অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

চট্টগ্রাম বন্দর না থাকলে শিল্পায়ন হবেনা-ড. মশিউর

0
.

প্রধানমন্ত্রীর অর্থনৈতিক উপদেষ্টা ড. মশিউর রহমান বলেছেন চট্টগ্রাম বন্দর না থাকলে শিল্পায়ন হবেনা। চট্টগ্রাম বন্দর ঠিকভাবে কাজ না করলে আমদানি রপ্তানি ব্যাহত হবে। দেশের উন্নয়ন তরান্বিত করতে আমলাতান্ত্রিক জটিলতা দুর করতে হবে। তিনি বলেন উদ্দেশ্য বিহীন নিয়ম নীতির বন্ধনই আমলাতান্ত্রিকতা।

আজ সোমবার (১৫ অক্টোবর) সকালে ‘উন্নয়ন রোডম্যাড-চট্টগ্রাম বিভাগ’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
‘রোডম্যাপ ফর ডেভেলপমেন্ট: প্রমোটিং সাসটেইনেবল গ্রোথ অব বাংলাদেশ’ শীর্ষক মূল বক্তব্য উপস্থাপন করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের হিসাববিজ্ঞান বিভাগের প্রফেসর ও বাংলাদেশ হাউস বিল্ডিং ফাইন্যান্স করপোরেশনের চেয়ারম্যান ড. মো. সেলিম উদ্দিন।

চট্টগ্রাম চেম্বারের ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের বঙ্গবন্ধু কনফারেন্স হলে ভিশন ২০২১ ও ২০৪১ এর আলোকে বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় অর্থ ও পরিকল্পনা উপ-কমিটি চট্টগ্রাম চেম্বারের সহযোগিতায় এ সেমিনারের আয়োজন করে।

এসময় ড. মশিউর রহমান বলেন, ভারতের সঙ্গে কোস্টাল শিপিং চুক্তি হয়েছে। সম্মিলিতভাবে কাজ করলে সফল হবো। শিক্ষা, প্রশিক্ষণে জোর দিয়ে দক্ষ জনশক্তি তৈরি কওে তা কাজে লাগাতে হবে। রাজধানীর বাইরের সঙ্গে যোগাযোগ না থাকলে সরকারে জড়তা এসে যায় উল্লেখ করে তিনি বলেন, প্রধানমন্ত্রীর পক্ষে সব জায়গায় যাওয়া সম্ভব নয়। তার পক্ষে সংসদ সদস্য, দল, জনপ্রতিনিধি ও আমলারা যোগাযোগ রাখেন। ব্যাংক সুদের হার কার্যকর করতে প্রধানমন্ত্রী ও অর্থমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করতে হবে।

চেম্বার সভাপতি মাহবুবুল আলমের সভাপতিত্বে ও আওয়ামী লীগের অর্থ ও পরিকল্পনা সম্পাদক, সংসদ সদস্য টিপু মুন্সীর সঞ্চালনায় সেমিনারে বক্তব্য দেন সংসদ সদস্য শামসুল হক চৌধুরী, বিজিএমইএর সহ-সভাপতি মোহাম্মদ নাছির, ব্যবসায়ী নেতা এএম মাহাবুব চৌধুরী, এমএ সালাম, এস এম আবু তৈয়ব,মাহফুজুল হক শাহ, অহিদ সিরাজ চৌধুরী স্বপন, একেএম আকতার হোসেন, শওকত হোসেন, ডা. মঈনুল ইসলাম মাহমুদ, সৈয়দ ছগীর আহমদ, আবিদা মোস্তফা, শামীমা হারুন লুবনা, আওয়ামী লীগের কেন্দ্রীয় অর্থ ও পরিকল্পনা উপ-কমিটির সদস্য ড. কানিজ আকলিমা সুলতানা ।

এসময় চট্টগ্রাম দেশের অর্থনীতির লাইফলাইন উল্লেখ করে টিপু মুন্সী এমপি বলেন, সবার কাছ থেকে মতামত নিয়ে রোডম্যাপ তৈরি করতে চায় সরকার। এজন্য দলের নেতাদের ও ব্যবসায়ীদের মতামত দরকার। খুলনা ও বরিশাল বাকি আছে। এরপর রোডম্যাপের পেপার রেডি করা হবে। তিনি বলেন কিছু কিছু মানুষ চোখ থাকতেও অন্ধের মত আচরন করে। তারা সরকারের উন্নয়ন গুলো চোখে দেখেনা।

এসময় পটিয়া আসনের সংসদ সদস্য শামসুল হক চৌধুরী বলেন, চট্টগ্রাম বন্দর এগিয়ে যাচ্ছে। কর্ণফুলীতে ক্যাপিটাল ড্রেজিং শুরু হয়েছে। এখন নদী উঁচু হয়ে গেছে শহর নিচু হয়ে গেছে। এ সমস্যার সমাধান হচ্ছে। আমিও চট্টগ্রামের ব্যবসায়ীদের কথা বলি। দেশকে শুধু কৃষিনির্ভর রাখতে চাই না, শিল্পও গড়ে উঠুক। কর্ণফুলীর দুই পাড়ে শহর গড়ে উঠুক।

চট্টগ্রাম চেম্বার সভাপতি মাহবুবুল আলম বলেন, আওয়ামী লীগ সাধারণ মানুষের কথা বলে। নব্বইয়ের দশকে গ্যাস না দিয়ে গার্মেন্ট শিল্পের সঙ্গে বিমাতাসুলভ আচরণ হয়েছে। এখন ওজন স্কেলের কারণে আমরা সাফার করছি। প্রধানমন্ত্রী ঘোষণা দেওয়ার ১ বছরের মধ্যে এলএনজি এসেছে। ইকোনমিক জোনগুলো দ্রুত চালু করতে হবে। প্রকৃত বিনিয়োগকারীকে জায়গা দিতে হবে। নিরবচ্ছিন্ন গ্যাস, বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করতে হবে।