অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

নানামুখী সংকটে জর্জরিত কর্ণফূলী পেপার মিল

0
.

আলমগীর মানিক,রাঙামাটি
নানামুখী সমস্যাসহ ধারাবাহিক লোকসানে জর্জরিত রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান কর্ণফূলী পেপার মিলস (কেপিএম) এর উৎপাদন ক্রমশই কমে আসছে। বিপুল পরিমান বকেয়া পাওনাসহ শ্রমিক অসন্তোষ, পুঞ্জীভূত লোকসান ও চরম অর্থ সঙ্কটে জর্জরিত কর্ণফুলী পেপার মিল লিমিটেড (কেপিএম) এর জ্বলন্ত বাতি প্রায় নিভু নিভু অবস্থায় এসে পৌছেছে।

বিসিআইসি ও কেপিএম সূত্রে জানা যায়, নানা অনিয়ম ও দুর্নীতির কারণে ক্রমেই সিক হতে থাকে এক সময়কার গর্ব কর্ণফুলী পেপার মিলস লিমিটেড। এমতাবস্থায় কেপিএমকে আবারো টেনে তুলতে এবার সর্বোচ্চ পর্যায়ের সংসদীয় প্রতিনিধি দল আগামী বুধবার কেপিএম সরেজমিনে পরিদর্শনে আসছেন বলে পার্বত্য মন্ত্রণালয় সূত্রে জানা গেছে।

১৯৫৩ সালে চন্দ্রঘোনায় প্রতিষ্ঠিত হয় কেপিএম, যা এশিয়ার অন্যতম বৃহৎ কাগজ কল হিসেবে খ্যাতি অর্জন করে। এই মিল প্রতিষ্ঠায় সহযোগিতা ছিল আমেরিকা, জার্মানি, ইংল্যান্ড, সুইডেন ও ইতালির। ব্যবস্থাপনায় ত্রুটির কারণে শুরুতে এটি সফলতা পেতে ব্যর্থ হয়। ফলে ১৯৬৪ সালে এর মালিকানা হস্তান্তরিত হয় পাকিস্তানের দাউদ গ্রুপ অব ইন্ডাষ্ট্রিজের কাছে।

এই গ্রুপটি কারখানার আধুনিকায়ন করে। পার্বত্য এলাকায় বনজ কাঁচামাল এবং দেশে শ্রমের সহজলভ্যতা থাকায় খুব অল্প সময়ের মধ্যে লাভের মুখ দেখে কেপিএম। এর লাভের টাকায় সেখানে প্রতিষ্ঠা করা হয়েছিল কর্ণফুলী রেয়ন মিলস লিমিটেড। লাভের ধারাবাহিকতা ২০০১ সাল পর্যন্ত বজায় ছিল। এরপর নানামুখী দুর্নীতি ও অনিয়ম কেপিএমকে লোকসানী প্রতিষ্ঠানে পরিণত করতে শুরু করে। বর্তমানে এই প্রতিষ্ঠানের পুঞ্জীভূত লোকসান অন্তত কয়েকশো কোটি টাকা বলে তথ্য রয়েছে। অবসরে যাওয়া শ্রমিক-কর্মচারীদের অনেক পাওনাও বকেয়া রয়েছে। কেপিএমের বিভিন্ন সূত্রে জানা যায়, লোকসানী প্রতিষ্ঠানে পরিণত এই প্রতিষ্ঠানটি এখন চরম অর্থ সঙ্কটে জর্জরিত।

বিসিআইসির পক্ষ থেকে দফায় দফায় বরাদ্দ দিয়েও কারখানাটিকে লাভজনক করা সম্ভব হচ্ছে না। বর্তমানে লোকসানি এ মিলে কাগজ উৎপাদন ক্রমশ কমছে। ২০১৭-১৮ অর্থবছরে ৯ হাজার মেট্রিক টন কাগজের উৎপাদন কম হয়। এমতাবস্থায় কেপিএম এর ঘুরে দাঁড়ানো অসম্ভব পরিলক্ষিত করে এই প্রতিষ্ঠানটিকে আবারো টেনে তুলতে বিষয়টি নিয়ে গত কয়েক বছর ধারাবাহিকভাবে চেষ্টা চালিয়ে যাচ্ছেন জনপ্রতিনিধি থেকে শুরু করে সরকারের সংশ্লিষ্ট্য কয়েক বিভাগ।

এরই ধারাবাহিকতায় চলতি সপ্তাহের শুরুতেই ৩ই অক্টোবর সরেজমিনে কর্ণফূলী পেপার মিলস কেপিএম পরিদর্শনে সরকারের উচ্চ পর্যায়ের সংসদীয় প্রতিনিধি দল। পাহাড়ের উন্নয়নের অন্যতম কর্ণধার পার্বত্য মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সকল সদস্য সারাদিন কেপিএম পরিদর্শন করে এই প্রতিষ্ঠানটির সার্বিক তথ্যাবলি সংগ্রহপূর্বক এই মিলকে আবারো সচল করে লাভজনক করে গড়ে তুলতে করণীয় নির্ধারনে সিদ্ধান্ত গ্রহণ করবে।

