অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

চট্টগ্রামে স্ত্রী খুনের দায়ে স্বামীর যাবজ্জীবন

0
.

চট্টগ্রামে অন্ত:স্বত্তা স্ত্রীকে খুনের অভিযোগ প্রমাণিত হওয়ায় স্বামী মো. আনোয়ার উল্লাহকে যাবজ্জীবন সশ্রম কারাদন্ড দিয়েছেন চট্টগ্রামের একটি আদালত। আজ বৃহস্পতিবার তৃতীয় অতিরিক্ত জেলা ও দায়রা জজ মুন্সী আব্দুল মজিদ এই রায় দেন। 

পাশাপাশি আসামি আনোয়ার উল্লাহকে ৫০ হাজার টাকা জরিমানা করেছে আদালত, অনাদায়ে আরও দুই বছরের কারাদন্ডের কথা জানিয়েছেন। 
 
রায়ের বিষয়টি নিশ্চিত করেছেন রাষ্ট্রপক্ষের কৌসুলি ও চট্টগ্রামের অতিরিক্ত জেলা (পিপি) বিকে বিশ্বাস বলেন, আট মাসের অন্ত:স্বত্তা স্ত্রী খুনের অভিযোগ সন্দেহাতীতভাবে প্রমাণিত হওয়ায় ৩০২ ধারায় আদালত আনোয়ারকে যাবজ্জীবন সশ্রম কারাদন্ড দেন আদালত। রায় ঘোষণার পর আদালতের আদেশে তাকে কারাগারে পাঠানো হয়েছে।
 
দন্ডিত আসামি আনোয়ার জেলার ফটিকছড়ি উপজেলার ভুজপুর ইউনিয়নের কালাকুম গ্রামের বাসিন্দা। 
 
আদালত সূত্রে জানা যায়, আসামি আনোয়ার দীর্ঘাদন ধওে দ্বিতীয় বিয়ে করার জন্য পায়তারা করে আসছিলো। তার স্ত্রী লাইলী বেগম দ্বিতীয় বিয়েতে সম্মতি জ্ঞাপন না করলে ২০০০ সালের ২২ এপ্রিল রাতে হাত-পা বেঁধে গলায় রশি পেঁচিয়ে লাইলীকে খুন করে আনোয়ার উল্লাহ। খুনের পর লাশের পাশে আনোয়ার একটি বিষের বোতল রেখে আত্মহত্যা বলে হত্যাকান্ডকে ভিন্নখাতে প্রভাহিত করারও চেষ্টা করেছে বলে অভিযোগ করে লায়লীর পরিবার।
 
এ ঘটনার পরদিন নিহত লাইলীর বাবা কামাল উল্লাহ ফটিকছড়ি থানায় মামলা দায়ের করেন। 
 
মামলায় ২০০১ সালের ২৭ জানুয়ারি আনোয়ার উল্লাহকে একমাত্র আসামি করে অভিযোগপত্র দেয় পুলিশ। ২০০১ সালের ৮ জুন অভিযোগ গঠন করে বিচার শুরুর পর ১২ জনের সাক্ষ্য নেয় রাষ্ট্রপক্ষ। 
 
আসামির পক্ষে পাঁচজন আদালতে সাফাই সাক্ষ্য দেন। আদালতে আসামি পক্ষের ৫ জন সাফাই স্বাক্ষী বিষপানের বিষয়টি তুলে ধরলেও রাষ্ট্রপক্ষ সেই সাক্ষ্য মিথ্যা প্রমাণ করতে সক্ষম হলে বিচারক এ মামলার আসামি মো. আনোয়ার উল্লাহকে যাবজ্জীবন সশ্রম কারাদন্ডে রায় দেন।