়ে তৃতীয় বারের মত এমপি হয়েছিলেন। সেবার তাঁকে প্রয়াত আওয়ামীলীগ নেতা ড. মাহমুদ হাসানের চ্যালেঞ্জের মুখে পড়তে হলেও জেলা ও উপজেলা আওয়ামীলীগের পূর্ণাঙ্গ সমর্থনে তিনি সহজেই এমপি হন। তবে, এবারের প্রেক্ষাপট ভিন্ন। জাতীয় রাজনীতি থেকে স্থানীয় রাজনীতি বেশি প্রাধন্য পাচ্ছে।

ফটিকছড়ি উপজেলা আওয়ামীলীগের সম্মেলনকে ঘিরে ইতিপূর্বে একাধিক খন্ড হয়েছে এ অঞ্চলের আওয়ামী রাজনীতি। দলীয় কোন্দল গ্রুপিং এখন প্রকাশ্যে চলছে। চলছে সংঘাত, ঘটছে রক্তপাতের ঘটনা। সবমিলিয়ে ফটিকছড়ি আওয়ামীলীগের রাজনীতি এখন বেকায়দায়।

.

জানা যায়, চট্টগ্রাম- ২ সংসদীয় আসন হল বাংলাদেশের জাতীয় সংসদের ৩০০টি নির্বাচনী এলাকার একটি। এটি চট্টগ্রাম জেলায় অবস্থিত জাতীয় সংসদের ২৭৯ নং আসন। এ আসনটি চট্টগ্রাম জেলার ফটিকছড়ি উপজেলা নিয়ে গঠিত। ৭৭৩ বর্গকিলোমিটারের ফটিকছড়ি উপজেলা দুটি থানা, দুটি পৌরসভা, ১৭টি ইউনিয়ন, ১০২টি মৌজা এবং ১৯৯টি গ্রামনিয়ে গঠিত। প্রবাসী অধ্যুষিত এ উপজেলায় বিদ্যালয়ের চেয়ে মাদ্রাসা বেশি। এ উপজেলায় রয়েছে পাঁচটি কলেজ, দুটি স্কুল অ্যান্ড কলেজ, ১৩৩টি সরকারি প্রাথমিক বিদ্যালয়, ৪৭টি মাধ্যমিক বিদ্যালয়, নয়টি বালিকা বিদ্যালয় ও চারটি নিম্ন মাধ্যমিক বিদ্যালয়। অন্যদিকে রয়েছে ৪১টি কামিল, আলিম এবং দাখিল মাদ্রাসা। রয়েছে ৩০০টি ইবতেদায়ি ও কওমি মাদ্রাসা।

জানা যায়, ২০১৪ সালের নির্বাচনে তরিকত ফেডারেশনের সৈয়দ নজিবুল বাশার মাইজভান্ডারী ১ লাখ ২৫ হাজার ৩৫১ ভোট পেয়ে জয়লাভ করেন। স্বতন্ত্র পদ থেকে মাহমুদ হাসান ১২ হাজার ৪৩৩ ভোট পান।

এদিকে আগামী নির্বাচনেও নিজের মনোনোয়ন নিয়ে শতভাগ আশাবাদী বর্তমান সাংসদ নজিবুল বাশার মাইজভান্ডারী আরো বলেন, আওয়ামীলীগের খুঁটির জোর ফটিকছড়িতে আছে নাকি? নিজেরাই নিজেদের দ্বন্দ্বে বিভক্ত। একজন আরেকজনের মুখ দেখতে পারেন না। তাই আমি ছাড়া এ ফটিকছড়ির হাল ধরার মতো নেই। আমরা সিটগুলো মোটামুটি ভাগ করেছি। আমার বিকল্প ফটিকছড়িতে কেউ নেই বলে জানান এমপি নজিবুল বশর মাইজভান্ডারী। তাই আমি এসব নিয়ে মোটেও চিন্তিত না। ফুরফুরে মেজাজে এলাকায় কাজ করছি। এটাই এখন বড় কথা।

তার কথার সূত্র ধরে জানা যায়, ফটিকছড়ি উপজেলা আওয়ামীলীগ বর্তমানে দুভাগে বিভক্ত। উপজেলা আওয়ামীলীগের সভাপতি মজিবুল হক, নাজিম উদ্দিন মহুরী, সাবেক সাংসদ রফিকুল আনোয়ারের মেয়ে খাদিজাতুল আনোয়ার সনি এবং সাবেক উপজেলা চেয়ারম্যান ও উত্তর জেলা আওয়ামী লীগের সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক এটিএম পিয়ারুল ইসলাম এক গ্রুপে রয়েছেন।

.

