অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

বিহারীদের সম্পর্কে পাঁচটি তথ্য যা আপনি জানেন না

0
.

জুবায়ের জুয়েলঃ

১৯৪৭ সালে ভারত বিভক্তির আগে ও পরে হিন্দু-সংস্কৃতিপ্রধান বিহার রাজ্যে ভয়াবহ সাম্প্রদায়িক দাঙ্গার মুখে সেখান থেকে বিপুল সংখ্যক মুসলিম তৎকালীন পাকিস্তানে চলে আসেন। বহুজাতিক পাকিস্তানের তদানীন্তন সরকার এদের ‘মোহাজির’ হিসেবে পূর্ববাংলায় পুনর্বাসিত করে। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধ চলাকালীন এদের অধিকাংশই ‘অখণ্ড পাকিস্তানের’ পক্ষ অবলম্বন করে।

স্বাধীনতার পর তাদের একটি অংশ পাকিস্তানে ফিরে গেলেও বর্তমানে বাংলাদেশের বিভিন্ন অঞ্চলে ছড়িয়ে থাকা ১১৬টি ক্যাম্পে এই জনগোষ্ঠীর কয়েক লক্ষ লোক বসবাস করে আসছে। অনেকে আবার বাংলাদেশের মূল সমাজের সাথে একীভূত হয়ে ব্যবসা-বাণিজ্যে সম্পৃক্ত হয়েছেন এবং এদেশের নাগরিক অধিকার ভোগ করে আসছেন। অবাঙালি এই জনগোষ্ঠী আমাদের দেশের ‘বিহারী’ হিসেবে পরিচিত।

১৯৭২ সালে বাংলাদেশের সুপ্রিম কোর্ট বিহারীদেরকে বাংলাদেশের নাগরিকত্ব লাভের উপযুক্ত বলে আদেশ দেয়। কিন্তু পাঁচ লাখ বিহারী পাকিস্তানে প্রত্যাবর্তন বেছে নিয়েছিল। কিছু প্রত্যাবর্তন রেডক্রসের মাধ্যমে কয়েক বছর ধরে বাস্তবায়িত হয়েছিল, কিন্তু ১৯৭৮ সালে পাকিস্তান সরকার বাংলাদেশের বাকি বিহারীদের নাগরিকত্ব দিতে অস্বীকার করে।

যাহোক, ২০০৮ এর ১৯ মে, ঢাকা হাইকোর্ট দেড় লাখ বিহারী জনগোষ্ঠির নাগরিকত্ব ও ভোটের অধিকার অনুমোদন করে। যারা যুদ্ধের পর জন্ম নিয়েছিল তারাও নাগরিকত্ব ও ভোটের অধিকার অর্জন করে। আজ আমরা বাংলাদেশের এই অবাঙালি নাগরিকদের সম্পর্কে আপনাকে পাঁচটি তথ্য জানাবো, যা হয়ত আপনি আগে কখনোই জানতেন না।

বিহারীরা উর্দূভাষী নয়ঃ নিজ জনগোষ্ঠীর মানুষের সঙ্গে তারা বাংলা ভাষায় কথা বলে না। বিহারী ক্যাম্পগুলোর সাইনবোর্ডে ইংরেজি ও বাংলার পাশাপাশি উর্দূভাষা ব্যবহার করে ‘আটকেপড়া পাকিস্তানি’ কথাটি উল্লেখ থাকায় অনেকেই মনে করেন, তারা উর্দূ ভাষাভাষী।

এমনকি উইকিপিডিয়া ও বিভিন্ন সংবাদমাধ্যমেও হরহামেশাই তাদের উর্দূভাষী হিসেবে তুলে ধরা হয়। কিন্তু আসলে বিহারীদের মাতৃভাষা উর্দূ নয়। বিহারের ভাষাতেই তারা কথা বলেন, যা মূলত হিন্দি ভাষার একটি আঞ্চলিক রূপ। তবে পাকিস্তান আমল থেকেই তারা দাপ্তরিক লেখালেখি উর্দূ হরফেই করে আসছেন। যারা উর্দূ ভাষা জানেন, তারা খুব সহজে পার্থক্যটা বুঝতে পারলেও সাধারণ বাঙালিরা এদের উর্দূভাষী মনে করে ভুল করেন।

বিহারীদের ধর্মীয় বৈচিত্র আছে : অনেকেই মনে করে বিহারিরা শিয়া মতাবলম্বী মুসলিম ধর্মাবলম্বী। কিন্তু এ বিষয়টি একেবারেই সঠিক নয়। তাদের সংখ্যাগরিষ্ঠই সুন্নি মুসলিম। তবে শিয়াদের মতো তাদেরও ইমামবারা রয়েছে। ঢাকাসহ দেশের বিভিন্ন জেলায় পবিত্র আশুরার দিনে তারা ‘তাজিয়া মিছিল’ বের করে থাকেন। সেখানে ইমাম হাসান-হোসাইনের প্রতীকী মাজার ও লাল-সবুজ ঝাণ্ডা ছাড়াও থাকে দুন্দাবী ঢাক বা ড্রামের তালে আগুন, তলোয়ার ও লাঠির খেলা।

.

