অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

কালোর মধ্যে হীরার জ্যোতি থাকতে হবেঃ চবি উপাচার্য

0
.

চবি প্রতিনিধিঃ 

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) ‘সাম্প্রতিক চাকরির বাজার: বাস্তবতা ও প্রস্তুতি’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে চবি উপাচার্য বলেন, ‘কালো হলে সমস্যা নাই তবে সে কালোর মধ্যে হীরার জ্যোতি থাকতে হবে, তাহলেই সেই কালোর মূল্য অনেক বেশি’।

আজ বুধবার (১৯ সেপ্টেম্বর) দুপুর ২টার দিকে চবি সমাজবিজ্ঞান অনুষদে এ সেমিনার অনুষ্ঠিত হয়।

বাংলাদেশের অনলাইন ভিত্তিক সবচেয়ে বড় চাকরির সাইট ” বিডিজবস.কম” এর সহযোগিতায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) কেন্দ্রীয় বিতর্ক সংগঠন ‘চিটাগাং ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটি’ কর্তৃক চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) সমাজ বিজ্ঞান অনুষদ অডিটোরিয়ামে “সাম্প্রতিক চাকরির বাজারঃ বাস্তবতা ও প্রস্তুতি” বিষয়ক শীর্ষক এ সেমিনারটি আয়োজিত হয়।

শীর্ষক সেমিনার অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চবি উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চবি সমাজবিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. ফরিদ উদ্দিন আহমেদ এবং বিডিজবস. কম’র চিফ কমার্শিয়াল অফিসার প্রকাশ রায় চৌধুরী এবং সভাপতিত্ব করেন চবি আইন অনুষদের ডিন প্রফেসর ড. এবিএম আবু নোমান।

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য বলেন, আজকের এ সেমিনারটা চাকরি নিয়ে, আপনারা জেনে খুশি হবেন যে আমাদের চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) একটা ‘সেল’ সিস্টেম তৈরী করা হয়েছে। যা হলো ‘চেম্বার অব কমার্স’। যার মাধ্যমে আমরা বিভিন্ন কোম্পানির যোগাযোগ করে চাকরির ব্যাপারে জানতে পারবো।

আমরা যে বলছি ব্রেইন-ড্রেইন হচ্ছে, আসলে হয়ত আমরা তাদের উপযুক্ত সম্মান দিতে পারছি না যার এরকমটা হচ্ছে আবার আমরা দেখতে পাই যে একজন ইঞ্জিনিয়ারিং পড়ে ব্যাংকে চাকরি করছে। যার কারণ সে তার একটা অবস্থান তৈরী করছে।

তিনি আরো বলেন, মাননীয় প্রধানমন্ত্রী প্রত্যেক ইউনিয়নে একটি করে ক্লিনিক খোলার পরামর্শ দিয়েছেন। যার মাধ্যমে হাজার হাজার বেকার ডাক্তারের কর্ম-সংস্থানের সুযোগ তৈরী হবে। এজন্য চাই মেধার সে হোক কালো কিংবা ধলা। কালো হলে সমস্যা নাই তবে সে কালোর মধ্যে হীরার জ্যোতি থাকতে হবে, তাহলেই সেই কালোর মূল্য অনেক বেশি।এ হীরা গুলো খন্ড করলে এক-একটা আলো বের হবে।

সেমিনার শেষে অতিথিরদের ক্রেস্ট দিয়ে বরণ করে নেন সেমিনার আয়োজক কমিটি ও দুইদিন ব্যাপী বিতর্ক প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার তুলে দেন চবি উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী।

আন্তঃবিভাগ বিতর্কের চ্যাম্পিয়ন শিরোপা অর্জন করেন , ইন্তিসার বিন ইসমাইল, কাজী তৌফিকা ইসলাম ও আব্দুল কাদের আকিব এর সমন্বয়ে গঠিত দর্শন বিভাগ । সেরা বিতার্কিক নির্বাচিত হয়েছেন ইন্তিসার বিন ইসমাইল। বাংলা বিতর্কে রানার-আপ হয়েছে আন্তর্জাতিক সম্পর্ক বিভাগ।

ইংরেজি বিতর্কে ২০ টি দলকে হারিয়ে আন্তঃবিভাগ বিতর্কের চ্যাম্পিয়ন শিরোপা অর্জন করেন সাইদ বিন মহিউদ্দীন ও মুনেম শাহরিয়ার এর সমন্বয়ে গঠিত আন্তর্জাতিক সম্পর্ক বিভাগ এবং রানার-আপ হয়েছে তাহমিনা আক্তার তামান্না ও ওয়াসিম আকরাম শান্ত এর সমন্বয়ে গঠিত ফিন্যান্স বিভাগ। সেরা বিতার্কিক নির্বাচিত হয়েছেন সাইদ বিন মহিউদ্দীন।