খোঁজ নিয়ে জানাগেছে, ১০ সদস্য বিশিষ্ট্য স্থায়ী কমিটির টিমের নেতৃত্বে থাকবেন জাতীয় সংসদের ২৪৫ নং সংসদীয় আসনের এমপি ও পার্বত্য মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি র, আ, ম, উবায়দুল মোকতাদির চৌধুরী। কমিটির অন্যান্য সদস্যগণ হলেন, ৩০০ পার্বত্য বান্দরবান সংসদীয় আসনের এমপি বীর বাহাদুর ঊ শৈ সিং, সংসদীয় আসন ৯৫ বাগেরহাট-১ এর এমপি শেখ হেলাল উদ্দীন, ২৪৯ কুমিল্লা-১ আসনের এমপি মোহাম্মদ সুবিদ আলী ভূঁইয়া, ২৮৮ চট্টগ্রাম-১১ আসনের এমপি আব্দুল লতিফ, ১৩২ টাঙ্গাইল-৩ আসনের এমপি আমানুর রহমান খান রানা, ২৯৮নং খাগড়াছড়ি সংসদীয় আসনের এমপি কুজেন্দ্র লাল ত্রিপুরা, ২৯৯ নং রাঙামাটি আসনের সংসদ সদস্য ঊষাতন তালুকদার, জাতীয় সংসদের ৩৩৩ নং সংরক্ষিত মহিলা আসন-৩৩ এর সংসদ সদস্য ফিরোজা বেগম চিনু ও ২৭৪ নং লক্ষীপুর-১ আসনের এমপি এম-এ আউয়াল।

চলতি মাসের গত ২৩/০৯/২০১৮ ইং তারিখে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির পরিচালক(আইন) ও কমিটি সচিব এ.কিউ. এম নাছির উদ্দীন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে আরো উল্লেখ করা হয়, এই কর্ণফূলী পেপার মিলস সরেজমিন সফরে উপরোক্ত ১০জন স্থায়ী কমিটির সদস্যের সাথে সার্বিক কর্মকান্ড সাচিবিক সহায়তার প্রদানের নিমিত্ত বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়েরর পরিচালক (আইন) ও সংশ্লিষ্ট্য কমিটি সচিব, একিউএম নাছির উদ্দীন; সভাপতির অভিপ্রায় অনুযায়ী তার একান্ত সচিব ও সিনিয়র সহকারী সচিব এএসএস হুমায়ুন কবীর, কমিটি শাখা-২১ এর সিনিয়র সহকারী সচিব, নাজমুন নাহার; সহকারী পরিচালক (রিপোর্টিং) এইচএম আলী আকবর; সহকারী পরিচালক (গণসংযোগ) মোঃ সাব্বির মাহমুদ; কমিটি শাখা-২১ এর প্রশাসনিক কর্মকর্তা মোঃ শওকত আলী, অফিস সহকারি-কাম কম্পিউটার অপারেটর মোঃ নুরনবী এবং অফিস সহায়ক মোঃ ইব্রাহিম খলিল উক্ত কমিটির সফর সঙ্গী হিসেবে থাকবেন।

পরিদর্শনের বিষয়টি নিশ্চিত করে রাঙামাটির নির্বাচিত স্বতন্ত্র সংসদ সদস্য ঊষাতন তালুকদার এর ব্যক্তিগত সহকারি এম, আর হোসাইন জহির বলেন, মূলতঃ কেপিএম এর উপর নির্ভরশীল অন্তত আড়াই লাখ মানুষের করুন অবস্থার নিরসনসহ পাহাড়ের অর্থনীতির অন্যতম চালিকা শক্তি কর্ণফূলী পেপার মিল কেপিএমকে আবারো সচল করে লাভজনক প্রতিষ্ঠানে রূপান্তরে বিগত ২০১৪ সাল থেকেই সরকারের সংশ্লিষ্ট্য উদ্বর্তন কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষনের চেষ্ঠা চালিয়ে যাচ্ছেন এমপি মহোদয়। তারই ঐকান্তিক প্রচেষ্ঠায় আগামী ৩ অক্টোবর কেপিএম পরিদর্শনে যাচ্ছেন উচ্চ পর্যায়ের এই সংসদীয় প্রতিনিধি দল।

জহির জানান, যেহেতু কেপিএম মিলটি তিন পার্বত্য জেলার অর্থনীতির প্রাণকেন্দ্র হিসেবে বিবেচিত কেপিএমকে আবারো পূর্নাঙ্গ সচল করার লক্ষ্যে আমরা প্রধানমন্ত্রীর দপ্তর থেকে শুরু করে বিভিন্ন মন্ত্রণালয়সহ সর্বশেষ সংসদীয় কমিটির নজরে এনেছেন এমপি ঊষাতন তালুকদার মহোদয়। এরই আলোকে সংসদীয় কমিটি থেকে সম্প্রতি সুপারিশের আলোকে একটি কমিটি গঠন করা হয়। এ প্রতিষ্ঠানকে লাভজনক করতে গঠিত কমিটি মিলের অভ্যন্তরে রেয়ান মিলের জায়গায় নতুন কল স্থাপনের সম্ভাবনা, সুনির্দিষ্ট প্রকল্প প্রণয়ন, বাস্তবায়নের সময় সুনির্দিষ্ট করবে। এছাড়া কাগজের চাহিদা নির্ধারণ করে প্রকল্প প্রণয়ন ও মুনাফার বিস্তারিত প্রতিবেদন শিল্প মন্ত্রণালয়ে দাখিল করার কথা রয়েছে।

