অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

জমকালো আয়োজনে চবি’র পদার্থবিদ্যা বিভাগের সুবর্ণজয়ন্তী অনুষ্ঠিত

0
.

চবি প্রতিনিধিঃ

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) পদার্থবিদ্যা বিভাগ ঐতিহ্যের সাথে পঞ্চাশ বছরে পদার্পণ করেছে। এ উপলক্ষ্যে সুবর্ণ জয়ন্তী উদযাপনের আয়োজন করেছে বিভাগটি। দুইদিনব্যাপী এই আয়োজনে ছিল বিভিন্ন কর্মসূচি।

অনুষ্ঠানে বিভাগের সাবেক ও বর্তমান প্রায় ১৪০০ ছাত্র-ছাত্রী উপস্থিত ছিলেন।

শুক্রবার (২৮ সেপ্টেম্বর) বেলা ১০ টার দিকে বিভাগের সামনে থেকে বর্ণাঢ্য এক র্যালী বের হয়ে শহীদ মিনার প্রদক্ষিণ করে জারুলতলায় এসে শেষ হয়। বেলুন উড়িয়ে ও প্রধান অতিথির অনুমতিক্রমে কেক কেটে আয়োজন উদ্বোধন করেন চবি উপাচার্য অধ্যাপক ড. ইফতেখার উদ্দিন চৌধুরী। পাশাপাশি অতিথিদের নিয়ে সুবর্ণজয়ন্তী উপলক্ষে প্রকাশিত উৎসব স্মারক ‘গ্র্যাভিটি’-এর মোড়ক উন্মোচন করেন তিনি।

পরে জারুলতলায় একটি আলোচনা সভার আয়োজন করা হয়। আলোচনা সভায় বাংলাদেশ সরকারের গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন প্রধান অতিথি হিসবে উপস্থিত হওয়ার কথা থাকলেও অসুস্থতার কারণে তিনি আসতে পারেননি।

প্রধান অতিথির পক্ষে বক্তব্য ও সভাপতির বক্তব্য একসাথে রাখেন চবি উপাচার্য। সভাপতির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড. ইফতেখার উদ্দিন চৌধুরী বলেন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়কে উঁচুমার্গে পৌঁছাতে পদার্থবিদ্যা বিভাগের রয়েছে গৌরবোজ্জ্বল অবদান। বিশ্ববিদ্যালয়কে বিভিন্ন জরিপে এগিয়ে নিতে বিজ্ঞান অনুষদের অন্যান্য বিভাগের ন্যায় পদার্থবিদ্যা বিভাগ অবদান রেখেছে।

এসময় তিনি বলেন, দলমত ধর্ম- বর্ণ নির্বিশেষে প্রত্যেক দল সহাবস্থান নিয়ে সমস্ত কর্মযজ্ঞ বাস্তবায়ন করে জঙ্গীবাদ ও সন্ত্রাসমুক্ত ক্যাম্পাসের পথে এগিয়ে যাচ্ছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়।

বিভাগের প্রফেসর ড. মোহাম্মদ নাসিম হাসান এবং প্রফেসর ড. মো. রফিকুল ইসলামের যৌথ পরিচালনায় অনুষ্ঠানে আরোও বক্তব্য রাখেন, চবি উপ-উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার, বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. মোহাম্মদ সফিউল আলম ও অনুষ্ঠানের আহ্বায়ক ও পদার্থ বিভাগের সভাপতি প্রফেসর ড. দিল আফরোজ বেগম।

উপাচার্যের ভাষণের পর অনুষ্ঠানে উক্ত বিভাগের অবসরপ্রাপ্ত ১১ জন গুণী শিক্ষককে সম্মাননা প্রদান করা হয়। এর মধ্যে প্রফেসর ড. হামিদা বানু, প্রফেসর সরিৎ কুমার সাহা, প্রফেসর সৈয়দ রশিদুন্নবী, প্রফেসর ড. বিকিরণ প্রসাদ বড়ুয়া, প্রফেসর ফরাজী কামাল উদ্দিন আহমেদ ও প্রফেসর আহমদ হোসাইন উপস্থিত থেকে চবি উপাচার্যের কাছ থেকে সম্মাননা স্মারক গ্রহণ করেন।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন উদযাপন কমিটির আহ্বায়ক ও বিভাগীয় সভাপতি অধ্যাপক ড. দিল আফরোজ বেগম। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. শিরীন আখতার, বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. শফিউল আলম প্রমুখ।

এসময় প্রক্টর আলী আজগর চৌধুরী,সহকারী প্রক্টরবৃন্দ, সিনেট সদস্য, সিন্ডিকেট সদস্য, বিভিন্ন বিভাগের সভাপতি, শিক্ষক, বিভাগের প্রাক্তন ও বর্তমান শিক্ষার্থী ও সাংবাদিকবৃন্দ।

প্রথমদিন দ্বিতীয় অধিবেশন শুরু হয় দেশবরেণ্য বিজ্ঞান গবেষকদের নিয়ে একটি সেমিনার দিয়ে। সেমিনারে বক্তব্য রাখেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. কায়কোবাদ এবং ন্যানো স্যাটেলাইট উপদেষ্টা ড. মো. খলিলুর রহমান।

এছাড়াও সন্ধ্যায় বিভাগের শিক্ষার্থীদের অংশগ্রহণে আয়োজন করা হয় বর্ণাঢ্য সাংস্কৃতিক অনুষ্ঠান। এরপর সবার ডিনারের মাধ্যমে শেষ প্রথমদিন হয়।

দ্বিতীয়দিন প্রথম অধিবেশন শুরু হয় প্রাক্তন শিক্ষার্থীদের স্মৃতিচারণ দিয়ে। ক্যাম্পাসে কাটানো বিভিন্ন স্মৃতি ও অভিজ্ঞতা এসময় বর্ণনা করেন অনেকে। এরপর শুরু হয় ফটোসেশন ব্যাচ ভিত্তিক ফটোসেশন সিনিয়র জুনিয়র ও ছাত্র শিক্ষক বিভিন্ন ফটোসেশনের মধ্য দিয়ে শেষ হয় এ পর্ব।

এরপর জাতীয় অধ্যাপক ও ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিক এর মাননীয় উপাচার্য অধ্যাপক ড. জামিলুর রেজা চৌধুরী’র গুরুত্বপূর্ণ বক্তব্য প্রদান করেন।

এরপর আবার শুরু হয় বর্ণাঢ্য সাংস্কৃতিক অনুষ্ঠান। এতে বিভাগের শিক্ষার্থীরাসহ অংশগ্রহন করেন দেশের সুনামধন্য শিল্পীরা।এরপর দেওয়া হয় র্যাফেল ড্র এবং ডিনারের মাধ্যমে দুইদিনের জমকালো আয়োজন শেষ হয়।

জানা যায়, ১৯৬৮ সালের সেপ্টেম্বর মাসে প্রথম বিভাগীয় সভাপতি প্রয়াত শামসুল আলমের হাত ধরে মাত্র ৮ জন শিক্ষার্থী নিয়ে যাত্রা শুরু করে চবির অন্যতম প্রাচীন এই বিভাগটি। একাত্তরের উত্তাল সময়ে এই বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীরা রেখেছিলেন অসামান্য অবদান।