অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

২৭ বছর পর বিএসসি বহরে যুক্ত হল “এমভি বাংলার জয়যাত্রা”

0
.

দীর্ঘ ২৭ বছর পর বাংলাদেশ শিপিং কর্পোরেশনের (বিএসসি) বহরে যোগ হয়েছে নতুন জাহাজ ‘এমভি বাংলার জয়যাত্রা’। পণ্যবাহী জাহাজটি আজ  শনিবার (৬ অক্টোবর) দুপুরে আনুষ্ঠানিকভাবে বিএসসিকে হস্তান্তর করা হয়েছে।

এ উপলক্ষে চট্টগ্রাম বন্দর বহির্নোঙ্গরে (সাগরে) অনুষ্ঠিত হয়েছে বর্ণাঢ্য অনুষ্ঠান।

এতে উপস্থিত ছিলেন নৌ পরিবহণ মন্ত্রী শাহজাহান খানসহ বিএসসি ও নৌ পরিবহণ মন্ত্রণালয়ে কর্মকর্তারা।

.

বিএসসি সূত্র জানায়, চীন সরকারের আর্থিক সহায়তায় ৩৯ হাজার ডেড ওয়েট টন (ডিডাব্লিউটি) ধারণ ক্ষমতাসম্পন্ন বাল্ক ক্যারিয়ারটি চায়না ন্যাশনাল মেশিনারি ইমপোর্ট অ্যান্ড এক্সপোর্ট করপোরেশন (সিএমসি) তৈরি করেছে। চীনের জিয়াংসু প্রদেশের ওয়াক্সি শহরে সিএমসির শিপইয়ার্ড জিয়াংসু নিউ ইয়াংজি শিপবিল্ডিং কম্পানি লিমিটেডে এই জাহাজটি নির্মিত হয়েছে।

গত জুলাই মাসে চীনের চায়না ন্যাশনাল মেশিনারি ইমপোর্ট অ্যান্ড এক্সপোর্ট কর্পোরেশন (সিএমসি) এমভি বাংলার জয়যাত্রা জাহাজটি বাংলাদেশের কাছে হস্তান্তর করে।

.

১৮০ মিটার লম্বা জাহাজটির ড্রাফট ১০ দশমিক ৫ মিটার। পাঁচটি হেজে (খোপ) জাহাজটি পরিবহন করতে পারবে ৩৮ হাজার ৮৯৪ টন কার্গো বা খোলা পণ্য। সিমেন্ট ক্লিংকার, গম, কয়লা, চাল, ডাল, ছোলাসহ বিভিন্ন শিল্পের কাঁচামালই পরিবহন করে থাকে এ ধরনের জাহাজ। এসব পণ্য লোড-আনলোডের জন্য জাহাজে রয়েছে ৩০ টন ক্ষমতার ৩টি এবং ৩৫ টন ক্ষমতার ১টি ক্রেন।

পর্যায়ক্রমে আরও পাঁচটি জাহাজ বিএসসির বহরে যুক্ত হওয়ার কথা রয়েছে। চীন সরকারের আর্থিক সহায়তায় এক হাজার ৮৪৩ কোটি টাকা ব্যয়ে বিএসসি’র জন্য ছয়টি জাহাজ নির্মাণ করছে সিএমসি। এর মধ্যে চীন সরকার দিচ্ছে এক হাজার ৪৪৮ কোটি এবং বিএসসি দিচ্ছে ৩৯৫ কোটি টাকা।