অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

এবার যৌথভাবে শান্তিতে নোবেল পেলেন কঙ্গোর মুকওয়েগা ও ইরাকের নাদিয়া মুরাদ

0
.

যৌথভাবে এ বছর শান্তিতে নোবেল পেলেন কঙ্গোর ড্যানিশ মুকওয়েগা ও ইরাকের নাদিয়া মুরাদ। যুদ্ধক্ষেত্রে নারীর প্রতি যৌন সহিংসতাকে অস্ত্র হিসাবে ব্যবহারের বিরুদ্ধে লড়াইয়ের স্বীকৃতি হিসেবে তারা দু’জন বিশ্বের সবচেয়ে সম্মানজন এই পুরস্কারে ভূষিত হলেন।

শুক্রবার (৫ অক্টোবর) বাংলাদেশ সময় দুপুর তিনটার দিকে অসলোতে নরওয়ের নোবেল অ্যাকাডেমি আনুষ্ঠানিকভাবে তাদের নাম ঘোষণা করে।

নাদিয়া মুরাদের বয়স ২৫। মালালা ইউসুফজায়ীর পর তিনি নোবেল শান্তি পুরস্কার জয়ী দ্বিতীয় সর্বকনিষ্ঠ। ২০১৪ সালে ইয়াজিদি নারীদের অপহরণের সেই ঘটনায় অপহৃতদের একজন ছিলেন নাদিয়া মুরাদ। আইসিস জঙ্গিরা তাদের উত্তর ইরাকের সিনজার অঞ্জলের কোচো এলাকার বাড়িতে হামলা চালিয়েছিলো। নাদিয়া মুরাদের সঙ্গে আরও অপহৃত হয়েছিলেন তার বোনেরা। ওই হামলায় তারা তাদের মাকে হারিয়েছিলেন, হত্যা করা হয়েছিলো তাদের ছয় ভাইকে।

এর আগে ২০১৬ সালে যুগ্মভাবে ইইউ’র মর্যাদাকর সাখারভ হিউম্যান রাইটস পুরস্কার জয়ী হন নাদিয়া মুরাদ। এছাড়াও সেবছরই তিনি ভূষিত হন কাউন্সিল অব ইউরোপের ভ্যাকলাভ হ্যাভেল হিউম্যান রাইটস পুরস্কারে।

কঙ্গোর গায়নোকোলজিস্ট ডেনিস মুকওয়েগার নামটি বছরের পর বছর ধরেই শোনা যাচ্ছিলো এই নোবেল পুরস্কারের তালিকায়। প্রায় ১০ বছর ধরেই তার নাম আসছে সংক্ষিপ্ত তালিকায়। তবে এবার আর বাদ পড়েননি।

দ্য গার্ডিয়ান’র সম্পাদক ক্যাথরিন ভিনার তাকে জীবিতদের মধ্যে বিশ্বের মহান ব্যক্তিদের একজন বলে আখ্যা দিয়েছেন।

ডেনিস মুকওয়েগা তার জীবনের একটা বড় অংশই কাটিয়ে দিয়েছেন কঙ্গোয় যৌন সহিংসতার শিকার নারীদের সহায়তায়। তাদের চিকিৎসার পাশাপাশি দিয়েছেন বেঁচে থাকার ও লড়াই করার শক্তি।