অন্য গ্রুপে উত্তর জেলা ছাত্রলীগের সাবেক সাধারন সম্পাদক আবু তৈয়ব, উপজেলা চেয়ারম্যান তৌহিদুল আলম বাবু ও সাবেক সংসদ সদস্য রফিকুল আনোয়ারের ভাই জেলা উত্তর আওয়ামী লীগের শিক্ষা ও বাণিজ্য সম্পাদক ফখরুল আনোয়ার মিলে আরেক গ্রুপে উপজেলা আওয়ামীলীগের কর্মকান্ড পরিচালিত হয়। তবে গত নির্বাচনের প্রেক্ষাপটটা ছিলো ভিন্ন।

সকল জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে গত নির্বাচনে আওয়ামীলীগের দলীয় মনোনয়ন পেয়েছিলেন প্রয়াত সাবেক এমপি রফিকুল আনোয়ারের একমাত্র কন্যা খাদিজাতুল আনোয়ার সনি। এমপি কন্যা সনি রাজনীতির ক্যারিয়ারের প্রথম বর্ষপূতিতেই সংসদ সদস্য প্রার্থী হওয়ার মত গুরুত্বপূর্ণ পদে দাঁড়িঁয়ে গেলেও চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামীলীগের সদস্য খাদিজাতুল আনোয়ার সনির এ মনোনয়ন পাওয়াটা সহজ ভাবে মেনে নিতে পারেননি এ আসনের হেভিওয়েট অন্যান্য নেতারা। দীর্ঘকাল থেকে মাঠের রাজনীতিতে সক্রিয় থাকার পরও মনোনয়ন জুটেনি আওয়ামীলীগের শীর্ষ নেতাদের। এ নিয়ে তৃণমূল পর্যায়ের নেতাকর্মীদের মাঝে সৃষ্টি হয়েছিলো চাপা ক্ষোভ, অভিমান ও উত্তেজনা।

এর আগের নবম সংসদ নির্বাচনে দলের মনোনয়ন বঞ্চিত ১/১১’র দলের দুঃসময়ের নেতা ড.মাহমুদ হাসান গত নির্বাচনে দলীয় মনোনয়ন পাবেন বলে তাঁর কর্মী-সমর্থকদের আশা থাকলেও তা আর পূরণ হয়নি। তিনি ২০০৮ সালের নির্বাচনে স্বতন্ত্র প্রার্থীতা প্রত্যাহার করে দলীয় মনোনীত প্রার্থীর পক্ষে কাজ করেছিলেন হাইকমান্ডের নির্দেশে। দশম সংসদ নির্বাচনে তাঁকে দলের মনোনয়ন দেয়ার বিষয়ে এক রকম প্রতিশ্রুতিও দিয়েছিলেন আওয়ামীলীগের নীতিনির্ধারক মহল।

অন্যদিকে, ২০০৮ সালে মনোনীত এবং মহাজোট প্রার্থী¡ এটিএম পেয়ারুল ইসলাম নির্বাচনে বিএনপি নেতা সালাহ্ উদ্দীন কাদেরের কাছে পরাজিত হয়েছিলেন।

এরপর চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামীলীগের এক শীর্ষ নেতার নিজ খেয়ালে সাংগঠনিক সম্পাদক থেকে এটিএম পেয়ারুল ইসলামকে সরাসরি সদস্য পদে নামিয়ে আনেন বলে অভিযোগ আছে। ভূজপুর তান্ডবসহ একাধিক কারণে আশাহত এটিএম পেয়ার সংসদ নির্বাচনে দলের মনোনয়নের ব্যাপারে গত নির্বাচনে ছিলেন যথেষ্ট আশাবাদী।

তবে আগামী নির্বাচনে প্রতিদ্বন্ধিতা করবেন বলে ঘোষণা দিয়ে বলেন, আওয়ামীলীগের কেন্দ্রীয় নীতিনির্ধারকরা তাঁকে মনোনয়ন দেয়ার ব্যাপারে নীতিগত সিদ্ধান্ত নিবেন বলে তিনি আশাবাদ ব্যক্ত করেছেন।

অপরদিকে, গত নির্বাচনে প্রয়াত সাবেক এমপি রফিকুল আনোয়ারের ছোট ভাই জেলা আওয়ামীলীগের শিল্প ও বাণিজ্য বিষয়ক সম্পাদক ফখরুল আনোয়ারও দলের মনোনয়ন প্রত্যাশী ছিলেন। সেই সময় দলের মনোনয়ন যুদ্ধে ফখরুল ও সনির মধ্যে নানা মতবিরোধ ও গ্রুপিং স্পষ্ট হয়ে উঠে। পরিস্থিতি এমন পর্যায়ে চলে যায় যে, ফখরুল সনির দেখা হলেও মুখে কথা হতো না।

তবে দলীয়ভাবে সনি মনোনোয়ন পেলেও মহাজোটের শরীক হিসেবে এক সপ্তাহ পরেই তরিকত ফেডারেশন থেকে নজিবুল বশর মাইজভান্ডারী মনোনোয়ন পেয়ে যান। তার নামে নৌকা প্রতীক বরাদ্দ হয়। দলের নির্দেশনা অনুযায়ী তরীকতের প্রার্থীর সমর্থনে মনোনয়ন প্রত্যাহার করে নেন সনি।