অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

রাজনৈতিক দলের সমর্থন ও জনগণের গ্রহণযোগ্যতার উপর নির্ভর করছে ইভিএম :ইসি

0
.

আগামী জাতীয় সংসদ নির্বাচনে ইবিএম প্রসঙ্গে  প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদা বলেছেন, সক্ষমতা, প্রশিক্ষণ, আইন,জনগণের গ্রহণযোগ্যতা ও রাজনৈতিক দলের সমর্থনের ওপরই নির্ভর করছে আগামী নির্বাচনে ইভিএম ব্যবহার হবে কি না

তিনি বলেন,আমরা এখন প্রস্তুতিমূলক অবস্থানে রয়েছি। জাতীয় সংসদে যদি আইন পাস হয়, তখন আমাদের প্রশিক্ষিত লোকজনের যদি সক্ষমতা অর্জন হয় এবং জনগণের কাছে যদি গ্রহণযোগ্য হয়, তাহলে যতটুকু পারব ততটুকু জায়গায় ইভিএম ব্যবহার করব।

আজ সোমবার (০৩ সেপ্টেম্বর) ইলেক্ট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার সংক্রান্ত দুই দিনব্যাপি প্রশিক্ষণ কর্মসূচির উদ্বোধন করে তিনি এসব কথা বলেন

এ সময় তিনি আরো বলেন, স্থানীয় সরকার নির্বাচনে ইভিএম ব্যবহার শুরু হয়ে গেছে। জাতীয় সংসদ নির্বাচনে ইভিএম ব্যবহার নির্ভর করবে আইন কানুন, প্রশিক্ষণ ও রাজনৈতিক নেতৃবৃন্দের সমর্থনের উপর।

ইসি নুরুল হুদা   বলেন, কোনো কিছু নতুনভাবে শুরু করলে আলোচনা সমালোচনা হয়। ইভিএম কিভাবে ব্যবহার হবে সেটা নিয়ে রাজনৈতিক দলগুলোর মধ্যে স্বাভাবিকভাবেই উৎকন্ঠা থাকবে। আর সেটাই তারা করেছে। অনেক প্রশ্নের উদ্ভব হয়েছে, সেগুলো প্রাসঙ্গিক। এগুলো নিয়ে আমরা ব্যাপকভাবে প্রচারে পৌঁছাতে পারিনি।

কেএম নূরুল হুদা বলেন, প্রযুক্তি এখন বাক্সে বন্দি নেই, মানুষের হাতে হাতে, চিন্তা চেতনায় প্রবেশ করেছে। ২০১০ সালে যখন ইভিএম শুরু হয়, তখন ভুলত্রুটি ছিল। তবে, এখন আমরা উন্নত প্রযুক্তি এনেছি। জেলায় জেলায় মেলার আয়োজন করতে যাচ্ছে নির্বাচন কমিশন। আমরা মেলাগুলোতে ইভিএম সম্পর্কে ব্যাখ্যা করব, মানুষের কাছে বিস্তারিতভাবে উপস্থাপন করব। সেখানে ত্রুটি থাকলে অবশ্যই সেটা ব্যবহার করা হবে না।