অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

চট্টগ্রামে বিদেশী ভাষার সাইনবোর্ড উচ্ছেদ চলছে

0
.

চট্টগ্রাম মহানগর এলাকায় ভ্রাম্যমান আদালতের মাধ্যমে বিদেশী ভাষার সাইনবোর্ড উচ্ছেদ কার্যক্রম শুরু করেছে চট্টগ্রাম সিটি করপোরেশন। মহামান্য হাইকোর্টের সাইনবোর্ড বাংলায় লিখতে হবে নির্দেশনা বাস্তবায়ন করতে মঙ্গলবার থেকে উদ্যোগ নিয়েছে চসিক। চসিক নির্বাহী ম্যাজিস্ট্রেট আফিয়া আখতার ও স্পেশাল ম্যাজিস্ট্রেট (যুগ্ম জেলা জজ) জাহানারা ফেরদৌস এ উচ্ছেদে নেতৃত্ব দেন।

নগরীর আন্দরকিল্লা, কেসিদে রোড, বকসিরহাট ও সিনেমা প্যালেস এলাকায় বাংলা ছাড়া যে সকল প্রতিষ্ঠান সম্পুর্ন বিদেশী ভাষায় সাইনবোর্ড স্থাপন করেছে সেসব প্রতিষ্ঠানের সাইনবোর্ড অপসারন/কালী লাগিয়ে মুছে দেয়া হয় এবং প্রতিষ্ঠানগুলোকে আগামী ১ সপ্তাহের মধ্যে সাইনবোর্ড বাংলায় স্থাপন করার নির্দেশনা প্রদান করা হয়।

.

অভিযানে নের্তৃত্ব দেওয়া নির্বাহী ম্যাজিস্ট্রেটদ্বয় জানিয়েছে, চট্টগ্রাম সিটি কর্পোরেশনের পক্ষ থেকে গেল ফেব্রুয়ারি মাসে পত্রিকায় বিজ্ঞপ্তির মাধ্যমে সিটি কর্পোরেশন আওতাধীন এলাকায় যে সব প্রতিষ্ঠানের (দূতাবাস,বিদেশী সংস্থা ও তৎসংশ্লিষ্ট ক্ষেত্র ব্যাতিত)নাম ফলক,সাইনবোর্ড, ব্যানার ইত্যাদি বাংলায় লেখা হয়নি তা স্বউদ্যোগে ১৫ ফেব্রুয়ারি থেকে ৬ মাসের মধ্যে বাংলায় লেখার পাশাপাশি বাংলার চেয়ে বিদেশী ভাষাকে আকারে ছোট করে লিখে প্রতিস্থাপন করা এবং ব্যাবসা প্রতিষ্ঠানের ট্রেড লাইাসেন্সও বাংলায় নতুন/নবায়ন করার জন্য সকলকে অবহিত করা হয়। অন্যথায় নির্দ্দিষ্ট সময়ের পর আইনগত ব্যবস্থা নেয়া হবে বলেও উল্লেখ করা হয়। এরই ধারাবাহিকতায় মঙ্গলবার থেকে অভিযান পরিচালিত হচ্ছে।

এ কার্যক্রম অব্যাহত থাকবে জানিয়ে এক বিবৃতিতে সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন নগরবাসী ও ব্যবসায়ীদের মহামান্য হাইকোর্টের নির্দেশনা মেনে তাদের ব্যবসায়িক প্রতিষ্ঠান সহ অন্যান্য ক্ষেত্রে সাইনবোর্ড সমুহ বাংলায় লেখার অনরোধ জানিয়েছেন।

অভিযানকালে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের সংশ্লিষ্ট বিভাগের কর্মকর্তা ও কর্মচারীগণ এবং সিএমপি পুলিশ ম্যাজিষ্ট্রেটদ্বয়কে সহায়তা করেন।