অন্যদিকে শিয়া মুসলিমরা এইদিনে বের করেন মাতমী জুলুস বা জুলুসে আযা (শোকের পদযাত্রা), যাকে বাঙালিরা ‘তাজিয়া মিছিল’ বলে ভুল করে।
বাংলাদেশে বসবাসকারী বিহারি জনগোষ্ঠী যে শুধু ‍মুসলিম সংস্কৃতির ধারক-বাহক, এমন ধারণাটিও আবার সঠিক নয়। প্রকৃত সত্য হলো, তাদের মধ্যে হিন্দু জনগোষ্ঠীও রয়েছে যারা ১৯৪৭ সালে দেশ বিভাজনের সময় মুসলিম প্রতিবেশীদের সাথে বিহার থেকে এখানে পাড়ি জমায়। এদের বেশিরভাগই আমাদের দেশে মেথর বা সুইপার হিসেবে জীবিকা নির্বাহ করেন। চট্টগ্রামের ঝাউতলায় হিন্দু বিহারীদের অনেকে বসবাস করেন, যারা দুর্গাপূজায় চাঁদাও তুলে থাকেন।

সুফিগানে বিহারীদের দুর্বলতাঃ বিহারীদের মধ্যে বিশেষ ধারার সুফিগানের প্রতি বিশেষ দুর্বলতা রয়েছে, যা ‘কাওয়ালি’ নামে পরিচিত। কেউ কেউ অনেক টাকা খরচ করে বাসায় কাওয়ালির জলসা আয়োজন করেন। কাওয়ালদেরকে বকশিশ হিসেবে অনেকে টাকা ছুঁড়ে দেন।

বিহারীদের প্রিয় খাবার : বিহারীদের প্রিয় খাবারগুলোর তালিকায় আছে বিরিয়ানি, টিক্কা, চাপ। এই খাবারগুলো তৈরিতেও তারা বেশ দক্ষ। বয়স্কদের বেশিরভাগই জর্দা দিয়ে পান খেতে পছন্দ করেন। বিশেষ করে ঢাকার মীরপুরে বেনারসী পল্লীর তাঁতি ও কাপড় ব্যবসায়ী বিহারীদের বেশ পানের নেশা।

বিহারীদের সবাই মুক্তিযুদ্ধ বিরোধী ছিলেন না : ষাটের দশকে আমাদের স্বাধিকার আন্দোলনের সময় এদের অধিকাংশই ‘অখণ্ড পাকিস্তানের’ কথা বলে বাঙালিদের বিরুদ্ধে অবস্থান নেন। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধ শুরুর আগেই অনেক বিহারী বাঙালিদের সাথে দাঙ্গায় জড়িয়ে পড়েন। অনেকে একাত্তরে হানাদার ও রাজাকারদের সহযোগিতা করেন বলে মুক্তিযোদ্ধাদের আক্রমণের শিকার হন বলে মুক্তিযোদ্ধাদের বিভিন্ন বয়ানে জানা যায়। তবে এর মানে এই নয় যে, বিহারীদের সবাই একাত্তরে স্বাধীনতা বিরোধী ছিলেন। বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) একটি দলিল থেকে জানা যায়, ষাটের দশকে বাঙালির স্বাধিকার আন্দোলনে তৎকালীন ছাত্র ইউনিয়নের ব্যানারে কিছু বিহারী ছাত্রদেরও অংশগ্রহণ ছিল।

মুক্তিযুদ্ধে বাংলাদেশের পক্ষে লড়াই করেছেন এমন এক বিহারী ছিলেন সৈয়দ খান। ১৯৭১ সালে চিলমারী বিওপির বাঙালি ইপিআর সদস্যদের সঙ্গে তিনিও মুক্তিযুদ্ধে যোগ দেন। পরে মুক্তিবাহিনীর একজন যোদ্ধা হিসেবে ৬ নং সেক্টরে লড়াই করেন। দুটি যুদ্ধে বীরত্বপূর্ণ ভূমিকা রাখার জন্য তাঁকে বীর প্রতীক খেতাব দেওয়া হয়। (সূত্র : প্রথম আলো, তোমাদের এ ঋণ শোধ হবে না, ২৪ মে ২০১১)

বিহারী এক শহীদ মুক্তিযোদ্ধার নাম টিএম আলী। যিনি মহান মুক্তিযুদ্ধে অসামান্য অবদান রেখেছিলেন। যুদ্ধে শত্রুর গোলার আঘাতে বান্দরবানের পাহাড়ি এলাকায় প্রাণ হারান এই মুক্তিযোদ্ধা। বীর প্রতীক উপাধী দেয়া হয় তাকে। (সূত্র : কালের কণ্ঠ, সুবেদার টি এম আলী লাল সালাম, ১২ ডিসেম্বর, ২০১৫)

-লেখকঃ সাংবাদিক।