১৯৫১ সালে রাঙামাটি কাপ্তাই উপজেলা চন্দ্রঘোনা এলাকায় প্রতিষ্ঠিত হয় এশিয়ার বৃহত্তম কাগজের কল কর্ণফুলী পেপার মিলস। ১৯৫৩ সালে ১৬ অক্টোবরে এর প্রথম বাণিজ্যিক উৎপাদন শুরু হয়। কাগজ উৎপাদনে ব্যবহৃত হচ্ছে ট্রপিক্যাল হার্ড উড, বাঁশ, আখের ছোবড়া, পুরাতন কাগজ, পুরাতন কারোগেটেড কার্টুন, আমদানিকৃত পাল্প। এসবের মধ্যে প্রধান কাঁচামাল বাঁশের প্রাপ্যতার উপর ভিত্তি করে কর্ণফুলী পেপার মিলটি চন্দ্রঘোনায় স্থাপন করা হয়। বাঁশের উপর নির্ভরশীলতা কমানোর জন্য এর পাশাপাশি বনবিভাগের বনায়নকৃত পাল্পউড ব্যবহৃত হতো। কর্ণফুলী পেপার মিলের দু’টি মেশিনে সাদা কাগজ আর একটিতে বাদামী ও অন্যান্য রঙিন কাগজ উৎপাদিত হয়ে থাকে।

এছাড়া সার্টিফিকেট, ডুপ্লিকেটিং, সিমপ্লেক্স, এজুর লেইড ও টাইপ, রাইটিং ম্যানিফোল্ড জাতীয় কাগজ, করোগেটেড বোর্ড, করোগেটেড কার্টুন, বিটুমিন পেপার, গাম টেপ এবং ওয়াক্স কোটেড পেপারও এখানে উৎপাদিত হতো। কিন্তু ক্রমাগত লোকসান আর দেনার কারণে সংকটে পড়ে কেপিএম। ১ লক্ষ ২৬ হাজার একর নিজস্ব জায়গা নিয়ে গঠিত হয় কেপিএম এর কারনেই তিন পার্বত্য জেলায় ব্যাপক কর্মসংস্থানের সৃষ্ঠি হয়েছিলো। পাহাড়ের শিল্প ভিত্তিক অর্থনীতিতে অন্যতম উপদায়ক এর ভূমিকায় ছিলো কেপিএম। এই প্রতিষ্ঠানের তিনটি ইউনিটে দৈনিক উৎপাদন ক্ষমতা ১১০ থেকে ১৩০ মেট্রিক টন। কাঁচামাল ও বিভিন্ন সামগ্রী সরবরাহ বাবদ প্রতিষ্ঠানটির কাছে ঠিকাদার ও সরবরাহকারীরা পাওনা রয়েছে প্রায় শত কোটি টাকা। এত বড় অঙ্কের পাওনা পরিশোধ এবং নতুন করে অর্থ যোগান দিয়ে কারখানাটিকে সচল রাখা কঠিন হয়ে পড়েছে। লোকসানের মধ্যে থাকায় ঠিকাদাররাও কাঁচামাল সরবরাহে আগ্রহ হারিয়েছেন। কেপিএম বন্ধ হয়ে যেতে পারে এমন আশঙ্কায় বিচলিত সেখানে কমর্রত শ্রমিক-কর্মচারীরা।

তাছাড়া ঐতিহ্যবাহী এই মিল বন্ধ হওয়ায় চন্দ্রঘোনা এলাকার একটি গৌরবও বিলীন হতে চলেছে। এমতাবস্থায় সংসদীয় প্রতিনিধিদলের ১০ জন এমপিসহ একাধিক উচ্চ পদস্থ কর্মকর্তার সমন্বয়ে গঠিত পার্বত্য মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি কর্তৃক ৩ তারিখে সরেজমিনে পরিদর্শন পূর্বক কেপিএম এর আসল চিত্র উঠে আসবে এমন প্রত্যাশা ব্যক্ত করে কেপিএম রক্ষার আন্দোলনে সামিল হওয়া সংশ্লিষ্ট্যরা মনে করছেন, এবার হয়তো আলোর মুখ দেখবে দক্ষিণ পূর্ব এশিয়ার অন্যতম বৃহৎ কাগজ কল তথা দেশের ইতিহাসের কালের সাক্ষী কর্ণফূলী পেপার মিল কেপিএম। আবারো নতুন মাত্রা যোগ হয়ে সচল হবে পার্বত্য অর্থনীতির চাকা।