অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

জাতি ও বর্ণ বৈষম্যমুক্ত রাষ্ট্রীয় নীতি সমাজমঙ্গল ও প্রগতির প্রধান শর্তসোপান

0
.

চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি বীরমুক্তিযোদ্ধা মাহতাব উদ্দিন চৌধুরী বলেছেন, দলিত জনগোষ্ঠীর আর্থসামাজিক উন্নয়ন ও বর্ণবৈষম্যমুক্ত রাষ্ট্রীয় নীতি সমাজমঙ্গল ও প্রগতির প্রথম শর্তসোপান। মানবিক মূল্যবোধ প্রতিষ্ঠায় এই রাষ্ট্রনীতি মানুষে মানুষে সাম্য আনয়নের প্রধান চালিকা শক্তি।

তিনি আজ বিকেলে বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট চট্টগ্রাম জেলা আয়োজিত নগরীর জেলা শিশু একাডেমি মিলনায়তনে প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী জাতীয় বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি) স্বর্ণপদক প্রাপ্তিতে তাঁকে প্রদত্ত এক সংবর্ধনা সভায় প্রধান অতিথির ভাষণে একথা বলেন।

তিনি আরো বলেন, চট্টগ্রামের কৃতি মানবসম্পদ ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সমাজবিজ্ঞানী প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরীর চিন্তা-চেতনায় মনুষ্যত্বের প্রকাশ ঘটেছে। তাঁর সাম্প্রতিক গবেষণা-প্রয়াস “দলিত ও জাতি-বর্ণ বৈষম্য: পরিপ্রেক্ষিত বাংলাদেশ” একটি মানবিক কল্যাণে দালিলীক উপস্থাপনা। তাঁর এই কাজের জন্য তিনি জাতীয় বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন স্বর্ণপদকে ভূষিত হওয়ায় আমরা গর্বিত।

অনুষ্ঠানে সংবর্ধিত প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী বলেন, এই সম্মান ও স্বীকৃতিতে আমি আনন্দিত তবে পরিতৃপ্ত নই। পরিতৃপ্ত তখনই হবো যখন দলিত শ্রেণির সামাজিক উত্থান ঘটবে এবং একটি পরিপূর্ণ জাতি ও বর্ণবৈষম্যমুক্ত সমাজ প্রতিষ্ঠিত হবে। এই লক্ষ্য অর্জনের জন্য আমাদের প্রত্যেককে স্ব স্ব অবস্থান থেকে কাজ করতে হবে এবং মানসিক আত্মশুদ্ধির মাধ্যমে একে অপরকে সামনের দিকে এগিয়ে নিতে হাত বাড়াতে হবে। তিনি আরো বলেন, প্রান্তিক জনগোষ্ঠী নানা ভাবে বৈষম্যের শিকার। এই বৈষম্য সমাজ প্রগতির পথের কাটা।

 অনুষ্ঠানে বিশেষ বক্তা ছিলেন, বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট চট্টগ্রাম জেলার সিনিয়র সহ সভাপতি ও চ.সি.ক কাউন্সিলর এইচ এম সোহেল।

বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট চট্টগ্রাম জেলার সাধারণ সম্পাদক খোরশেদ আলমের সঞ্চালনায় অনুষ্ঠিত সংবর্ধনা অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে আরো বক্তব্য রাখেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্যানেল মেয়র চৌধুরী হাসান মাহমুদ হাসনী, সরকারী কমার্স কলেজ ছাত্রলীগের সাবেক সভাপতি এড. আহসান উল্লাহ, চসিক ২৪নং উত্তর আগ্রাবাদ ওয়ার্ড কাউন্সিলর নাজমুল হক ডিউক, সংরক্ষিত মহিলা কাউন্সিলর আবিদা আজাদ, চট্টগ্রাম মহানগর মহিলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক হোসনে আরা বেগম, মহিলা আওয়ামী লীগ নেত্রী মনোয়ারা বেগম, দক্ষিণ আগ্রাবাদ ওয়ার্ড আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক হুমায়ন কবির।

সংবর্ধনা অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের তত্ত্বাবধায়ক প্রকৌশলী মকবুল হোসেন, নির্বাহী প্রকৌশলী কেনোয়ার হোসেন, বীরকণ্যা প্রীতিলতা ট্রাষ্টের ট্রাস্টি বিশ্বজিৎ কুমার দেব, বিপুল বরণ লোধ, সংস্কৃতিকর্মী সজল দাশ, দিলীপ সেনগুপ্ত, আরিফুর রহমান, নগর ছাত্রলীগ নেতা জালাল উদ্দিন আহমেদ রানা, ইসতিয়াজ সর্দার, ইমদাদুর রহমান রিয়াদ প্রমুখ। সংবর্ধনা অনুষ্ঠানের আলোচনা সভা শেষে সংবর্ধিত অতিথি চ.বি উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরীকে স্মারক সম্মাননা ক্রেস্ট তুলে দিচ্ছেন প্রধান অতিথি মাহতাব উদ্দিন চৌধুরী সহ আমন্ত্রিত অতিথিবৃন্দ।